গিনি বিসাউয়ে সামরিক অভ্যুত্থান! বহু নিরাপত্তা রক্ষী নিহত

পশ্চিমা মিডিয়ার খবর অনুযায়ী, দৃশ্যত পশ্চিম আফ্রিকার দেশ গিনি বিসাউ’য়ে সামরিক অভ্যুত্থান ঘটেছে। তবে দেশটির প্রেসিডেন্ট বলেছেন, ব্যর্থ হয়েছে অভ্যুত্থান প্রচেষ্টা। এতে নিরাপত্তা রক্ষাকারী বাহিনীর অনেক সদস্য নিহত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে বলে জানিয়েছেন প্রেসিডেন্ট উমারো সিসোকো এমবালো। তিনি একে গণতন্ত্রের বিরুদ্ধে একটি ব্যর্থ হামলা বলে অভিহিত করেছেন। এ খবর দিযেছে অনলাইন বিবিসি।

মঙ্গলবার রাজধানী বিসাউয়ে সরকারি ভবনের কাছে তীব্র গোলাগুলি হয়। এ সময় সরকারি ওই ভবনে মন্ত্রীপরিষদের একটি বৈঠকে অংশ নিয়েছিলেন প্রেসিডেন্ট। সেনাবাহিনী দাবি করেছে যে, প্রেসিডেন্ট ও তার মন্ত্রীদের আটক করেছে তারা।

অন্যদিকে প্রেসিডেন্ট উমারো একে ব্যর্থ অভ্যুত্থান বলে অভিহিত করেছেন। এ অবস্থায় সেখানে প্রকৃতপক্ষেই সামরিক অভ্যুত্থান ঘটে গেছে কিনা তা নিশ্চিত করে বলা সম্ভব হচ্ছে না। স্থানীয় পর্যায়ে করা রিপোর্ট অনুযায়ী, প্রধানমন্ত্রী নুনো গোমেজ নাবিয়ামের সঙ্গে প্রেসিডেন্ট এমবালো যখন বৈঠকে ব্যস্ত তখনই ভারি অস্ত্রে সজ্জিত অস্ত্রধারীরা সরকারি প্রাসাদে হামলা চালায়।

নিরাপত্তা বিষয়ক একটি সূত্র বলেছেন, অস্ত্রধারী এক ব্যক্তি ছিল সাদা পোশাকে। সেই প্রথম গুলি শুরু করে। এতে একজন পুলিশ অফিসার নিহত হন। পশ্চিম আফ্রিকা অঞ্চলের নেতারা এ ঘটনাকে অভ্যুত্থান প্রচেষ্টা বলে আখ্যায়িত করে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরে যাওয়ার আহ্বান জানিয়েছেন। কিন্তু প্রকৃতপক্ষে কি ঘটেছে তা এখনও পরিষ্কার নয়। এটাও জানা যায়নি যে অস্ত্রধারী কে ছিল। অন্যদিকে নিহত ব্যক্তি কারা সে সম্পর্কে যথাযথ তথ্য দেননি প্রেসিডেন্ট।

গিনি বিসাউ এক সময় ছিল পর্তুগিজ উপনিবেশ। ১৯৮০ সাল থেকে সেখানে কমপক্ষে ৯টি অভ্যুত্থান বা অভ্যুত্থান প্রচেষ্টা দেখেছে বিশ্বের সবচেয়ে দরিদ্র অন্যতম এই দেশটি। দেশটির রয়েছে ভয়াবহ বিদেশি ঋণ। সেখানকার অর্থনীতি খুব বেশি নির্ভরশীল বিদেশি দানের ওপর। লাতিন আমেরিকায় মাদক পাচারের অন্যতম একটি ট্রানজিট পয়েন্ট হয়ে উঠেছে এই দেশটি। কেউ কেউ এ জন্য আফ্রিকায় প্রথম নারকো-স্টেট বা মাদকের দেশ বলে একে আখ্যায়িত করে থাকেন।

মঙ্গলবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এমবালো বলেছেন, এই হামলা ছিল সুপরিকল্পিত ও সুসংগঠিত। এর সঙ্গে জড়িত থাকতে পারে মাদক পাচারকারীরা। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি। ২০১৯ সালের ডিসেম্বরে প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী হয়েছেন এমবালো।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *