গাইবান্ধার পলাশবাড়ীতে পান চাষে স্বপ্ন দেখছেন কৃষক

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলা কৃষি বিভাগ সূত্রে যানা গেছে,উপজেলায় চলতি মৌসুমে ১’শ ২০ হেক্টর জমিতে পান চাষ হয়েছে। কৃষি বিভাগের জরিপ মতে, এ উপজেলায় চলতি বছরে ২ হাজার ৫২ জন কৃষক পান চাষ করে নিজেদের ভাগ্য পরিবর্তনে সফলতার স্বপ্ন দেখছেন কৃষরা।

[৩] এ উপমহাদেশে পান দিয়ে আতিথিয়তা দীর্ঘ দিনের পুরনো একটি ঐতিহ্য। যা যুগ যুগ ধরে চলে আসছে। পান আতিথিয়তার ভালবাসার সেতু বন্ধন। পানের খিলি দিয়ে প্রকাশ করা হয়

[৪] আতিথিয়তার ভালবাসার অনুভূতি। আজও গ্রাম বাংলায় অতিথি আপ্যায়নে ব্যবহার করা হয় পান। গ্রামগঞ্জে এখনও অনেকেই বিভিন্ন উৎসব আনন্দে পানের ডালা সাজিয়ে প্রতিযোগীতা উৎসব পালন করে থাকেন।
লন্ডনে শতবর্ষী দবিরুল হেঁটে হেঁটে করোনায় আক্রান্তদের সাহায্যের জন্য টাকা তুলছেন ≣ সিটি নির্বাচনে বিএনপির পাশে নেই ২০ দলীয় জোটের শরিকরা ≣ বাস কাউন্টারে ১০ মাসের সন্তান রেখে মা উধাও!

[৫] এছাড়াও পান ব্যবহার করা হয় বিভিন্ন রোগের ঔষধ হিসেবে। পান যেমন সারা বছরই চাষ করা যায়, তেমনই নিত্যদিন হাট-বাজারে ক্রেতা ও বিক্রেতাদের কাছেও চাহিদা থাকে অনেক।

[৬] পলাশবাড়ী উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের দিঘলকান্দি গ্রামের পান চাষী মিলন মিয়া, শিমুলিয়া গ্রামের নুর আলম সহ অনেকেই জানান, শুরুতে পানের বরজ লাগাতে যদিও সময় ও খরচ একটু বেশি কিন্তু তুলনামূলক এক বছর পর খরচ অনেক কমে যায় এবং পানের বরজ লাগানোর এক বছর পর স্বাভাবিকভাবে পান উঠানো শুরু হয়।

[৭] প্রথমে প্রতি বিঘা পানের বরজ লাগাতে প্রায় দেড় থেকে দুই লক্ষ টাকা খরচ হয়। পরের বছর খরচ একটু কমে যায়। পানের বরজ লাগাতে শুরুতে উচু জমি নির্ধারণ করতে হয়। এরপর প্রাকৃতিক ভাবে তৈরী জৈব্য সার অথবা গোবর দিয়ে জমি চাষ করতে হয়।

[৮] এছাড়াও বাশ, খড়, সুতা, স্প্রে ব্যবস্থা, ঔষধ, পানি সেচের ব্যবস্থা, মাটি মজুদ রাখাসহ দৈনিক পানের বরজে শ্রমিক নিয়োজিত রাখতে হয়। আবহাওয়া ভাল থাকলে পান চাষ ভালো হয়। পান চাষে নিজেদের ভাগ্য যেমন বদলানো যায় ঠিক তেমনি পান চাষ করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হয়।

[৯] উপজেলা কৃষকলীগ সভাপতি আদম মালিক মোহাব্বতজান চৌধুরী জানান, এ উপজেলায় পান চাষে কৃষকদের যে উদ্যোগ তাতে করে দেশের চাহিদা মিটিয়ে বৈদেশিক মুদ্রা অর্জন সম্ভব হবে এবং পানের মানটিও যথেষ্ট উন্নত।

[১০] উপজেলা কৃষি কর্মকর্তা আজিজুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এবার এ উপজেলায় ২৭ টি ব্লকে ১২০ হেক্টর জমিতে ২ হাজার ৫২ জন পান চাষী ২ হাজার ৩শ ৩৩টি বরজে পান চাষ করছেন। বর্তমানে আবহাওয়া ভালো হওয়ায় পান চাষ করে তারা প্রচুর লাভবান হবেন বলে মনে করেন তিনি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *