কুমিল্লায় আলোচনা ৯০ বছর বয়সে বিয়ে, স্বাগতও জানিয়েছেন অনেকে

৯০ বছর বয়সে বিয়ে করে চমকে দিলেন কুমিল্লার আইনজীবী মোহাম্মদ ইসমাইল। প্রবীণ বর ও মধ্য বয়সী কনের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়লে নগরজুড়ে এ নিয়ে শুরু হয় আলোচনা। নবদম্পতিকে শুভকামনা জানিয়েছেন অনেকে।

[৩] রোববার মিনোয়ারা বেগম নামের এক নারীকে বিয়ে করেন কুমিল্লার এই আইনজীবী। একাকিত্ব জীবনের অবসান ঘটাতে পারিবারিক সিদ্ধান্তে এই বিয়ের আয়োজন। বিয়ে অনুষ্ঠানে আনুষ্ঠানিকতার কোন কমতি ছিলো না। বরযাত্রী হয়েছেন ছেলে, নাতিসহ আত্মীয় স্বজন ও পারিবারিক সদস্যরা। সেই সঙ্গে ছিলেন কুমিল্লা বারের আইনজীবীরাও।

[৪] ফেসবুকে ৯০ বছর বয়সে বিয়ে করাকে সাধুবাদ জানিয়ে আসিফ গায়ক লিখেছেন, কুমিল্লা বার অ্যাসোসিয়েশনের পাঁচবারের সাবেক সভাপতি অ্যাডভোকেট ইসমাঈল হোসেন চাচা এখন টক অব দ্য কান্ট্রি। কোনো অপরাধ করেননি তিনি, নব্বই বছর বয়সে বিয়ে করে দেশব্যাপী আলোচনার জন্ম দিয়েছেন। কুমিল্লায় পাশাপাশি থাকি একই মহল্লায়, আত্মীয়তা না থাকলেও পারিবারিকভাবে আমরা সম্পৃক্ত। প্রায় ছয় ফুট লম্বা একহারা গড়নের ফর্সা সুন্দর মানুষ তিনি। আইনজীবী হিসেবেও যথেষ্ট প্রথিতযশা। চাচার পাঁচ ছেলে এক মেয়ে এবং নাতি নাতনিরা ঘটকের মাধ্যমে তাকে বিয়ে দিয়েছেন ঘটা করে। চাচি মারা গেছেন আরও বেশ কিছু বছর আগে, দীর্ঘদিন অসুস্থ ছিলেন। চাচার একাকীত্ব দূর করার জন্য সন্তানদের এই পদক্ষেপ আমার কাছে অতুলনীয় মনে হয়েছে। নতুন চাচিও বলেছেন তিনি খেদমত করার মানসিকতা নিয়েই এই বিয়েতে সানন্দে রাজি হয়েছেন। [৫] শাহ মুরাদ নামে এক রিখছেন, মানসিক এবং শারীরিক সাপোর্ট -এর জন্য এই বয়সে একজন সাথী প্রয়োজন হয়। বার্ধক্যজনিত সমস্যায় একমাত্র একজন স্ত্রী পারে ১০০% যত্ন করতে। ছেলে-মেয়ে বা ছেলের বউ সবটা পারেনা তাই এই বিয়েটা নিয়ে কটুক্তি করার বদলে সাধুবাদ জানাই। উনি নিশ্চয়ই বউ ফেলে পরকীয়া করে বিয়ে করেনি। এই বয়সে প্রিয়জনের চেয়ে বেশি প্রয়োজনটাই মুখ্য। তবে এক্ষেত্রে বয়সের দিকটা বিবেচনা করার প্রয়োজনটা ছিল বেশি। দোয়া করি সুখের হোক নতুন দাম্পত্য জীবন। [৬] গাজী মিজানুর রহমান নামে একজন লিখেছেন, আচ্ছা, ওনারা তো বিয়ে করেছেন; খারাপ কাজ করেননি। তাহলে এইটা নিয়ে এত নেগেটিভ চিন্তা কেন? আইনে বা ধর্মে কোথাও তো বলা নেই যে, ৯০ বছর বয়স্ক সক্ষম কেউ বিয়ে করতে পারবে না। তাহলে ওনি ৯০ বছর বয়সে বিয়ে না করে পরকীয়া করলে আপনাদের কাছে সেটা ভালো মনে হত? আমাদের সমাজের অধিকাংশ মানুষ কেন নিজের কাজে সময় না দিয়ে অন্য বিষয় নিয়ে অতি ব্যস্ত? ৩৭ বয়সী নারী যদি ৯০ বছর বয়স্ক পুরুষকে বিয়ে করে সুখে-শান্তিতে থাকতে পারে; তাহলে অন্যদের সমস্যা কোথায়? আমরা কি ওনাদের পবিত্র ও ভালো কাজের জন্য শুভ কামনা [৭] মুনসুর আলী নামে একজন লিখেছেন, কুমিল্লার বিজ্ঞ আইনজীবী এডভোকেট ইসমাঈল সাহেব ৯০ বছর বয়সে বিয়ে করেছেন ৪৫ বছরের ব্রাহ্মমনবাড়িয়ার একজন নারীকে। তা উনার ২য় বিয়ে। উনার সন্তানদের জন্য শুভ কামনা যারা বাবার এই শেষ বয়সে নিঃসঙ্গ না থাকার জন্য এমন মহৎ সিদ্ধান্ত নিয়েছেন। উনার স্ত্রী মৃত্যু পর নিঃসঙ্গতার অভাববোধের জন্য পারিবারিক এ সিদ্ধান্ত কে স্যালুট জানাই। সেই সাথে উনাকে আরও স্যালুট জানাই ২য় বার জীবনে শেষ সময়ে আরেক টা ঝুঁকি নেবার জন্য। শুভ কামনা এ বয়সেও তাগড়া যুবকের মত সিদ্ধান্ত নেবার জন্য।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *