কাস্টমসের সার্ভার বন্ধের জেরে আটকা শতাধিক পণ্যবাহী ট্রাক

জাতীয় সংসদে ২০২০-২১ অর্থবছরের বাজেট পেশের কারণে গত বুধবার থেকে জাতীয় রাজস্ব বোর্ড নিয়ন্ত্রিত কাস্টমসের সার্ভার ২৯ ঘণ্টার মতো বন্ধ ছিল। এতে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে আমদানীকৃত পণ্যের বিল অব এন্ট্রি দাখিল, পরীক্ষণ ও শুল্কায়ন কার্যক্রম বন্ধ ছিল। ফলে সার্ভার বন্ধের জেরে বন্দরের অভ্যন্তরে পেঁয়াজ, আদাসহ বিভিন্ন পণ্যবাহী ১০৪টি ট্রাক আটকা পড়েছে।

স্থানীয় কাস্টমস কর্তৃপক্ষ জানায়, নতুন বাজেটে অনেক পণ্যের ওপর শুল্ক কম-বেশি হওয়ার সম্ভাবনা থাকায় রাজস্ব বোর্ড থেকে কাস্টমসের সার্ভার নিয়ন্ত্রণ করা হয়। এ সময়ে আমদানীকৃত পণ্যের বিল অব এন্ট্রি দাখিল করা যায় না, যার কারণে বুধবার বিকাল ৫টা থেকে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত এ কার্যক্রম বন্ধ থাকায় আমদানীকৃত পণ্যের পরীক্ষণ শুল্কায়ন কার্যক্রমও বন্ধ ছিল। যদিও এটি শেষ পর্যন্ত বৃহস্পতিবার রাত ১০টার পর চালু হয়। এ সময় সীমিত পরিসরে কিছু পণ্যের ছাড়করণের ব্যবস্থা করা হয়। তবে পরের দিন অর্থাৎ গতকাল সাপ্তাহিক ছুটি থাকায় বন্দরের অভ্যন্তরে আটকা পড়ে পণ্যবোঝাই শতাধিক ট্রাক, যা আজ থেকে ছাড়করণ শুরু হবে। 

হিলি স্থলবন্দরের সিঅ্যান্ডএফ এজেন্ট রাশেদুল ইসলাম ও মাহবুব হোসেন বলেন, বাজেটের কারণে বুধবার বিকাল ৫টা থেকে বৃহস্পতিবার বিকাল ৫টা পর্যন্ত কাস্টমসের সার্ভার বন্ধ করে দেয়া হয়। ফলে আমদানীকৃত পণ্যের বিল অব এন্ট্রি দাখিল, পণ্যের পরীক্ষণ শুল্কায়ন কার্যক্রম বন্ধ ছিল। এতে বন্দরে বেশকিছু পণ্যবাহী ট্রাক আটকা পড়ে। আর বৃহস্পতিবার যেসব পণ্যবাহী ট্রাক প্রবেশ করে, সেগুলোও আটকা পড়ে। এদিন বিকাল ৫টার পর সার্ভার চালুর কথা থাকলেও সেটি হয়নি, যার কারণে বিল অব এন্ট্রি নিয়ে কাস্টমসে অপেক্ষা করলেও আমরা তা দাখিল করতে পারিনি। পরে রাত ১০টার পর সার্ভার সচল হলে বিশেষ করে পেঁয়াজের কিছু বিল অব এন্ট্রি সাবমিট করা হয়। কিন্তু শুল্কসংক্রান্ত জটিলতা থাকায় আমদানিকারকদের পক্ষ থেকে বন্ড দিয়ে বন্দর থেকে পেঁয়াজ ছাড় করা হয়। এর পরেও বন্দরে পেঁয়াজ, আদা, খৈলসহ বেশকিছু পণ্যবাহী ট্রাক আটকা রয়েছে। তবে কিছু পেঁয়াজ দেশীয় ট্রাক না পাওয়ার কারণেও বন্দরে আটকে রয়েছে। আজ (গতকাল) ছুটির কারণে বন্দর বন্ধ থাকায় আগামীকাল (আজ) ছাড়া বের করা সম্ভাবনা দেখছি না। অন্যদিকে প্রচণ্ড গরমের কারণে দুদিন ধরে বন্দরের ভেতরে পেঁয়াজসহ অন্যান্য পণ্য আটকা থাকায় পচে ক্ষতির আশঙ্কা করছেন আমদানিকারকরা।  

হিলি কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শহিদুল ইসলাম বিষয়টি নিশ্চিত করে জানান, বাজেটের পর কাস্টমসের সার্ভার সচল রয়েছে এবং বন্দর থেকে পেঁয়াজবোঝাই ট্রাকগুলোকে ছাড় দেয়া হয়েছে। তবে শুক্রবার হওয়ার কারণে বন্দর বন্ধ থাকায় বাকি পণ্যগুলো বিল অব এন্ট্রি দাখিলসাপেক্ষে আজ শনিবার ছাড় দেয়া হবে।

হিলি স্থলবন্দরের জনসংযোগ কর্মকর্তা সোহরাব হোসেন বলেন, গত বৃহস্পতিবার বন্দর দিয়ে দুই দেশের মাঝে আমদানি-রফতানি স্বাভাবিক ছিল। এ সময় ভারত থেকে পেঁয়াজ, আদাসহ মোট ১১৮ ট্রাক পণ্য আমদানি হয়। এছাড়া বন্দরের অভ্যন্তরে আগের দিনের পেঁয়াজসহ বিভিন্ন পণ্যবাহী ৫২ ট্রাক ছিল। কাস্টমসে সার্ভারের কারণে এদিন সকাল থেকে বন্দর অভ্যন্তর থেকে পণ্য বের হয়নি। তবে রাতে কাস্টমসের কার্যক্রম শুরু হলে বন্দর থেকে কিছু পণ্য ছাড়করণ হয়। সেই সঙ্গে আগের আউট পাসকৃত বিল অব এন্ট্রির বিপরীতে পণ্য ডেলিভারি কার্যক্রম চালু ছিল।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *