করোনায় সতর্ক করা চিকিৎসকের মৃত্যুর এক বছর

চীনের উহান প্রদেশ থেকে করোনা ভাইরাস শনাক্তের এক বছরেরও বেশি সময় পার করেছে। সেইসঙ্গে ভাইরাসটি সম্পর্কে বিশ্বকে জানানো চীনা চিকিৎসকের মৃত্যুরও এক বছর সময় অতিবাহিত হয়েছে।
প্রথম মৃত্যুবার্ষিকীতে দেশটির জনগণ শ্রদ্ধাভরে স্মরণ করেছেন চীনের ‘হিরো’ খেতাব পাওয়া চিকিৎসক ডা. লি ওয়েনলাং কে।

২০১৯ সালের শেষের দিকে চীনের উহানে চোখের চিকিৎসক ডা. লি প্রথম ভাইরাসটি শনাক্ত করেন। তবে তিনি এটিকে আরেক মরণঘাতি ভাইরাস ‘সার্স’ বলে সন্দেহ করেছিলেন। বিষয়টি প্রকাশ্যে আনায় সরকারের রোষানলেও পড়তে হয়েছিল তাকে। সেই লি-ই করোনায় আক্রান্ত রোগীদের চিকিৎসা করতে গিয়ে নিজেও আক্রান্ত হন। তাকে শেষ পর্যন্ত হার মানতে হয় করোনার কাছে।

২০২০ সালের ৭ ফেব্রুয়ারি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন লি। লি এর প্রথম মৃত্যুবার্ষিকীতে চীনা নাগরিকরা সামাজিক যোগাযোগ মাধ্যমে তার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন বলে নিজেদের প্রতিবেদনে জানায় বিবিসি।

চীনের নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম উইবোতে একের পর এক পোস্ট এবং মন্তব্য করেছে উইবোর চীনা ব্যবহারকারীরা। এমনকি করোনা নিয়ে উইবোতে দেওয়া লি এর সেই সতর্কবার্তায় হাজার হাজার কমেন্ট পড়েছে শনিবার (৬ ফেব্রুয়ারি)। কেউ কেউ আবার এদিন লি এর সর্বশেষ উইবো পোস্টে মন্তব্য লিখে তার প্রতি শ্রদ্ধা নিবেদন করছেন।

সেই পোস্টে চীনের এক নাগরিক লিখেছেন, ডা. লি, ইতিহাস এবং সাধারণ মানুষ তোমাকে কখনও ভুলবে না।

আরেকজন লিখেছেন, আমার মনে হচ্ছিল এক বছর পর এসে সবাই আপনাকে ভুলে গেছে। কিন্তু আমি ভুল ছিলাম। আপনি চীনা জনগণের হৃদয়ে সবসময় বেঁচে থাকবেন।

উহানের বাসিন্দারাও এদিন স্মরণ করেছেন লি-কে। লি পান নামের একজন রয়টার্সকে বলেন, এই ভাইরাস সম্পর্কে তিনিই আমাদেরকে প্রথম বলেন। তিনি হয়তো এর ভয়াবহতা বুঝতে পেয়ে সতর্কবার্তা দিয়েছিলেন। সত্যিই এটা সাহসের কাজ।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *