এবার ট্রাম্পকে চোখ রাঙানি ফিফা’র

কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েড পুলিশের হাতে মারা যাওয়ার পর বর্ণবাদবিরোধী বিক্ষোভের মুখে মাঠে আচার-আচরণের বিষয়ে এক সিদ্ধান্ত নেয় যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন (ইউএসএসএফ)। কিন্তু বিপরীতে নিজ দেশের ফুটবল ফেডারেশনকে হুমকি দিয়েছিলেন সিদ্ধান্তে নাখোশ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বলেছিলেন, ফুটবল আর দেখবেন না। এবার আর ট্রাম্পকে পাল্টা চোখ রাঙানি দিলো বিশ্ব ফুটবল সংস্থা- ফিফা।
দুদিন আগে প্রতিবাদের অংশ হিসেবে ভোটাভুটির মাধ্যমে যুক্তরাষ্ট্রের ফুটবল ফেডারেশন সিদ্ধান্ত নিয়েছে জাতীয় সংগীত বাজার সময় হাঁটু গেড়ে বসার নিয়ম ফিরিয়ে আনা হবে। ২০১৭ সালে এ নিয়ম নিষিদ্ধ করেছিল ইউএসএসএফ। রিপাবলিকান পার্টির কংগ্রেস সদস্য ম্যাট গায়েৎজ এ সিদ্ধান্তের সমালোচনা করে বলেছিলেন, ‘জাতীয় সংগীতের সময় দাঁড়িয়ে থাকে না, এর চেয়ে যুক্তরাষ্ট্রের দল না থাকাই ভালো। জাতীয় সংগীত বাজার সময় না দাঁড়ালে জাতীয় দলের হয়ে খেলা অনুচিত।’
ট্রাম্প তার টুইটটি রি-টুইট করে হুমকি দেন, ‘আমিও আর দেখব না।’
ট্রাম্পের এ মন্তব্য নিয়ে ফিফার প্রতিক্রিয়া জানতে চেয়েছিল সংবাদসংস্থা অ্যাসোসিয়েট প্রেস (এপি)। আর ফিফার বিবৃতিতে ট্রাম্পের উদ্দেশে বলা হয়, ‘যখন কোনো গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বিতর্ক হবে তখন ধৈর্য, পারষ্পরিক সম্মানবোধ এবং উপস্থিত বুদ্ধি খাটানোয় জোর দেয়ার কথা বলে ফিফা।

ফুটবলে যেকোনো বৈষম্যের প্রতি ফিফা ধৈর্য্যশূন্য। আমাদের অবশ্যই বর্ণবাদকে না বলা উচিত।’
২০১৬ সালে মার্কিন বাস্কেটবল তারকা কলিন কায়েপেরনিক কৃষ্ণাঙ্গদের প্রতি বর্ণবাদ ও বৈষম্যের প্রতিবাদ হিসেবে যুক্তরাষ্ট্রের জাতীয় সঙ্গীত বাজার সময় হাঁটু গেড়ে বসেছিলেন। পরের বছর যুক্তরাষ্ট্রের নারী ফুটবলার মেগান র‌্যাপিনো জাতীয় দলের ম্যাচে জাতীয় সংগীত বাজার সময় একইভাবে হাঁটু গেড়ে বসেন কায়েপেরনিকের প্রতি সহমর্মিতা জানিয়ে। এরপরই হাঁটু গেড়ে বসা নিষিদ্ধ করা হয়। তখন কায়েপেরনিক ও র‌্যাপিনোর তুমুল সমালোচনা করেছিলেন ট্রাম্প।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *