উন্নত গ্রাফিকস ও প্রসেসর নিয়ে এসারের সুইফট এক্স

উন্নত গ্রাফিকস ও প্রসেসর নিয়ে বাজারে নতুন ল্যাপটপ এনেছে তাইওয়ানের বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান এসার। এসার সুইফট এক্স নামে বাজারে এ ল্যাপটপ পাওয়া যাবে। এতে এএমডি রাইজেন ৫০০০ সিরিজের প্রসেসর ও এন ভিডিয়া জিফোর্স আরটিএক্স গ্র্যাফিকস কার্ড ব্যবহার করা হয়েছে।

এসার সুইফট এক্স ল্যাপটপে এএমডি রাইজেন ৫০০০ সিরিজের প্রসেসর ও এন ভিডিয়ার জিফোর্স আরটিএক্স ৩০৫০ টিআই গ্রাফিকস কার্ড ব্যবহার করা হয়েছে। অপারেটিং সিস্টেম হিসেবে উইন্ডোজ ১০ প্রদান করা হয়েছে। ল্যাপটপটিতে অল মেটাল চেসিস রয়েছে। এর ওজন মাত্র ১ কেজি ৩৯০ গ্রাম।

নোটবুকটিতে ১৪ ইঞ্চির ১৯২০X১০৮০ রেজল্যুশনের ফুল এইচডি প্লাস আইপিএস ডিসপ্লে প্রদান করা হয়েছে। যেটি শতভাগ এসআরজিবি কালার গ্যামট কভারে সক্ষম। এর বডি টু স্ক্রিন রেশিও ৮৫ দশমিক ৭ শতাংশ এবং সর্বোচ্চ উজ্জ্বলতা ৩০০ নিটস পিক।

এতে ৫৯ ওয়াট আওয়ারের ব্যাটারি ও ফাস্ট চার্জিং সুবিধা দেয়া হয়েছে। প্রতিষ্ঠানটির দাবি একবারের চার্জে সুইফট এক্স ল্যাপটপটি ক্রিয়েটিভ প্রফেশনাল, কনটেন্ট এডিটর ও স্ট্রিমারদের টানা ১৭ ঘণ্টা ব্যাকআপ প্রদানে সক্ষম। এসার সুইফট এক্স ল্যাপটপে ১৬ জিবি র‌্যাম ও ২ টেরাবাইট পর্যন্ত এএসডি স্টোরেজ ব্যবহার করা যাবে।

ল্যাপটপটিতে দুটি ইউএসবি ৩.২ জেস ১ পোর্ট, একটি ইউএসবি টাইপ সি: ইউএসবি ৩.২ জেন ২, একটি ইউএসবি ৩.২ জেন ২, একটি ডিসপ্লে পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট ও একটি ৩ দশমিক ৫ মিলিমিটারের হেডফোন বা মাইক্রোফোন জ্যাক রয়েছে। এসার সুফট এক্স ল্যাপটপে ওয়াইফাই ৬ ও উইন্ডোজ হ্যালোর মাধ্যমে দ্রুত চালুর জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেয়া হয়েছে। সেসঙ্গে আরামদায়ক ভিডিও কলিংয়ের জন্য এতে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি সংবলিত নয়েজ ক্যানসেলেশন ফিচারও রয়েছে। ব্যবহারকারীদের চোখের যত্নে এ ল্যাপটপে ব্লু লাইট শিল্ড প্রযুক্তিও রয়েছে।

দীর্ঘ সময় ব্যবহারের সুবিধার্থে ভালো কুলিংয়ের জন্য এ ল্যাপটপে ৫৯ ব্লেডের ফ্যান ও দুটি ডি৬ কপারের হিট পাইপ রয়েছে। বাজারে কয়েকটি রঙে এ ল্যাপটপটি কিনতে পাওয়া যাবে। এর বাজারমূল্য ৯৮ হাজার থেকে ১ লাখ ২০ হাজার টাকার মধ্যে হতে পারে। গ্যাজেটস থ্রিসিক্সটি

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *