ইন্দুজ নদীর পানি ইস্যুতে নয়া দিল্লি যাচ্ছেন পাকিস্তানি প্রতিনিধি দল

ইন্দুজ নদীর পানি ইস্যুতে আগামী সোমবার পাকিস্তানের আট সদস্যের একটি প্রতিনিধি দল দিল্লি যাচ্ছেন। তারা ভারতের সংশ্লিষ্ট প্রতিনিধিদের সঙ্গে ইন্দুজ নদীর পানি বিষয়ক পার্মানেন্ট কমিশনে দু’দিন আলোচনা করবেন। এতে পাকাল দুল এবং লোয়ার কালনাই পানিবিদ্যুত প্রকল্প এবং অন্যান্য ইস্যুতে আপত্তির কথা তুলে ধরবে পাকিস্তান। এ খবর দিয়ে অনলাইন ডন বলছে, মঙ্গলবার ও বুধবার এই বৈঠক হওয়ার কথা। সর্বশেষ এ কমিশনের বৈঠক হয়েছিল ২০১৮ সালের আগস্টে লাহোরে। কিন্তু তারপরে বড় একটি গ্যাপ তৈরি হয়েছে। কর্মকর্তারা বলছেন, করোনা ভাইরাস মহামারির কারণে দুই বৈঠকের মধ্যে এত বড় একটি সময় পেরিয়ে গেছে। ২০১৮ সালের বৈঠকের পর পাকিস্তানি প্রতিনিধি দলকে ভারত আমন্ত্রণ জানিয়েছিল পাকিস্তানি নদীতে ভারতের নির্মীয়মাণ পানিবিদ্যুত প্রকল্প পরিদর্শনের জন্য।
পাকিস্তানি একজন কর্মকর্তা বলেছেন, কিন্তু তাদের সেই ডাকে সাড়া দিতে সময় লেগে গেছে করোনা সংক্রমণের কারণে। এ ছাড়া জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা একতরফাভাবে বাতিল করেছে ভারত। এসব কারণ যোগ হয়েছে তার সঙ্গে।
অনুষ্ঠেয় বৈঠককে অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসেবে দেখা হচ্ছে। সম্প্রতি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া বিবৃতি দিয়েছেন। তারা আলোচনার মাধ্যমে ভারতের সঙ্গে সব সমস্যার সমাধানের আহ্বান জানিয়েছেন। এর মধ্য দিয়ে ভারতের সঙ্গে সম্পর্ক গড়ে তোলার কথা পুনর্ব্যক্ত করেছেন। তা সত্ত্বেও উভয় নেতাই ভারতের প্রতি আহ্বান জানিয়েছেন কাশ্মীরের মানুষের ইচ্ছা অনুযায়ী, কাশ্মীর সমস্যার সমাধানে প্রথমেই পদক্ষেপ গ্রহণে সম্মত হতে। সোমবার পাকিস্তানি ওই প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন ইন্দুজ কমিশনার সৈয়দ মেহর আলি শাহ এবং ভারতের পক্ষে নেতৃত্ব দেবেন পিকে সাক্সেনা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *