আবুধাবি ফেরত প্রবাসীদের পুনরায় পাঠানোর ব্যবস্থা করা হবে: প্রবাসী কল্যাণমন্ত্রী

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ বলেছেন, প্রবাসী কর্মীরা দেশের সম্পদ। সংযুক্ত আরব আমিরাতের আবুধাবি হতে ফেরত আসা প্রবাসী কর্মীদের অগ্রাধিকার ভিত্তিতে পুনরায় পাঠানোর ব্যবস্থা করা হবে। গতকাল নভেল করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে প্রবাসী কর্মীদের বিদেশে গমন প্রক্রিয়া সহজীকরণের লক্ষ্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে অনলাইনে আয়োজিত জরুরি আন্তঃমন্ত্রণালয় সভায় তিনি এ কথা বলেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের সভাপতিত্বে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মহিবুল হক, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক মো. মোকাব্বির হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. আবু জাফর প্রমুখ অংশ নেন।

সভায় ইমরান আহমদ বলেন, প্রবাসী কর্মীরা যাতে সহনশীল পর্যায়ের বিমান ভাড়ায় নির্বিঘ্নে গন্তব্য দেশে ফিরে যেতে পারেন সেদিকে সংশ্লিষ্ট সবাইকে লক্ষ রাখতে হবে। গন্তব্য দেশের চাহিদা অনুযায়ী পরীক্ষা-নিরীক্ষা সম্পন্ন করে প্রয়োজনীয় ডকুমেন্টসহ বিদেশে গমনের ব্যবস্থা করতে হবে। এছাড়া প্রবাসী কর্মীদের বিদেশযাত্রা নির্বিঘ্ন করার জন্য প্রয়োজনীয় ক্ষেত্রে কূটনৈতিক তত্পরতা অব্যাহত থাকবে।

সভায় বেশকিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এগুলো হলো বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং এয়ার অ্যারাবিয়ার ফ্লাইটে প্রবাসী কর্মীর আবুধাবি থেকে ফেরত আসার বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ পাঁচ কার্যদিবসের মধ্যে প্রকৃত কারণ অনুসন্ধানপূর্বক বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ে একটি প্রতিবেদন প্রেরণ করবে; প্রতিবেদনের আলোকে উপযুক্ত ফ্লাইটে দেশে প্রত্যাবর্তনকারী যাত্রীদের পুনরায় সংশ্লিষ্ট এয়ারলাইনস কিংবা ক্ষেত্রমতে সরকারি ব্যবস্থাপনায় গন্তব্য দেশে প্রেরণের ব্যবস্থা নেয়া হবে; যেসব যাত্রীর বাংলাদেশ বিমানের টিকিট বুকিং দেয়া আছে, পরবর্তী ফ্লাইটগুলোয় অগ্রাধিকার ভিত্তিতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস তাদের অনুকূলে টিকিট প্রদান করবে এবং এক্ষেত্রে টিকিটের জন্য যাত্রীদের অতিরিক্ত কোনো মূল্য পরিশোধ করতে হবে না; বিদেশ গমনেচ্ছু ও দেশে ফিরে আসতে ইচ্ছুক যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে কভিড-১৯ পরিস্থিতি বিবেচনায় নিয়ে ক্রমে ফ্লাইট সংখ্যা বৃদ্ধি করা এবং বাংলাদেশ বিমানসহ অন্যান্য এয়ারলাইনসের টিকিটের ন্যায্যমূল্য নির্ধারণের বিষয়ে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *