অর্থ ও বাণিজ্য ব্যবসায়ীরা লাভ করবেন লোভ

অর্থ ও বাণিজ্য

অসাধু ব্যবসায়ীদের বিরুদ্ধে অবস্থান নেয়া, তাদের বিরুদ্ধে সোচ্চার হওয়ার জন্য ভোক্তাদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। একই সঙ্গে তিনি বলেন, ব্যবসায়ীরা লাভ করবেন, কিন্তু লোভ যেন না করেন। তারা ব্যবসা করবেন, কিন্তু যাতে সুযোগ না নেন—এজন্য তাদের সচেতন করতে হবে। সবাইকে সচেতন হতে হবে। নিজেদের অধিকার সম্পর্কে জানতে হবে। সে লক্ষ্যে কাজ করতে হবে। গতকাল বিকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব ভোক্তা-অধিকার দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী।

বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন, কনজিউমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্যাব) সভাপতি গোলাম রহমান। এতে স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এএইচএম সফিকুজ্জামান।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্যমন্ত্রী বলেন, ভোক্তা অধিকার আইনটি সবাইকে জানতে হবে। যেন ভোক্তারা জানতে পারে, তাদের কী অধিকার আছে। তা না হলে ভোক্তা অধিকার নিশ্চিত করা সম্ভব হবে না। এজন্য অধিদপ্তর ও ক্যাবকে দায়িত্ব পালন করতে হবে। ভোক্তাদের অধিকার নিশ্চিত করতে হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে উদয়াস্থ কাজ করতে হবে।

অসাধু ব্যবসায়ীদের উদ্দেশে বাণিজ্যমন্ত্রী বলেন, তাদের সততার সঙ্গে কাজ করতে হবে। দ্রব্যমূল্য বৃদ্ধির এ সময়ে অসাধু ব্যবসায়ীরা মাথা উঁচু করছেন। এজন্য ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরকে আরো সচেতন হতে হবে। একই সঙ্গে সাধারণ মানুষকে বড় ভূমিকা পালন করতে হবে। তাদের মনে করতে হবে আমরা এ অধিদপ্তরের একজন।

দ্রব্যমূল্য বৃদ্ধির বিষয়ে মন্ত্রী বলেন, এটা ঠিক আন্তর্জাতিক বাজারে দাম বৃদ্ধির কারণে দেশের বাজারে প্রভাব পড়েছে। কিন্তু এ প্রভাবের সুযোগ নিয়ে কেউ কেউ রাতারাতি দাম বাড়াতে পারে না। ক্যাব সভাপতি গোলাম রহমান বলেন, আমাদের দেশের ভোক্তারা সংগঠিত নয়। তাদের অধিকার সম্পর্কে সচেতনও নয়। এখন ভোক্তাদের দুঃসময় চলছে। সাধারণ, নিম্ন, মধ্য সব শ্রেণীর মানুষ দ্রব্যমূল্যে নিষ্পেষিত। আমাদের ভোক্তারা যখন প্রতারিত হয়, তখন তাকে ভাগ্য বলে বিবেচনা করলেও বর্তমানে প্রতারিত ভোক্তা প্রতিকার পাচ্ছে।

শিল্প সচিব বলেন, রমজানে ব্যবসায়ীদের মুনাফা করার জন্য নয়, সেবাদানের মানসিকতা নিয়ে এগিয়ে আসতে হবে। তাদের দেশের প্রচলিত আইন মেনে ব্যবসা পরিচালনা করতে হবে।

ব্যবসায়ী নামে যারা কলঙ্ক তাদের নেতৃত্ব দেন না—এমন মন্তব্য করে এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, নিত্যপণ্যের দাম বাড়ার কারণগুলো চিহ্নিত করে সমাধান করতে হবে। ব্যবসায়ীরা অসৎ উপায় অবলম্বন করলে ব্যবস্থা নিতে হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *