‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ অ্যাওয়ার্ড পেলেন মাইকেল ক্লার্ক

মাইকেল ক্লার্ক ক্রিকেট ছেড়েছেন ২০১৫ ওয়ানডে বিশ্বকাপ ট্রফি জিতে। ৫ বছর পর সাবেক এই অধিনায়ক ভূষিত হলেন মর্যাদার এক খেতাবে। ‘অর্ডার অব অস্ট্রেলিয়া (এও)’ অ্যাওয়ার্ড পেয়েছেন তিনি। তাতে ক্লার্কের নাম যুক্ত হলো রিকি পন্টিং, স্টিভ ওয়াহ, মার্ক টেইলর, অ্যালান বর্ডারদের পাশে। বৃটিশ রানীর জন্মদিন উপলক্ষে নিজ নিজ কর্মক্ষেত্রে অবদান রাখা অস্ট্রেলীয়দের দেয়া হয় বিশেষ এই সম্মাননা। এতে মেম্বার (এএম) হিসেবে জায়গা পেয়েছেন অস্ট্রেলিয়ার  নারী ক্রিকেটার লিনেট লারসেন।

অস্ট্রেলিয়ার হয়ে ১১৪ টেস্ট খেলেছেন ক্লার্ক। এর মধ্যে ৪৭টিতে নেতৃত্ব দিয়েছেন দলকে। টেস্টে ৮৬৪৩ এবং ওয়ানডেতে তার সংগ্রহ ৭৯৮১ রান।

৫ বছর পর ক্লার্ককে কেন দেয়া হলো এই খেতাব- তার ব্যাখ্যায় অস্ট্রেলিয়ার গভর্নর জেনারেলের অফিস রোববার জানায়, একজন খেলোয়াড় হিসেবে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে এবং সমাজে অধিনায়কত্বের মাধ্যমে অসাধারণ অবদান রাখার স্বীকৃতি এটি। সম্মানজনক এই খেতাবে ভূষিত হয়ে ক্লার্কও উচ্ছ্বসিত। ইনস্টাগ্রামে তিনি লিখেছেন, ‘বুঝতে পারছি না কীভাবে অনুভূতি ব্যক্ত করবো। আমি খুবই গর্বিত।’

অজি ক্রিকেটারদের মধ্যে ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ পেয়েছেন অনেকেই। অস্ট্রেলিয়ার ১৮তম টেস্ট অধিনায়ক জ্যাক রাইডার থেকে শুরু করে ৪৩ নম্বর অধিনায়ক মাইকেল ক্লার্ক পর্যন্ত প্রায় সব অধিনায়কই ‘অর্ডার অব অস্ট্রেলিয়া’ কিংবা ‘অর্ডার অব দ্য বৃটিশ এম্পায়ার’ অ্যাওয়ার্ডে ভূষিত হয়েছেন। তবে কিম হিউজ, ইয়ান চ্যাপেল, গ্রাহাম ইয়ালপ ও ব্যারি জার্মানের কপালে জোটেনি এই খেতাব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *