অভিযোগ আমলযোগ্য নয় -ট্রাম্পের আইনজীবী, প্রজাতন্ত্রের সুরক্ষার প্রশ্ন -হাউজ ম্যানেজার

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের আইনজীবীরা বলেছেন, ট্রাম্পের বিরুদ্ধে যে সব অভিযোগ উত্থাপন করা হয়েছে তা আমলযোগ্য নয়। তিনি সহিংস ঘটনার মধ্য দিয়ে রাষ্ট্র ক্ষমতা দখলের কোন চেষ্টা করেননি। সাবেক প্রেসিডেন্ট কোন সন্ত্রাসী বা সহিংসতার নির্দেশ প্রদান করেননি। তিনি সংবিধানের প্রদত্ত তাঁর মত প্রকাশের স্বাধীনতার ব্যবহার করেছেন। যে অধিকার তাঁকে সংবিধান দিয়েছে। ট্রাম্পের আইনজীবীরা বলেন, ট্রাম্প এখন ক্ষমতায় নেই। একজন সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে এমন দণ্ড কোনভাবেই কার্যকর করা যায় না। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের পক্ষে ১২ ফেব্রুয়ারি শুক্রবার তাঁর আইনজীবী প্যানেলের সদস্য ভ্যান ডার ভীন আজ বেশির ভাগ বক্তব্য তুলে ধরেন।
সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসন বিচারের ডেমোক্রেট দলের প্রধান প্রসিকিটর জ্যামি রাসকিন ট্রাম্পের আইনজীবীদের উদ্দেশ্য করে বলেছেন, আপনাদের মক্কেলকে এখানে হাজির করেন।
এখানে দাঁড়িয়ে শপথ নিয়ে তিনি বক্তব্য দিয়ে বলুন তিনি এসব অপরাধ করেননি। রাসকিন বলেন, আমরা এখানে এসেছি প্রজাতন্ত্রের অধিকারের সুরক্ষা দিতে, সকল নাগরিকের নিরাপত্তা নিশ্চিত করতে। কারো বিরুদ্ধে কোন ক্ষোভ থেকে নয়। কেউই আইনের ঊর্ধ্বে নয়। ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগের বিচার হচ্ছে একজন প্রেসিডেন্টের নৈতিকতার মানদণ্ড নির্ধারণ করার জন্য। এমন ঘটনা আর না ঘটার জন্যই এ বিচার জরুরি। সব প্রমাণ উপস্থাপন না করার জন্য উচ্চবাচ্য না করে ডনাল্ড ট্রাম্পকে আদলতে উপস্থিত হয়ে নিজের বক্তব্য দেয়ার কথা বলেন জ্যামি রাসকিন।
শুক্রবারের আদালতে উল্লেখযোগ্য ছিল, ছয় জানুয়ারি কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালীন সময়ে আইন প্রণেতাদের জীবন রক্ষা করার জন্য ক্যাপিটল পুলিশ ইউজিন গোল্ডম্যানকে দেয়া সম্মাননা। কংগ্রেশনাল গোল্ড মেডেল সম্মাননা দেয়ার সময় সিনেটে উপস্থিত অফিসার ইউজিন গোল্ডম্যানকে সব আইন প্রণেতা দাঁড়িয়ে সম্মান দেখান। সিনেটর চার্লশ শুমার তাঁকে অভিনন্দন জানিয়ে বক্তৃতা করেন।
আজ ট্রাম্পের আইনজীবী ভ্যান ডার ভীন জুরি হিসাবে দায়িত্ব পালন করা সিনেটরদের প্রশ্নর উত্তর দেন। অপর আইনজীবী ব্রুস ক্যাস্টরও উপস্থিত ছিলেন। আইনজীবীরা ট্রাম্পের বিরুদ্ধে আনা ডেমোক্রেট দলের সব অভিযোগ একে একে খণ্ডন করার চেষ্টা করেন।
ট্রাম্পের আইনজীবীরা নির্বাচনে ট্রাম্পের পরাজয় বা নির্বাচনে প্রেসিডেন্ট মিথ্যা জালিয়াতির দাবি নিয়ে কিছু বলেননি। ট্রাম্পের আইনজীবীরা ক্যাপিটল হামলায় অংশ নেয়া ট্রাম্পের সন্ত্রাসী সমর্থকরা সমাবেশে দেয়া ট্রাম্পের বক্তব্যের সময় উপস্থিত ছিলেন না বলে মিথ্যা দাবি করেন।
ডেমোক্রেট দলের সিনেটরদের প্রশ্নের মধ্যে ছিল ৬ জানুয়ারি কোন সময়টিতে ট্রাম্প জানতে পেরেছেন সমাবেশ সহিংস হয়ে উঠেছে। জানার পর কোন সময়ে তিনি সহিংসতা রোধ করার জন্য কী উদ্যোগ নিয়েছেন। সিনেটরদের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, ট্রাম্প কখন জানতে পারলেন আইন প্রণেতা ও তাঁর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সহিংস দলের হামলার মুখে। জানার পর ট্রাম্প কী ভূমিকা নিয়েছেন এবং কতটা দ্রুততার সাথে।
ট্রাম্পের আইনজীবী বলেন, ৬ই জানুয়ারির ক্যাপিটল হিলের সমাবেশ একদল উগ্রবাদীদের পূর্ব পরিকল্পনার অংশ ছিলো। তাঁরা আগে থেকেই এমন সহিংসতার জন্য প্রস্তুতি নিয়েছে। যার সাথে ডনাল্ড ট্রাম্পের কোন সম্পৃক্ততা নেই। ৬ জানুয়ারির সমাবেশকে এসব উগ্রবাদীরা হাইজ্যাক করে ক্যাপিটল হিলে হামলা চালিয়েছে বলে ট্রাম্পের আইনজীবী উল্লেখ করেন। এসবের দায় যারা করেছে তাদের। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প কখনো আইন ভঙ্গ করে কিছু করার নির্দেশ প্রদান করেননি বলে বলা হয়েছে। ট্রাম্পের আইনজীবী ৬ জানুয়ারি সন্ধ্যায় ডনাল্ড ট্রাম্পের টুইট ও অন্যান্য সময়ে শান্তির পক্ষে দেয়া বক্তব্য তুলে ধরেন। তিনি বলেন, সম্পূর্ণ রাজনৈতিক কারণে ডেমোক্রেট দল তাঁকে দণ্ডিত করতে চাচ্ছে। আমেরিকার সংবিধানে বর্ণিত প্রেসিডেন্টকে অভিশংসন দণ্ড দেয়ার কোন অপরাধের সাথে ট্রাম্পকে দায়ী করার করার কোন প্রমাণ নেই ।
সাবেক প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের আইনজীবী প্রসিকিউশনের উপস্থাপিত অভিযোগের জবাব দিয়েছেন নিজেদের উপস্থাপিত তথ্য প্রমাণের মাধ্যমে। আইনজীবীরা বলেছেন, বিচারিক নিয়মে অভিযোগ প্রমাণের দায়ভার যারা অভিযোগ আনছেন তাদের। ডেমোক্রেট দল যেসব তথ্য প্রমাণ উপস্থাপন করেছে, এসবে ট্রাম্পের বিরুদ্ধে কোন অভিযোগ প্রমাণ হয়না বলে তাঁরা উল্লেখ করেন।
ডেমোক্রেট দলের অভিযোগে জবাবে আইনজীবী শোয়েন বলেছেন, ৬ জানুয়ারি সমর্থকদের উদ্দেশ্যে ডনাল্ড ট্রাম্প মরিয়া হয়ে লড়াই করার কথা বলেছিলেন। এমন বক্তৃতা সাম্প্রতিক রাজনৈতিক ইতিহাসে হিলারি ক্লিনটন, এলিজাবেথ ওয়ারেনের মতো শীর্ষ ডেমোক্রেটরা বারবার দিয়েছেন। প্রমাণ হিসেবে তাঁরা এ নিয়ে একাধিক ভিডিও চিত্র আদালতে উপস্থাপন করেছেন।
মার্কিন সিনেটে চতুর্থ দিনের মতো আদালত শুরু হয় ১২ ফেব্রুয়ারি শুক্রবার দুপুরে। দিনটি বরাদ্দ ছিল আগের দুই দিনে ডেমোক্রেট দলের পক্ষ থেকে ডনাল্ড ট্রাম্পের অভিযোগের জবাব প্রদান করার। ডনাল্ড ট্রাম্প নিজে অভিশংসন আদালতে উপস্থিত হয়ে মামলা মোকাবেলা করবেন না বলে আগেই জানিয়েছেন। তাঁকে আদালতে আনুষ্ঠানিকভাবে তলবও করা হয়নি। চতুর্থ দিনের অভিশংসন বিচারে যথারীতি সভাপতিত্ব করেন প্রবীণতম সিনেটর প্যাট্রিক লেহী। কাল শনিবার পূর্বাঞ্চলীয় সময় সকাল ১০টা পর্যন্ত অভিশংসন আদালতের পরবর্তী কার্যক্রম মুলতবি ঘোষণা করা হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *