অপ্রয়োজনীয় মেইল ডিলিট হবে নিজে নিজেই

অবাঞ্ছিত মেইলে ভরে গিয়েছে ইনবক্স, ডিলিট করারও সময় হচ্ছে না। সমস্যা নেই কষ্ট করে আর একটা একটা করে মেইল ডিলিট করতে হবে না। ফিল্টার করে মেসেজ ডিলিট করতে পারবেন মাত্র কয়েক মুহূর্তেই।

জিমেইল (Gmail) তাদের প্রত্যেক ব্যবহারকারীকে বিনামূল্যে ১৫জিবি করে ফ্রি ক্লাউড স্পেস দেয়। এই স্পেসের চেয়ে বেশি স্পেস প্রয়োজন হলে ব্যবহারকারীকে অতিরিক্ত মূল্য দিয়ে তা কিনতে হবে। কিন্তু সাধারণত ১৫জিবি ক্লাউড স্পেস একজন ব্যবহারকারীর জন্য যথেষ্ট। কিন্তু অনেকের প্রয়োজনের চেয়ে অপ্রয়োজনীয় মেইল জমতে থাকায় সেই স্টোরেজ শেষ হয়ে যায়। যা ডিলিট করে পুনরায় ফ্রি স্পেস তৈরি করতে হয়।

যদি সঠিক ভাবে ক্লাউড স্টোরেজ নিয়ন্ত্রণ করা যায় তাহলে প্রায় ১৩ হাজার মেইল রাখা সম্ভব ইনবক্সে। গুগলেই (Google) আছে বিশেষ ফিচার যার মাধ্যমে আপনার ইনবক্সের অবাঞ্চিত মেইল ডিলিট হবে নিজে নিজেই।

অটো ডিলিট অপশন চালু করবেন যেভাবে-
১. প্রথমে ল্যাপটপ বা মোবাইল থেকে জিমেইল (Gmail) ওপেন করুন।

২. সার্চ বারে একটি ফিল্টার আইকন দেখতে পাবেন। যদি আপনি সার্চ বারে ফিল্টার আইকন না দেখতে পান তাহলে ম্যানুয়ালি সার্চ করুন।
খুজিস্তা নূর-ই নাহারিন: স্বপ্ন দেখুন নিজেকে তৈরি করুন, সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে শিখুন ≣ [১] নারী ফুটবলে টানা তিন ম্যাচে দল অনুপস্থিত ≣ [১] শহীদ পুলিশ সদস্যদের প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী-আইজিপির শ্রদ্ধা

৩. প্রথমে সেটিংসে গিয়ে ফিল্টার অ্যান্ড ব্লকড অ্যাড্রেস-এ ক্লিক করুন। এরপর Create A New Filter এ ক্লিক করুন।

৪. এরপর ওই ফিল্টার অপশনে গিয়ে একদম উপরে লিখুন কোন কোন মেইল অপ্রয়োজনীয়। তার ডোমেইন নাম লিখুন। যেমন Daraz, Netflix বা অন্য কোনও সংস্থার ডোমেইন নেম। এরপর তা সেভ করুন।
পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হলে ক্রিয়েট ফিল্টার অপশনে ক্লিক করুন এবং Delet it অপশনে ক্লিক করুন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *