অনুমোদন পেল নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়

আরো একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে সরকার। ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ নামে নতুন বিশ্ববিদ্যালয়টি হবে রাজধানীর উত্তরার ১৪ নম্বর সেক্টরের গাউসুল আজম এভিনিউতে। এর প্রতিষ্ঠাতা হিসেবে রয়েছেন অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফ। এ নিয়ে দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বেড়ে দাঁড়াচ্ছে ১০৬টিতে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সম্প্রতি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন সংক্রান্ত চিঠি মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির উদ্যোক্তা অধ্যাপক ড. রফিকুল ইসলাম শরীফকে পাঠানো হয়েছে। চিঠিতে বলা হয়েছে, বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ধারা ৬ ও ৭ অনুযায়ী প্রস্তাবিত ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকভাবে স্থাপনের অনুমতি দেয়া হলো।

শিক্ষা মন্ত্রণালয়ের ওই চিঠিতে নতুন করে অনুমোদন পাওয়া এ বিশ্ববিদ্যালয়কে ২৩টি শর্ত জুড়ে দেয়া হয়েছে। এসব শর্তের মধ্যে রয়েছে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয়ের জন্য কমপক্ষে ২৫ হাজার বর্গফুট আয়তনের নিজস্ব বা ভাড়া করা ভবন, কমপক্ষে তিনটি অনুষদ ও অনুষদগুলোর অধীনে ছয়টি বিভাগ, পর্যাপ্ত শ্রেণীকক্ষ, লাইব্রেরি, ল্যাবরেটরি, ছাত্রছাত্রীদের জন্য কমনরুম এবং সেমিনার কক্ষসহ পর্যাপ্ত অবকাঠামো।

একাডেমিক কার্যক্রম বিষয়ে বলা হয়েছে, প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় শিক্ষা কার্যক্রম বিষয়ে একটি পরিকল্পনা প্রণয়ন করবে ও তা বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন থেকে অনুমোদন নিতে হবে। এছাড়া একটি নিবিড় পাঠ্যক্রম প্রণয়ন ও প্রতিটি বিষয় ও কোর্স প্রণয়ন করে আসন সংখ্যা উল্লেখপূর্বক ইউজিসির পূর্ব অনুমোদন নিতে হবে। ইউজিসির অনুমোদনের বাইরে কোনো শিক্ষার্থী ভর্তি করা যাবে না বলে চিঠিতে উল্লেখ করা হয়।

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) সূত্রে জানা যায়, ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ অনুমোদনের জন্য আবেদন করে ২০১৪ সালে। ওই সময় শিক্ষা মন্ত্রণালয় থেকে প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় বিষয়ে কাগজপত্র যাচাই ও মতামত প্রদানের জন্য ইউজিসিকে চিঠি দেয়া হয়। আর আবেদনের প্রায় ছয় বছর পর সরকারের উচ্চ পর্যায়ের নির্দেশনা অনুযায়ী গত সপ্তাহে নতুন এ বিশ্ববিদ্যালয়ের অনুমোদন দেয়া হলো।

এ প্রসঙ্গে ইউজিসির বেসরকারি বিশ্ববিদ্যালয় বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম বলেন, ১৬ জুন ‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’ সাময়িকভাবে স্থাপনের অনুমতি দেয়া হয়েছে। অনুমোদনপত্রে মন্ত্রণালয় থেকে ২৩টি শর্ত জুড়ে দেয়া হয়েছে। নিয়ম অনুযায়ী সব শর্ত প্রতিপালনের পর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনকে অবগত করবে বিশ্ববিদ্যালয়। এরপর কমিশনের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়টি পরিদর্শন করা হবে। পরিদর্শনে উচ্চ শিক্ষা ও গবেষণার পরিবেশ বজায় রাখাসহ সব শর্তের সন্তোষজনক পরিস্থিতি থাকলে শিক্ষা কার্যক্রম পরিচালনার অনুমোদন দেয়া হবে।

‘মাইক্রোল্যান্ড ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি’র প্রতিষ্ঠাতা ড. রফিকুল ইসলাম শরীফ ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক অধ্যাপক। তিনি বর্তমানে রাজধানীর ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের উপাচার্যের দায়িত্ব পালন করছেন।

দেশে উচ্চ শিক্ষা কার্যক্রম পরিচালনাকারী বিশ্ববিদ্যালয়গুলোর অধিকাংশই ঢাকায়। এজন্য কয়েক বছর ধরে ঢাকায় নতুন কোনো বিশ্ববিদ্যালয় স্থাপন না করতে অনুরোধ জানিয়ে আসছিলেন শিক্ষাবিদরা। কিন্তু এ নীতির পুরোপুরি প্রয়োগ দেখা যাচ্ছে না বলে অভিযোগ শিক্ষাবিদদের।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *