মামলা করতে পাঁচ দফা নির্দেশনা- বিদেশি নাগরিকদের এনআইডি না থাকলে পাসপোর্ট নম্বর লাগবে

থানায় বা আদালতে মামলা করতে অভিযোগকারীর(বাদী) পরিচয় যথাযথভাবে নিশ্চিত হতে ৫ দফা নির্দেশনা দিয়েছেন হাইকোর্ট।

রাজধানীর শান্তিবাগ এলাকার বাসিন্দা একরামুল আহসান কাঞ্চনের বিরুদ্ধে ‘অস্তিত্বহীন’ বাদীর করা ৪৯ মামলায় প্রতিকার চেয়ে করা রিটের প্রাথমিক শুনানি নিয়ে এমন আদেশ দেন হাইকোর্ট। বুধবার রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশিত হয়। তবে ১৪ জুন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ সংক্ষিপ্ত আদেশ দেন।

আদেশে বলা হয়, বর্তমান সময় থেকে থানায় বা সংশ্লিষ্ট আদালত ও ট্রাইব্যুনালে এজাহার বা অভিযোগ দায়ের করার সময় অভিযোগকারীর পরিচয় নিশ্চিত হওয়া এবং সে লক্ষ্যে সংশ্লিষ্টদের পদক্ষেপ গ্রহণের নির্দেশনা দেয়া হলো।

এক. অভিযোগ বা এজাহারে অভিযোগকারীর জাতীয় পরিচয়পত্রের নম্বর, ক্ষেত্রমত পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে।
দুই. এজাহারকারীর জাতীয় পরিচয়পত্র না থাকলে সেক্ষেত্রে এজাহারকারীরকে শনাক্ত ব্যক্তির জাতীয় পরিচয়পত্রের নম্বর উল্লেখ করতে হবে।

তিন. বিশেষ বাস্তব পরিস্থিতিতে পরিচয়পত্র বা পাসপোর্ট এভেইলেবল না হলে সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তা এজাহারকারীর পরিচয় নিশ্চিতে যথাযথ পদক্ষেপ নেবেন।

চার. আদালত কিংবা ট্রাইব্যুনালে অভিযোগ করার ক্ষেত্রে পরিচয়পত্র বা পাসপোর্ট না থাকলে সংশ্লিষ্ট আইনজীবী অভিযোগকারীকে শনাক্ত করবেন।

পাঁচ. অভিযোগকারী বিদেশি বা প্রবাসী নাগরিক হলে সংশ্লিষ্ট দেশের পাসপোর্ট নম্বর উল্লেখ করতে হবে।

একইসঙ্গে রুল জারি করে ৬০ দিনের ওইসব মামলা দায়েরের সঙ্গে জড়িতদের চিহ্নিত ও প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণ করে প্রতিবেদন দিতে পুলিশের মহাপরিদর্শক ও সিআইডিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।
আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন। সঙ্গে ছিলেন আইনজীবী এমাদুল হক বসির।।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *