৯ টন হাতির দাঁত ধ্বংস করতে যাচ্ছে সিঙ্গাপুর

পুরো বিশ্ব যখন ‘বিশ্ব হাতি দিবস’ উদযাপনের প্রস্তুতি নিচ্ছিল, তখন গতকাল নয় টন হাতির দাঁত ধ্বংস করতে যাচ্ছে সিঙ্গাপুর কর্তৃপক্ষ। চোরাকারবারিদের থেকে উদ্ধারকৃত এ হাতির দাঁত সাম্প্রতিক বছরগুলোর মধ্যে সর্বোচ্চ উদ্ধার। এগুলো তিনশরও বেশি আফ্রিকান হাতি থেকে সংগ্রহ করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। হাতির দাঁতের সঙ্গে সঙ্গে অনেক হাতির শুঁড়ও উদ্ধার হয়েছে। খবর এএফপি।

সিঙ্গাপুর ন্যাশনাল পার্কস বোর্ড জানায়, এ পণ্যগুলো যাতে বাজারে প্রবেশ করতে না পারে, সেজন্য বিশ্ব হাতি দিবসের প্রাক্কালে পাথর ভাঙা যন্ত্রের মাধ্যমে এগুলো পিষে দেয়া হবে।

বোর্ডের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানান, ২০১৪ থেকে ২০১৯ সালের মধ্যে ওই হাতির দাঁত ও শুঁড় সংগ্রহ করা হয়েছিল। সেগুলো ধ্বংস করতে তিন থেকে পাঁচদিন লাগবে বলেও জানান তিনি।

বিবৃতিতে বোর্ড জানায়, সাম্প্রতিক বছরগুলোর সবচেয়ে বৃহৎ এ কর্মসূচির মাধ্যমে আমরা বিশ্বকে এ বার্তা দিতে চাচ্ছি, অবৈধ এ প্রাণী হত্যার বিরুদ্ধে কঠিন অবস্থানে অটল থাকবে সিঙ্গাপুর।

ধ্বংস করতে যাওয়া হাতির দাঁতগুলোর মধ্যে রয়েছে, গত বছর আটক হওয়া ৮ দশমিক ৮ টন হাতির দাঁত। সিঙ্গাপুরের সবচেয়ে বড় ওই জব্দের আর্থিক মূল্য ছিল ১ কোটি ৭৬ লাখ ডলার।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *