৫১তম গোয়া আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ফোকাস কান্ট্রি ‘বাংলাদেশ’

ভারতের গোয়ায় ১৬ জানুয়ারি শুরু হতে যাচ্ছে ৫১তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল (আইএফএফআই)। এ চলচ্চিত্র উৎসবে এবার ‘কান্ট্রি ইন ফোকাস’ হিসেবে প্রথমবারের মতো বেছে নেয়া হয়েছে বাংলাদেশকে। ১০ জানুয়ারি রাতে ভারতের তথ্য মন্ত্রণালয়ের অধীন প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে এ কথা জানানো হয়েছে। ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর সাইট ঘুরে বিষয়টি জানা যায়।

এতে বলা হয়েছে, ‘কান্ট্রি ইন ফোকাস’ হলো এ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের একটি বিশেষ সেগমেন্ট, যেখানে একটি দেশের সিনেমাটিক উত্কর্ষ ও অবদানকে সম্মান জানানো হয়। ৫১তম আন্তর্জাতিক এ চলচ্চিত্র উৎসবে বাংলাদেশের চারটি ছবি প্রদর্শিত হবে। ছবিগুলো হলো—

জীবনঢুলী: ২০১৪ সালে নির্মাতা তানভীর মোকাম্মেল ছবিটি নির্মাণ করেন। ছবিতে মুক্তিযুদ্ধের সময় একজন ঢুলী ও তার পরিবারের জীবন সংগ্রামের কাহিনী ফুটে উঠেছে।

মেঘমল্লার: নির্মাতা জাহিদুর রহিম অঞ্জন পরিচালিত এ ছবিটিও মুক্তিযুদ্ধভিত্তিক। কথাসাহিত্যিক আখতারুজ্জামান ইলিয়াসের ছোট গল্প রেইনকোট অবলম্বনে ২০১৪ সালে এটি নির্মাণ করা হয়।

আন্ডার কনস্ট্রাকশন: নির্মাতা রুবাইয়াত হোসেন পরিচালিত ছবিটির কাহিনী আবর্তিত হয়েছে এক আধুনিক মুসলিম নারীর গল্পকে ঘিরে।

ইতি, তোমারই ঢাকা: একটি অমনিবাস চলচ্চিত্র। ১১জন নির্মাতা মিলে ছবিটি নির্মাণ করেন।

এছাড়া এ আন্তর্জাতিক উৎসবে প্রথম বাংলাদেশী বিচারক হিসেবে থাকবেন নির্মাতা রুবাইয়াত হোসেন। উৎসবে চলচ্চিত্র প্রদর্শনের পাশাপাশি মাস্টারক্লাসের আয়োজনও থাকবে, যেখানে নির্মাতা তানভীর মোকাম্মেল ভার্চুয়ালি কথা বলবেন শিল্প ও চলচ্চিত্র নির্মাণের নানা বিষয় নিয়ে। এছাড়া কথা বলবেন শেখর কাপুর, প্রিয়দর্শন, পেরি লাং ও সুভাষ ঘাই।

প্রতি বছর নভেম্বরে গোয়ায় অনুষ্ঠিত হয় এ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। তবে এবার করোনা পরিস্থিতির কারণে উৎসবটি পিছিয়ে যায়। অবশেষে ১৬ জানুয়ারি ‘হাইব্রিড ফরম্যাটে’ উৎসবটি শুরু হতে যাচ্ছে। এটি চলবে ২৪ জানুয়ারি পর্যন্ত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *