২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেট পেশ আজ

দেশের ৫২তম জাতীয় বাজেট এবং আওয়ামীলীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের তৃতীয় মেয়াদের চতুর্থ বাজেট ঘোষণা করা হবে আজ বৃহস্পতিবার। অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিকেল ৩টায় জাতীয় সংসদে ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত এ বাজেট পেশ করবেন। অর্থমন্ত্রী হিসেবে এটি তার চতুর্থ বাজেট। একইসঙ্গে চলতি ২০২১-২২ অর্থবছরের সংশোধিত বাজেট ও অর্থবিল ২০২২ পেশ করবেন তিনি। এর আগে জাতীয় সংসদে অনুষ্ঠেয় মন্ত্রিসভার বিশেষ বৈঠকে এগুলো অনুমোদন দেয়া হবে।

সূত্রমতে, আগামী ২০২২-২৩ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের সম্ভাব্য আকার বা মোট ব্যয়ের পরিমাণ ধরা হয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা। চলতি অর্থবছরের মূল বাজেটের মোট আকার ছিল ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা।

অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, এবারের বাজেট বক্তৃতা প্রণয়ন করা হয়েছে সরকারের অতীতের অর্জন এবং উদ্ভুত বর্তমান পরিস্থিতির সমন্বয়ে। অর্থমন্ত্রীর এবারের বাজেট বক্তৃতার শিরোনাম হচ্ছেÑ ‘কোভিডের অভিঘাত পেরিয়ে উন্নয়নের ধারাবাহিকতায় প্রত্যাবর্তন’।

প্রসঙ্গত: স্বাধীন বাংলাদেশের প্রথম বাজেট (১৯৭২-৭৩) ঘোষণা করা হয় ১৯৭২ সালের ৩০ জুন। অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট পেশ করেন তাজউদ্দীন আহমেদ। ওই বাজেটের আকার ছিল ৭৮৬ কোটি টাকা। তিনি তিনবার (১৯৭২, ১৯৭৩ ও ১৯৭৪) বাজেট পেশ করেন।

বঙ্গবন্ধু সরকারের শেষ বাজেট (১৯৭৫-৭৬) পেশ করা হয় ১৯৭৫ সালের ২৩ জুন। অর্থমন্ত্রী হিসেবে ড. আজিজুর রহমান মল্লিক শেষ বাজেট পেশ করেন। চার বছরের ব্যবধানে ওই বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছিল ১ হাজার ৫৪৯ কোটি ১৯ লাখ টাকা।

পরবর্তীতে প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান তিনবার (১৯৭৬, ১৯৭৭, ১৯৭৮); এম সাইফুর রহমান প্রথম দফায় দু’বার (১৯৭৯ ও ১৯৮০); আবুল মাল আবদুল মুহিত প্রথম দফায় দু’বার (১৯৮২ ও ১৯৮৩); এম সাইদুজ্জামান চারবার (১৯৮৪-১৯৮৭); মেজর জেনারেল (অব.) এমএ মুনেম দু’বার (১৯৮৮ ও ১৯৯০); এম সাইফুর রহমান দ্বিতীয় দফায় পাঁচবার (১৯৯১-১৯৯৫) বাজেট পেশ করেন।
দীর্ঘ ২১ বছর পর ১৯৯৬ সালের জুনে সরকার গঠন করে শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ। ওই বছর নির্বাচনের আগে তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে ড. ওয়াহিদ উদ্দিন মাহমুদ একবার অন্তর্বর্তীকালীন বাজেট (১৯৯৬) পেশ করেন। পরবর্তীতে ২৮ জুলাই অর্থমন্ত্রী হিসেবে শাহ এমএস কিবরিয়া শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগের প্রথম বাজেট (১৯৯৬-৯৭) পেশ করেন। ওই বাজেটের আকার ছিল ২৪ হাজার ৬০৩ কোটি টাকা। পাঁচ বছরের ব্যবধানে ২০০০-০১ অর্থবছরে বাজেটের আকার বেড়ে দাঁড়িয়েছিল ৪২ হাজার ৩০৬ কোটি টাকা।

২০০১ সালে খালেদা জিয়ার নেতৃত্বাধীন বিএনপি পুনরায় ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রী হিসেবে এম সাইফুর রহমান পাঁচবার (২০০২-২০০৬); পরবর্তীতে তত্ত্বাবধায়ক সরকারের আমলে ড. এবিএম মির্জ্জা আজিজুল ইসলাম দু’বার (২০০৭ ও ২০০৮) বাজেট ঘোষণা করেন।

বর্তমান আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকার ক্ষমতায় আসার পর অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত ২০০৯ সালের ১১ জুন বাজেট পেশ করেন। মহাজেট সরকারের প্রথম দুই মেয়াদে (২০০৯-২০১৩ ও ২০১৪-২০১৯) দশবার বাজেট ঘোষণা করেন তিনি। মহাজোট সরকারের প্রথম বাজেটের (২০০৯-১০) আকার ছিল ১ লাখ ১৩ হাজার ৮১৯ কোটি টাকা। অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিত-এর শেষ বাজেটের (২০১৮-১৯) আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।

অর্থমন্ত্রী হিসেবে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট সরকারের তৃতীয় মেয়াদের প্রথম বাজেট (২০১৯-২০) পেশ করেন আ হ ম মুস্তফা কামাল। এটি ছিল তার প্রথম বাজেট পেশ। ওই বাজেটের আকার ছিল ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। অর্থমন্ত্রী হিসেবে তার দ্বিতীয় বাজেট তথা ২০২০-২১ অর্থবছরের মূল বাজেটের আকার ছিল ৫ লাখ ৬৮ হাজার কোটি টাকা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *