স্পিন স্বর্গে আরেকটি লড়াই

চার ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে ভারত। আজ থেকে শুরু হতে যাওয়া চতুর্থ ও শেষ টেস্টে জয় কিংবা ড্র করতে পারলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নাম লেখাবে ভারত। যেকোনো মূল্যে জিততে মরিয়া বিরাট কোহলির দল। ভারতীয় সংবাদমাধ্যগুলো জানিয়েছে, আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ইংলিশদের ঘায়েল করতে স্পিন উইকেটই প্রস্তুত করা হয়েছে।
টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিউজিল্যান্ডের সঙ্গী হতে মরিয়া ভারতও। ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে সেটারই ইঙ্গিত দিলেন অধিনায়ক বিরাট কোহলি। তিনি বলেন, ‘আমরা জয়ের জন্য মাঠে নামি। ভারতীয় সমর্থকরা জয়ই দেখতে চায়। কততম দিনে জয় পেলাম সেটা নিয়ে ভাবনা নেই আমাদের।’ তৃতীয় টেস্টে আহমেদাবাদেই ১০ উইকেটে ইংল্যান্ডকে হারায় ভারত।
স্বাগতিক স্পিনারদের তোপে দুই দিনেরও কম সময়ে টেস্ট হেরে সাবেক ইংলিশ ক্রিকেটাররা মেতেছেন পিচের সমালোচনায়। ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনেও পিচ নিয়ে প্রশ্ন শুনতে হলো কোহলিকে। সরাসরি নাম না নিয়ে পিচ নিয়ে মন্তব্যকারীদের উদ্দেশ্যে ভারতীয় অধিনায়ক বলেন, ‘আমি তাদের একটা প্রশ্ন করতে চাই, আমরা যখন অস্ট্রেলিয়া, ইংল্যান্ড কিংবা নিউজিল্যান্ড সফরে যাই তখন তো স্বাগতিক দলের হোম অ্যাডভান্টেজ নিয়ে কথা ওঠে না। ভারতে স্পিন পিচ দেখলেই সবাই কেন প্রশ্ন তোলে সেটা বোধগম্য নয়। নিউজিল্যান্ডে আমরা ৩ দিনে ৩৬ ওভারেই টেস্ট হেরেছি। সেটা নিয়ে তো এতো শোরগোল হয়নি। সেদিন আমরা ভালো পারফরমেন্স দেখাতে পারিনি বলেই তো হেরেছিলাম।’ ‘সবাই জিততেই মাঠে নামে। কেউ তো পাঁচদিন ধরে খেলে স্রেফ বিনোদনের জন্য মাঠে নামে না। চারদিন কিংবা পাঁচ দিনে টেস্টের ফলাফল আসলে কোন কথা হয় না। কিন্তু দুই দিনে ম্যাচ শেষ হলে নানা প্রশ্ন ওঠে। স্রেফ একটা নতুন ইস্যু নিয়ে আলোচনা করার জন্যই প্রশ্ন তোলা হয়।’ আহমেদাবাদে তৃতীয় টেস্ট হয়েছিলো গোলাপি বলের দিবা-রাত্রির। সেই ম্যাচের এসজি বল নিয়েও সমালোচনা শুনতে হয় ভারতীয় ক্রিকেট বোর্ডকে। মাঠের ক্রিকেট ছেড়ে বল আর পিচ নিয়ে কথা বলায় বিরক্ত কোহলি। তিনি বলেন, ‘আমি বুঝতে পারছি না বল আর পিচ নিয়ে এতো কথা কেন হচ্ছে? কেউ তো ব্যাটসম্যানদের ব্যর্থতা কিংবা দক্ষতা নিয়ে আলোচনা করছে না। (তৃতীয় টেস্টে) দু’দলের ব্যাটসম্যানরাই ব্যর্থ হয়েছে।’ স্পিন উইকেটে খেলা হবে ধরে নিয়ে ইংলিশ অধিনায়ক জো রুটকে দুই স্পিনার নিয়ে খেলার পরামর্শ মন্টি পানেসারের। জ্যাক লিচের সঙ্গে ডম বেসকেও একাদশে চান পানেসার। সাবেক এই ইংলিশ স্পিনার বলেন, ‘আমি নিশ্চিত আহমেদাবাদে আরেকটি স্পিনিং উইকেটে খেলতে হবে ইংল্যান্ডকে। এই টেস্টে জয়ের চিন্তা করলে জো রুটের উচিত একাদশে দুই স্পিনার রাখা। গোলাপি বলের বদলে লাল বলে খেলা হওয়ায় আশা করছি এই টেস্টের স্থায়ীত্ব বেশি হবে।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *