সামাজিক নিরাপত্তা বেষ্টনীতে এডিবির ২৫ কোটি ডলার ঋণ

করোনা সংকট মোকাবেলায় সামাজিক নিরাপত্তা বেষ্টনীর ক্ষেত্র ও কার্যকারিতা বাড়াতে ২৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সরকারের আর্থিক প্রণোদনা বাস্তবায়নে এ ঋণ ব্যবহার করা হবে। ৮৫ টাকা বিনিময় হারে বাংলাদেশী মুদ্রায় যার পরিমাণ ২ হাজার ১২৫ কোটি টাকা। গতকাল শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) বাংলাদেশ সরকার ও এডিবির মধ্যে ঋণচুক্তি সই হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও এডিবির পক্ষে কান্ট্রি ডিরেক্টর মনমোহন পারকাশ এ পলিসি বেজড ঋণে স্বাক্ষর করেন। অর্থ বিভাগের আওতায় মন্ত্রিপরিষদ বিভাগ, বাংলাদেশ ব্যাংক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বাস্তবায়িত স্ট্রেনদেনিং সোস্যাল রেজিলেন্স প্রোগ্রামে ঋণ দিচ্ছে সংস্থাটি।

অর্থনৈতিক কার্যক্রমে সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর অধিকতর অন্তর্ভুক্তি নিশ্চিতকরণ এবং সামাজিক ও স্বাস্থ্যসেবা সংশ্লিষ্ট চাহিদাগুলোর ব্যবস্থাপনা জোরদারে প্রকল্পটি অবদান রাখবে। নভেল করোনাভাইরাস প্রাদুর্ভাবের কারণে বাংলাদেশের সম্ভাব্য অর্থনৈতিক প্রভাব উত্তরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী ঘোষিত আর্থিক প্রণোদনা কার্যক্রম বাস্তবায়নে এ কর্মসূচি সহায়তা প্রদান করবে। ঋণচুক্তি অনুযায়ী এ কর্মসূচির কার্যক্রম ৩০ জুন শেষ হতে পারে।

আগামী অর্থবছরে এ কর্মসূচির পরবর্তী কার্যক্রম হিসেবে বা দ্বিতীয় ধাপের আওতায় ২৫ কোটি ডলারের আরো একটি ঋণচুক্তি স্বাক্ষর হবে বলে আশা করা যাচ্ছে। গত বছরের মে মাসে কভিড-১৯ অ্যাকটিভ রেসপন্স অ্যান্ড এক্সপেনডিচার সাপোর্ট প্রোগ্রামের ৫০ কোটি ডলারের ঋণচুক্তি হয়, যা কভিড-১৯ মহামারীর কারণে সম্ভাব্য অর্থনৈতিক মন্দা উত্তরণে বাজেট সাপোর্ট হিসেবে ব্যবহূত হচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *