সরাইলে আমন ধানের আশানুরূপ ফলন, কৃষকের মুখে হাশি

আবহাওয়া অনুকূল আর মাটির উর্বরতা কারণে এবার এই উপজেলায় বাম্পার ফলনের আশা করছে ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলায় কৃষি বিভাগ।

[৩] উপজেলা কৃষি সম্প্রসারণ কার্যালয় সূত্রে জানা গেছে, উপজেলা ৯টি ইউনিয়নের মধ্যে হাইব্রীড ,উফশী স্থানীয় ৩০২০সহ উপজেলায় সর্ব মোট ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে রোপা আমনের লক্ষ্যমাত্রা নির্ধারন করা হয়েছিল। এরমধ্যে ৬ হাজার ৭২০ হেক্টর জমিতে রোপা আমন আবাদ করা হয়েছে। এবারে নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে জমিতে অতিরিক্ত আমন ধান আবাদ হয়েছে। এর মর্ধ্যে সদর ৬ শত ২০ ,কালিকচ্ছ ১ হাজার ৬২৫ , নোয়াগাঁ ১ হাজার ৮৯০, শাহবাজপুর ৮ শত ৫০, শাহজাদাপুর ৭ শত ৫০, চুন্টা ২ শত ৫০ , পাকশিমুল ৩০, অরুয়াইল ৩৫, পানিশ্বর ৬৭০,হেক্টর জমিতে রোপা আমন আবাদ করা হয়েছে। সরেজমিনে খোঁজ নিয়ে জানা যায়, উপজেলার সদর ইউনিয়নে, কালিকচ্ছ, নোয়াগাঁ ইউনিয়নে হাইব্রিড আমন ও উপজেলায় স্থানীয় আমনের আবাদ উফশী জাতীয় আমনের আবাদ হয়েছে।

[৪] কৃষক রফিক মিয়া ও হোসেন আলী বলেন, এবার আমাদের এখানে অন্যসব বছর থেকে কয়েকগুণ বেশি আমান ধানের ফলন হবে আশা করছি। যদি আবহাওয়া এই রকম থাকে তাহলে আশা করছি আমনের আশানুরূপ ফলন হবে।
পরিস্থিতি বুঝেই এইচএসসি পরীক্ষা ≣ [১]করোনার উচ্চ ঝুঁকি বিবেচনায় কিছু সুনির্দিষ্ট এলাকায় সাধারণ ছুটি ঘোষণা করেছে সরকার: ওবায়দুল কাদের ≣ [১]প্রশাসন ক্যাডারের ৬ কর্মকর্তার কোভিড-১৯ শনাক্ত[২]নিশ্চিত করেছেন জনপ্রশাসন সচিব

[৫] সরাইল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর কর্মকর্তা কৃষিবিদ নয়ন মনি সুএধর বলেন,আবহাওয়া অনুকূলে থাকলে এবং প্রাকৃতিক কোনো দুর্যোগ দেখা না দিলে এ বছর আমনের বাম্বার ফলনের সম্ভাবনা আছে। মাঠ পর্যায়ে ফসলের গুণগত মান ঠিক রাখার আমাদের পক্ষ থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *