শ্রীলংকায় ৭ লাখ ডলারের চিকিৎসা সামগ্রী পাঠাল ভারত

অর্থনৈতিক সংকট ও ওষুধ স্বল্পতার মধ্যে পড়া শ্রীলংকাকে ওষুধসহ ৭ লাখ ডলারের বেশি মূল্যের চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে ভারত। গতকাল শুক্রবার এসব সামগ্রী হস্তান্তর করেন দেশটিতে নিযুক্ত ভারপ্রাপ্ত ভারতীয় হাই কমিশনার বিনোদ কে জ্যাকব। খবর এনডিটিভি।

ভারপ্রাপ্ত হাইকমিশনার কলম্বোতে শ্রীলঙ্কার স্বাস্থ্যমন্ত্রী কেহেলিয়া রামবুকওয়েলার কাছে ২৬ কোটি শ্রীলংকান রুপি বা প্রায় ৭ লাখ ৩২ হাজার ৯৭০ মার্কিন ডলার মূল্যের ২৫ টনেরও বেশি চিকিৎসা সামগ্রীর অনুদান হস্তান্তর করেছেন। 

টুইটারে এই হস্তান্তরের একটি ছবি পোস্ট করে হাইকমিশন জানায়, ভারতীয় নৌ বাহিনীর যুদ্ধজাহাজ আইএনএস ঘড়িয়াল মেডিকেল সামগ্রীর চালানটি শ্রীলঙ্কায় নিয়ে এসেছে। পাশাপাশি দেশটির জেলে সম্প্রদায়ের মাছ ধরার জন্য জ্বালানী নিয়ে এসেছে জাহাজটি। শিগগিরই তাদের মধ্যে এই সহায়তা বিতরণ করা হবে বলেও জানিয়েছে হাইকমিশন।

এর আগে গত সপ্তাহে ভারত ৯ হাজার টন চাল, ২০০ টন দুধের গুঁড়া এবং ২৪ টন জীবন রক্ষাকারী ওষুধ সমন্বিত জরুরি ত্রাণ সরবরাহ করেছে। এই সহায়তার সম্মিলিত মূল্য প্রায় ৪৫ কোটি শ্রীলঙ্কান রুপি।

এছাড়া গত মাসে শ্রীলঙ্কাকে জ্বালানি আমদানিতে সহায়তা করার জন্য বাড়তি ৫০ কোটি মার্কিন ডলারের ক্রেডিট লাইন বৃদ্ধি করেছে ভারত। সাম্প্রতিক সময়ে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দ্রুত হ্রাস পাওয়ায় জ্বালানি আমদানির জন্য অর্থ পরিশোধ হিমশিম খাচ্ছে দেশটি। এ সংকট থেকে উত্তোরণে শ্রীলংকার জন্য এই ক্রেডিট লাইন বৃদ্ধি করে ভারত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *