শঙ্কার মেঘ কেটে গেছে, একুয়েডর বিশ্বকাপে খেলছে

একুয়েডর বেশ বিপাকেই পড়ে গিয়েছিলো। কাতার বিশ্বকাপে জায়গা নিশ্চিত করেও শঙ্কায় ছিল সেখানে খেলতে না পারার। তাদের বিরুদ্ধে বিশ্বকাপ বাছাইয়ে এক খেলোয়াড়ের জন্মস্থান ও তারিখ জালিয়াতির অভিযোগ এনেছিল চিলি। সেটা সত্য প্রমাণ হলে বিশ্বকাপে খেলার যোগ্যতা হারাতে হতো। তবে তদন্তের পর চিলির অভিযোগ খারিজ করে দিয়েছে ফিফা, ফলে কাতার বিশ্বকাপে থাকছে একুয়েডর। এক বিবৃতিতে শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্তা সংস্থা ফিফা। -বিডিনিউজ

চিলিয়ান ফুটবল ফেডারেশন গত মাসে দাবি করে, একুয়েডর ডিফেন্ডার বায়রন কাস্তিয়োর জন্ম ১৯৯৫ সালে, কলম্বিয়ার টুমাকোয়। কিন্তু একুয়েডর তাদের নথিতে উল্লেখ করেছে, ১৯৯৮ সালে একুয়েডরের শহর প্লায়াসে জন্ম তার। একুয়েডরের ক্লাব বার্সেলোনা এসসির ডিফেন্ডার কাস্তিয়ো ভুয়া পাসপোর্ট ও জন্মসনদ ব্যবহার করে বিশ্বকাপ বাছাইয়ে আটটি ম্যাচ খেলেছেন বলে দাবি করে চিলি।
তাদের ওই অভিযোগের প্রেক্ষিতে গত মাসে তদন্ত শুরুর কথা জানায় ফিফা। তবে সংশ্লিষ্ট সকল পক্ষের দাখিল করা তথ্য উপাত্ত বিশ্লেষণের পর একুয়েডর ফুটবল ফেডারেশনের বিরুদ্ধে তদন্ত বন্ধের সিদ্ধান্ত জানিয়েছে সংস্থাটি। এই সিদ্ধান্তের বিরুদ্ধে ফিফা আপিল কমিটির কাছে অবশ্য পুনরায় আবেদন করার সুযোগ আছে চিলির সামনে।

দক্ষিণ আমেরিকা অঞ্চল থেকে সাবেক তিন বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল, আর্জেন্টিনা ও উরুগুয়ের সঙ্গে একুয়েডরও সরাসরি কাতার বিশ্বকাপে খেলা নিশ্চিত করে। পঞ্চম স্থানে থাকা পেরু আগামী সপ্তাহে আন্তঃমহাদেশীয় প্লে-অফ ম্যাচ খেলবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *