রোনালদোর বিশ্বরেকর্ডে শেষ ষোলোয় পর্তুগাল

‘এফ’ গ্রুপের মৃত্যুকূপ থেকে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করতে ঘাম ছুটেছে তিন দলেরই। ফ্রান্সের বিপক্ষে কঠিন পরীক্ষা পর্তুগাল উতরে গেছে ক্রিস্টিয়ানো রোনালদোর রেকর্ড জোড়া গোলে। আন্তর্জাতিক ফুটবলে ইরানের আলি দাইয়ির ১০৯ গোলের বিশ্ব রেকর্ড স্পর্শ করেন পর্তুগাল অধিনায়ক। ২-২ গোলে ড্র করে ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা উঠে গেছে শেষ ষোলোয়। সেখানেও ‘মৃত্যুকূপে’ পর্তুগাল। কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে পর্তুগালের প্রতিপক্ষ আসরের অন্যতম ফেভারিট বেলজিয়াম। ফ্রান্সের দুটি গোলই এসেছে করিম বেনজেমার পা থেকে।

৫ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েছে ফ্রান্স। আরেক ম্যাচে হাঙ্গেরির বিপক্ষে দুবার পিছিয়ে পড়া জার্মানিও ঘুরে দাঁড়িয়ে ২-২ গোলে ড্র করে গ্রুপ রানার্সআপ হয়েছে। জার্মানি ও পর্তুগালের পয়েন্ট সমান ৪, মুখোমুখি লড়াইয়ে এগিয়ে জার্মানরা।
ছয় গ্রুপের তৃতীয় স্থান পাওয়া দলগুলোর সেরা চারটির একটি হয়ে শেষ ষোলোয় ঠাঁই পেয়েছে পর্তুগাল।

বুধবার রাতে হাঙ্গেরির বুদাপেস্টে ফিরেছিল ২০১৬ ইউরোর ফাইনালের আমেজ। গত আসরের দুই ফাইনালিস্টের লড়াইটা এক অর্থে ছিল ফাইনালই। হারলেই বিপদ- এমন সমীকরণ নিয়ে মাঠে নেমেছিল পর্তুগাল-ফ্রান্স। মাঠেও ছিল ‘ফাইনালের’ ঝাঁঝ। ম্যাচের পরিসংখ্যানেও ফুটে উঠছে তা; বল দখলে সমানে-সমান, গোলের উদ্দেশে পর্তুগাল ১০ আর ফ্রান্স ১১ টি শট নিয়েছে। দুই দলেরই পাঁচটি করে শট ছিল লক্ষ্যে।

ম্যাচের ৩০তম মিনিটে সফল স্পটকিক থেকে পর্তুগালকে এগিয়ে দেন রোনালদো। ফ্রান্সের বিপক্ষে এটাই রোনালদোর প্রথম গোল। বিরতিতে যাওয়ার আগে স্পটকিকেই ফ্রান্সকে সমতায় ফেরান বেনজেমা। অর্ধ দশক পর জাতীয় দলে ফেরা বেনজেমা পাঁচ বছর ২৫৮ দিন পর দেশের হয়ে গোল করলেন। দ্বিতীয়ার্ধের দ্বিতীয় মিনিটেই এগিয়ে যাওয়ার উচ্ছ্বাসে ভাসে ফ্রান্স। পগবার উঁচু করে বাড়ানো দারুণ থ্রু বল ডিফেন্ডারদের পেছনে ফেলে ডি-বক্সে পেয়ে কোনাকুনি শটে ঠিকানা খুঁজে নেন বেনজেমা। প্রথমে অফসাইডের পতাকা উঠলেও ভিএআরের গোলের সিদ্ধান্ত আসে।

৬০তম মিনিটে রোনালদোর দ্বিতীয় সফল স্পট কিকে সমতায় ফেরে পর্তুগাল। ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের শেষ ষোলোর টিকিট নিশ্চিতে বড় অবদান তাদের গোলরক্ষকেরও। পাত্রিসিও নিশ্চিত দুটি গোল সেভ করেছেন।

শেষ ষোলোয় অপেক্ষাকৃত সহজ প্রতিপক্ষ পেয়েছে ফ্রান্স। আগামী রোববার সুইজারল্যান্ডের মুখোমুখি হবে গত আসরের রানার্সআপরা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *