রেকর্ড দামে বিক্রি হলো টিনটিনের অব্যবহূত প্রচ্ছদ

ছবিটি আঁকা হয়েছিল ১৯৩৬ সালে প্রকাশিত টিনটিনের দ্য ব্লু লোটাস কমিকের প্রচ্ছদ হিসেবে। এঁকেছিলেন টিনটিনের স্রষ্টা অ্যার্জে। কিন্তু ছাপতে খরচ বেশি হবে বিধায় প্রকাশক আর সেটি কাজে লাগাননি। ছবিতে অনেকগুলো রঙ ছিল, যা প্রকাশ ছিল ব্যয়বহুল। পরবর্তী সময়ে ছবির একটি সরল সংস্করণ ব্যবহার করা হয়েছিল। ছবিতে দেখা যায় টিনটিন ও তার প্রিয় কুকুর স্নোয়ি একটি পোর্সেলিন জারে লুকিয়েছে। সম্প্রতি ছবিটি ইতিহাসে সবচেয়ে দামি কমিক বুক আর্টওয়ার্ক হিসেবে রেকর্ড গড়েছে।

দ্য ব্লু লোটাস ছিল টিনটিনের পঞ্চম বই। প্রচ্ছদে ছবিটি ব্যবহার না হওয়ায় অ্যার্জে তার সম্পাদক পল ক্যাস্টাম্যানের সাত বছর বয়সী পুত্র জ্যাঁ-পল ক্যাস্টারম্যানকে দিয়ে দেন। ছয় ভাঁজ করে ছবিটি রেখে দেয়া হয় ড্রয়ারে। ১৯৮১ সাল পর্যন্ত ছবিটি সেখানেই ছিল। সে সময় জ্যাঁ-পল ক্যাস্টারম্যান অ্যার্জেকে অনুরোধ করেন ছবিটিতে তার স্বাক্ষর করে দিতে।

জ্যাঁ-পল ক্যাস্টারম্যানের সন্তানরা সম্প্রতি প্যারিসের আর্টকুরিয়াল অকশন হাউজে কমিক আর্টটি নিলামে তুলেছিলেন। ধারণা করা হয়েছিল, এটি প্রায় ৩০ লাখ ইউরোয় বিক্রি হবে। নিলাম শুরুর কয়েক সেকেন্ডের মধ্যে এর দাম উঠে যায় ২০ লাখ ইউরো। এর আগে রেকর্ডটি ছিল ২০১৪ সালের। ১৯৩৭ থেকে ১৯৫৮ সালের মধ্যে প্রকাশিত টিনটিনের অ্যাডভেঞ্চারগুলোতে ব্যবহূত মূল ইঙ্ক ফ্লাইলিফ ড্রইংগুলো এক আমেরিকান ভক্ত কিনে নিয়েছিলেন সাড়ে ২৬ লাখ ইউরো দামে। এবার দ্য ব্লু লোটাস কমিকের অব্যবহূত মূল প্রচ্ছদ চিত্রকর্মটি বিক্রি হয়েছে ৩২ লাখ ইউরোয়। অর্থাৎ ৩৯ লাখ মার্কিন ডলারে। পেইন্টিংটিকে দুর্লভ বলা হচ্ছে, কারণ এটি এর আগে কখনো কোনো বাজারে তোলা হয়নি।

১৯৮১ সালে আঁকা ও অ্যার্জের স্বাক্ষর করা দ্য ব্লু লোটাসের একটি লিথোগ্রাফও বিক্রি হয়েছে নিলামে ৬ হাজার ইউরোয়, যা প্রত্যাশার চেয়ে দ্বিগুণ ছিল।

টিনটিনের অফিশিয়াল ওয়েবসাইটের মতে, দ্য ব্লু লোটাস ছিল অ্যার্জের টিনটিন সিরিজের পঞ্চম বই এবং বাণিজ্যিক বিক্রিতে সফল। এ কমিকের মাধ্যমে অ্যার্জের কাজে বড় একটি পরিবর্তন লক্ষ করা গিয়েছিল। বইয়ে তিনি যে দেশের প্রেক্ষাপটে কাহিনী লিখছেন সে দেশ নিয়ে তিনি বিশদ গবেষণা শুরু করেছিলেন। অনেকে বিশ্বাস করেন, দ্য ব্লু লোটাসের একটি চরিত্র চ্যাং চোং-শেন অ্যার্জের বাস্তব জীবনের বন্ধু ঝ্যাং শোনগ্রেন থেকে অনুপ্রাণিত।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *