রেকর্ড গড়া জয়ের পর মাঠকর্মীদের পুরস্কৃত করলো ভারত

মুম্বই টেস্টে নিউজিল্যান্ডের বিপক্ষে রেকর্ড ৩৭২ রানে জিতেছে ভারত। রানের ব্যবধানে যা ভারতীয়দের সবচেয়ে বড় জয়। দুর্দান্ত জয়ের পর মাঠ কর্মীদের ৩৫ হাজার রুপি অর্থ পুরস্কার দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। এর আগে কানপুর টেস্টেও মাঠকর্মীদের উপহার দিয়েছিলেন রাহুল দ্রাবিড়, বিরাট কোহলিরা।

মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ভারত-নিউজিল্যান্ডের মধ্যকার দ্বিতীয় টেস্ট। ম্যাচের আগে স্টেডিয়ামের পিচের অবস্থা মোটেও ভালো ছিল না। মাঠকর্মীদের প্রতি নির্দেশনা ছিল যথাসম্ভব স্পোর্টিং উইকেট বানানোর। নাজুক উইকেটকেই কিউরেটর ও মাঠকর্মীরা কঠোর পরিশ্রমের মাধ্যমে খেলার উপযোগী করে তোলেন। ম্যাচ শেষে উইকেটের পেছনের কারিগরদের উৎসাহিত করতে ৩৫ হাজার রুপি পুরস্কার প্রদান করা হয়।

কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় দুদলের প্রথম টেস্টটি। সে ম্যাচেও ভারতীয় দলের চাহিদা পূরণে সমর্থ হয়েছিলেন মাঠকর্মীরা।

কানপুর টেস্ট পুরো পাঁচ দিন মাঠে গড়িয়েছে। দারুণ ব্যাটিং করেছে ভারত। ব্যাট হাতে খারাপ করেনি নিউজিল্যান্ডও। জয়ের পথেই ছিলো স্বাগতিকরা। কিন্তু রাচিন রবিন্দ্র ও এজাজ প্যাটেল ব্যাট হাতে দারুণ দৃঢ়তা দেখিয়ে ম্যাচ ড্র করে ফেলেন। খেলার মতো উপভোগ্য উইকেট বানানোয় মাঠ কর্মীকে পুরস্কার দেন দ্রাবিড়।
দ্বিতীয় ম্যাচে এজাজের ইনিংসে ১০ উইকেট শিকারকে ছাপিয়ে ভারতীয় স্পিনারদের দাপট আর মায়াঙ্ক আগারওয়ালের ব্যাটিং নৈপুণ্য দলকে এনে দেয় ৩৭২ রানের বড় জয়। আর এর মধ্য দিয়ে সিরিজ জিতেছে বিরাট কোহলির ভারত।

সিরিজ জয়ের পর কোচ রাহুল দ্রাবিড় বলেন, ‘জয়ী হিসেবে সিরিজ শেষ করাটা দারুণ। কানপুরে জয়ের কাছে ছিলাম আমরা, তবে শেষ উইকেটটি নিতে পারিনি। আমাদের অনেক পরিশ্রমের দরকার ছিল সেখানে। কিন্তু দ্বিতীয় টেস্টে আমরা ফিরেছি। কিছু সময় আমরা পিছিয়ে পড়েছিলাম, আমরা লড়াই চালিয়ে গেছি। গোটা দলকে জয়ের কৃতিত্ব দিচ্ছি। ছেলেদের পারফরম্যান্সে দারুণ লাগছে।’

দ্রাবিড় বলেন, ‘খালি চোখে দেখলে ম্যাচটা এক তরফা মনে হবে। কিন্তু দুই ইনিংসে দুদলেরই কঠিন পরিশ্রম করতে হয়েছে। সেটা অবশ্যই মুম্বইয়ের স্পোর্টিং উইকেটের জন্য। এই জয়ে খেলোয়াড়দের শুভেচ্ছা জানাই।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *