রাষ্ট্রপতিকে যে প্রস্তাব দিলো জাতীয় পার্টি

সোমবার বিকেলে পরবর্তী নির্বাচন কমিশন গঠনের কাজ শুরুর লক্ষ্যে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশ নিতে বঙ্গভবনে যায় জাতীয় পার্টির ৮ সদস্যের একটি প্রতিনিধি দল।

রাষ্ট্রপতির সাথে সংলাপ শেষে জাপা চেয়ারম্যান জিএম কাদের জানান: সংলাপে নির্বাচন কমিশন গঠন নিয়ে জাতীয় পার্টি তিনটি প্রস্তাব করেছে। এছাড়া স্বাধীন নির্বাচন কমিশন গঠনে সার্চ কমিটিতে চার থেকে পাঁচজনের নাম প্রস্তাব করেছেন তারা।

তিনটি প্রস্তাবের প্রথমটি হলো নির্বাচন কমিশন গঠন বিষয়ে সংবিধানের বিধান অনুসারে নির্দিষ্ট আইন প্রণয়ন করা। যেখানে প্রত্যেকের দায়িত্ব সম্পর্কে স্পষ্টভাবে উল্লেখ থাকবে এবং এর ব্যত্যয় ঘটলে শাস্তিযোগ্য অপরাধ হবে কি না বা কেমন শাস্তি প্রদান করা হবে তার সুস্পষ্ট উল্লেখ থাকতে হবে।

যদি সময় স্বল্পতার কারণে এরূপ আইন প্রণয়ন করা সম্ভব না হয় তবে রাষ্ট্রপতি যেন এ বিষয়ে অধ্যাদেশ জারির মাধ্যমে আইনগুলো বলবৎ করেন।

দ্বিতীয়টিতে, যদি অধ্যাদেশ করা সম্ভব না হয় এবং আগের মতো সার্চ কমিটি গঠন করার সিদ্ধান্ত নেয়া হয়, সেক্ষেত্রে সার্চ কমিটিতে জাতীয় পার্টির কয়েকজন সদস্যকে রাখার প্রস্তাব জানানো হয়।
নগরকান্দায় একটি বিয়ের অনুষ্ঠানে ছাত্রলীগ নেতৃবৃন্দের মিলন মেলা ≣ কনে সাজাতে দেরি হওয়ায় বর-কনে পক্ষের সংঘর্ষ, আহত ১২ ≣ [১] শান্তি প্রতিষ্ঠায় ইউনেস্কোর প্রচেষ্টার প্রতি বাংলাদেশের সমর্থন পুনর্ব্যক্ত

তৃতীয় প্রস্তাবে, যদি সার্চ কমিটি গঠন না করে সরাসরি নির্বাচন কমিশনের সদস্য মনোনয়ন দেয়ার সিদ্ধান্ত হয়, সেখানেও একজন জাপা’র সদস্যকে রাখার সুপারিশ করা হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *