রাজশাহী অঞ্চলে সরিষা, মসুরের বাম্পার ফলন, দামেও খুশি চাষিরা

চলতি মওসুমে ফসলের দাম ভাল পেয়ে বেশ খুশিতে আছেন বরেন্দ্র অঞ্চলের কৃষকেরা। তাই আমন ধান উঠার পর পতিত জমিতেই সরিষা-মসুর রোপন করেছিলেন তারা। আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার ও মসুরের বাম্পার ফলন হচ্ছে। সেসাথে বাজারে দামও ভাল।

[৩] রাজশাহী অঞ্চলের চাষিরা এখন জমি থেকে আলুর পাশাপাশি সরিষা ও মুসুর (ডাল) তুলতে ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন। অনেক এলাকায় ইতিমধ্যে সরিষা ও মসুর মাড়াই শেষ করে বোরো রোপন করছেন।

[৪] কৃষকেরা জানান, আমন ধান ওঠার পর বোরো ধান লাগানোর আগ পর্যন্ত জমি ফাঁকা থাকে। সে সময় রবিসশ্য মৌসুম ধরা হয়ে থাকে। অন্যান্য শাক সবজি পাশাপাশি বাড়তি আয়ের উৎস হিসেবে সরিষার,মসুর আবাদ করে থাকেন কৃষকেরা।
তেঁতুলিয়ায় সড়ক দুর্ঘটনায় ২ জনের মৃত্যু ≣ [১] ২৬ বছরের একনায়ক লুকাশেঙ্কোর নির্বাচন জয়ের শঙ্কায় বেলারুশে তীব্র বিক্ষোভ ≣ হালেপকে কাঁদিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে মুগুরুজা

[৫] এবছর একদিকে আবহাওয়া অনুকূল, চাষে কম খরচ এবং বাজার মূল্য ভালো থাকায় কৃষকেরা গত বছরের ন্যায় এবারও বেশিরভাগ জমিতে সরিষার, মসুর আবাদ করেছেন।

[৬] রাজশাহীর তানোর উপজেলার পাঁচন্দর স্কুল পাড়া গ্রামের কৃষক রয়েল জানান, তিনি ৮ বিঘা অন্যের জমি বর্গা নিয়ে কয়েক বছর যাবত ধান চাষাবাদ করে আসছেন। তবে আগে কয়েক বছর মাহজনকে ধান পরিশোধ করার পরে তার ঘরে একছটাক ঘরে তুলতে পারেনি। ফলন কম ও ধানের দাম না থাকায় তার লোকসান গুণতে হয়েছিল।

[৭] কিন্তু গত বছর থেকে ধান চাষাবাদ করে ভাল লাভবান হচ্চে। খড়ের দামও ভাল। পাশাপাশি আমন উঠার পরে সে জমিতে চলতি মৌসুমে মসুর(ডাল) চাষাবাদ করেছেন। তার ৮ বিঘা জমিতে এবার মসুর ৪৮ মণ মসুর পেয়েছে। বর্তমানের প্রতিমণ(৪০)কেজি মসুরের বাজার মূল্য তিন হাজার টাকার উপরে। এতে করে তার কয়েক বছরের ধানের লোকসান কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে।

[৮] গোদাগাড়ী উপজেলার পাকড়ি ইউপির মোত্তজাপুর গ্রামের কৃষক জুনায়েত আলী জানান, গতবছর তিনি ৩ বিঘা জমিতে সরিষা চাষ করে ভালো দামে তা বিক্রি করেছিলেন। চলতি বছরও দাম ভালো পাওয়া যাবে এই আশায় ৫ বিঘা জমিতে বারি-৭ জাতের সরিষা চাষ করেছিলেন। আবহাওয়া অনূকূলে থাকায় এবারো ভালো ফলন হয়েছে।

[৯] জেলার তানোর উপজেলা উপ-সহকারী কৃষি কর্মকর্তা সমশের আলী জানান, অনুকূল আবহাওয়া থাকায় চলতি বছর বরেন্দ্র অঞ্চলের জেলাগুলোতে সরিষার, মসুর, মটর ও আলুর বাম্পার ফলন হয়েছে। মাঠে মাঠে ক্ষেত থেকে এখন সরিষা,মসুর তুলতে ও মাড়াইয়ে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। বাজারে ভাল দামেও আছে।

[১০] জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে রাজশাহীতে চলতি মৌসুমে ২১ হাজার ২৫২ হেক্টর জমিতে সরিষা ও ২৩ হাজার ১৩০ হেক্টর জমিতে মসুর (ডাল) চাষ হয়েছে। কৃষকরা বিভিন্ন জাতের সরিষা উৎপাদন করে থাকে। এর মধ্যে টরি-৭, বারি-৯ এবং হাইব্রিড সরিষা ও মসুর অন্যতম। অনুকূল আবহাওয়া, চাষে কম খরচ এবং বাজার মূল্য ভালো থাকায় কয়েক বছর থেকে কৃষকরা সরিষা ও মসুর চাষের দিকে ঝুঁকছেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *