মহাকাশের নিরাপত্তায় স্পেসএক্স ও নাসার চুক্তি

মহাকাশ নিরাপত্তায় একটি যৌথ চুক্তি স্বাক্ষর করেছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা দ্য ন্যাশনাল অ্যারোনেটিকস অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) ও ইলোন মাস্কের মালিকানাধীন বেসরকারি মহাকাশ গবেষণা সংস্থা স্পেসএক্স। খবর ফক্স নিউজ।

মহাকাশে নাসা স্পেসক্রাফট ও স্পেসএক্সের ইন্টারনেট স্যাটেলাইটের সঙ্গে সংমিশ্রণ এড়ানো ও লঞ্চের সময় সংঘর্ষ এড়ানোই এ চুক্তির মূল লক্ষ্য বলে জানা যায়। একই সঙ্গে যেকোনো রাইড শেয়ার মিশনের ক্ষেত্রেও এ চুক্তি কাজে দেবে বলে জানায় নাসা।

স্পেসএক্স জানায়, স্বয়ংক্রিয়ভাবে অথবা নিয়ন্ত্রিতভাবে সব অবস্থাতেই নাসা নিয়ন্ত্রিত যেকোনো স্যাটেলাইট থেকে সংঘর্ষ এড়ানো যেতে পারে এমন দূরত্ব বজায় রাখবে। নাসা জানায়, তারাও যেকোনো সংঘর্ষ এড়িয়ে চলতে সতর্ক থাকবে।

চুক্তি অনুসারে যেকোনো স্যাটেলাইট উেক্ষপণের অন্তত এক সপ্তাহ আগে স্পেসএক্স নাসাকে অবহিত করবে। যাতে অযাচিত কোনো সংঘর্ষ এড়িয়ে চলা যায়। একই সঙ্গে স্পেসএক্সের কোনো স্যাটেলাইট আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ও নাসার স্যাটেলাইটের পাঁচ কিলোমিটারের মধ্যে প্রবেশ করবে না।

নাসার ভারপ্রাপ্ত প্রশাসক স্টিভ জুরসিক বলেন, বৈশ্বিক যোগাযোগ, নেভিগেশন ও আবহাওয়ার পূর্বাভাসের জন্য মানুষ এখন মহাকাশভিত্তিক সক্ষমতার ওপর নির্ভর করে। যদি বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো ব্যাপক হারে স্যাটেলাইট উেক্ষপণ করে, তাহলে আমরা একটি নিরাপদ মহাকাশ গঠন করতে ব্যর্থ হব। আমাদের জন্য যোগাযোগ রক্ষা ও তথ্য আদান-প্রদানের মতো বিষয়গুলো তদারকি করা কঠিন হয়ে পড়বে।

বর্তমানে স্পেসএক্সের নিয়ন্ত্রণে অন্তত এক হাজার স্টারলিংক স্যাটেলাইট মহাকাশে নিযুক্ত আছে, যা গত দুই বছরে বিভিন্ন উদ্দেশ্যে মহাকাশে নিযুক্ত স্যাটেলাইটগুলোর এক-চতুর্থাংশ।

স্পেসএক্স বর্তমানে পরিকল্পনা করছে ভবিষ্যতে তারা ৪০ হাজার স্যাটেলাইট উেক্ষপণ করবে। তবে নিরাপত্তা ও বিভিন্ন কারণে স্পেসএক্সের এ পরিকল্পনায় লাগাম টানতে চাইছেন মহাকাশ বিশেষজ্ঞরা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *