ব্যবহারকারীদের তথ্য ফাঁসসংক্রান্ত খবর ভিত্তিহীন —ক্লাবহাউজ সিইও

ব্যবহারকারীদের তথ্য ফাঁস হওয়া সংক্রান্ত খবরকে ভিত্তিহীন বলে মন্তব্য করেছেন অডিও চ্যাট অ্যাপ্লিকেশন ক্লাবহাউজের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) পল ডিভিশন। সম্প্রতি হ্যাকাররা অন্তত ১৩ লাখ ক্লাবহাউজ ব্যবহারকারীর তথ্য অনলাইনে উন্মুক্ত করে দেয় বলে একটি প্রতিবেদন প্রকাশ করে সাইবার নিউজ। খবর দ্যা ভার্জ।

ফাঁস হওয়া এসব তথ্যে রয়েছে ব্যবহারকারীদের ইউজার আইডি, নাম, ইউজারনেম, টুইটার ও ইনস্টাগ্রাম হ্যান্ডেল, ফলোয়ার সংখ্যাসহ বিভিন্ন তথ্য। সাইবার নিউজ জানায়, এসব উন্মুক্ত হওয়া তথ্যে ক্রেডিট কার্ড নাম্বারের মতো কোনো সংবেদনশীল তথ্য ফাঁস করা হয়নি।

পল ডিভিশন জানান, ক্লাবহাউজ তথ্য ফাঁস বা লঙ্ঘনসংক্রান্ত কোনো ঝামেলায় জড়ায়নি। তিনি বলেন, তথ্য ফাঁসসংক্রান্ত খবর ভুলভাবে উপস্থাপিত ও ভিত্তিহীন। এটা গ্রাহকদের খবরের প্রতি আকর্ষণ তৈরি করার জন্য করা হয়েছে। আমাদের সঙ্গে হ্যাকিংয়ের কোনো ঘটনা ঘটেনি। ফাঁস হওয়া এসব ডাটা ব্যবহারকারীদের উন্মুক্ত তথ্য থেকে সংগ্রহ করা হয়েছে। ফলে এটির সঙ্গে তথ্য ফাঁস হওয়ার কোনো সংযোগ নেই।

গত সপ্তাহে সাইবার নিউজ প্রতিবেদন প্রকাশ করে যে অন্তত ৫০ কোটি লিংকইন ব্যবহারকারীর তথ্য অনলাইনে উন্মুক্ত করে দিয়েছে হ্যাকাররা। তবে মাইক্রোসফটের মালিকানাধীন কোম্পানিটি জানায়, সেই ফাঁস হওয়া তথ্যের মধ্যে লিংকডইনের প্রাইভেট মেম্বারদের কোনো তথ্য ছিল না।

লিংকডইন ব্যবহারকারীদের তথ্য ফাঁসসংক্রান্ত খবরের এক সপ্তাহ আগেই অন্তত ৫৩ কোটি ৩০ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য অনলাইনে ফাঁস হওয়ার প্রতিবেদন প্রকাশ করে সাইবার নিউজ। ফেসবুকের ফাঁস হওয়া এসব ব্যবহারকারীদের তথ্যে ফেসবুক সিইও মার্ক জাকারবার্গের ব্যক্তিগত তথ্যও অন্তর্ভুক্ত ছিল। ফেসবুক ব্যবহারকারীদের ফোন নাম্বার, জন্মদিন, ঠিকানা, ইমেইল ঠিকানা ও পূর্ণ নাম অনলাইনে উন্মুক্ত করে দেয় হ্যাকাররা।

অ্যাপলের ডিভাইসগুলোয় অডিও শেয়ারিংয়ের জন্য ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে ক্লাবহাউজ। আইওএস ডিভাইসগুলোয় অ্যাপ্লিকেশনটির অন্তত এক কোটি ব্যবহারকারী রয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *