বোয়িংয়ের উড়োজাহাজে আবারো ত্রুটির শঙ্কা

উড়োজাহাজ নির্মাতা সংস্থা বোয়িং করপোরেশনের ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজে আবারো সমস্যা ধরা পড়ার শঙ্কা দেখা দিয়েছে। এবার ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক পাওয়ার সিস্টেমে কিছু সমস্যা থাকতে পারে। ফলে শতাধিক ৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ পরীক্ষা করে দেখতে হবে বোয়িংকে। খবর ফিন্যান্সিয়াল পোস্ট।

২০১৯ সালে ৪৫০টি ম্যাক্স জেট নির্মাণের পর থেকেই এ মডেলের উড়োজাহাজগুলোর কোনো না কোনো মেরামতের প্রয়োজন হয়ে আসছে। তবে এখন ঠিক কতটি বাহনের পরীক্ষা-নিরীক্ষা কিংবা পরিদর্শন দরকার, সেটি স্পষ্ট করে বলেনি বোয়িং। প্রতিষ্ঠানটি মুখপাত্র জেসিকা কোয়াল বলেন, আমরা উৎপাদন ত্রুটি সারাতে কাজ করছি। যাদের কাছেই এগুলো বিক্রি করা হয়েছে, তারা যেন ত্রুটিমুক্ত থাকতে পারে, সেদিকে আমরা নজর দিচ্ছি।

উৎপাদন ত্রুটি থাকতে পারে এমন আশঙ্কায় গত শুক্রবার বেশকিছু এয়ারলাইনসকে তাদের বহরে থাকা ৭৩৭ জেটগুলো গ্রাউন্ডিং করতে বলে বোয়িং। নতুন এ সমস্যার কারণে উন্নত মডেলের ৭৩৭ জেটগুলোও যাচাই-বাছাইয়ের আওতায় পড়ে যাবে। উন্নত এ মডেল বেশ জনপ্রিয় হয়ে উঠছিল। আর এর মাধ্যমে গত বছরের ২০ বিলিয়ন ডলারের যে ক্ষতি, সেটি কাটিয়ে উঠতে চেয়েছিল বোয়িং।

মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (এফএএ) জানিয়েছে, উৎপাদনের যে ত্রুটির কথা বলা হচ্ছে, তার কারণে ব্যাকআপ পাওয়ার কন্ট্রোল ইউনিটের ওপর প্রভাব পড়তে পারে।

হোয়াইট হাউজের এক ব্রিফিংয়ে মার্কিন পরিবহনমন্ত্রী পিট বাটিগিয়েগ বলেন, যেহেতু এ মডেলের উড়োজাহাজে দুটি ভয়াবহ দুর্ঘটনার ইতিহাস আছে, তাই এগুলোকে আকাশে পাঠানোর আগে আমরা শতভাগ নিশ্চিত হয়ে নেব।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *