বিএসএমএমইউতে ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ২০২০-২১ অর্থবছরের জন্য ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। যেখানে অর্থবছরে সংশোধিত বাজেটের পরিমাণ ছিল ৪৭৯ কোটি ৯৪ লাখ টাকা। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে আয়োজিত সংবাদ সম্মেলনে বাজেট সম্পর্কিত এ তথ্য তুলে ধরেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. সৈয়দ মোজাফফর আহমেদ, পরিচালক (অর্থ ও হিসাব) মো. আবদুস সোবহান প্রমুখ।

এর আগে একই স্থানে বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। সিন্ডিকেট সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় সিন্ডিকেটের সব সদস্যের সর্বসম্মতিক্রমে এ বাজেট অনুমোদিত হয়। 

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া জানান, করোনাকালীন সংকট মোকাবেলায় সিন্ডিকেটের অনুমোদন নিয়ে ২৫ কোটি টাকা থোক বরাদ্দ রাখা হয়েছে এবং আগামী ছয় মাস বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাসেবাসহ সব কার্যক্রম স্বাভাবিক রাখতে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের কাছে ৭৬ কোটি টাকা বিশেষ বরাদ্দ চাওয়া হয়েছে।

লিখিত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সম্মানিত কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান জানান, ৬০১ কোটি ৭৩ লাখ টাকার বাজেটের মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের ও শিক্ষা মন্ত্রণালয় (বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন) থেকে প্রাপ্ত ৩৭০ দশমিক ৬৫ কোটি টাকা এবং বিশ্ববিদ্যালয় নিজস্ব আয় থেকে আসবে ৫৫ কোটি টাকা। সব মিলিয়ে ৪২৫ দশমিক ৬৫ কোটি টাকা সংগ্রহ হবে। মোট ঘাটতি রয়েছে ১৭৬ দশমিক শূন্য ৯ কোটি টাকা, যা সংশোধিত বাজেট সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কাছে চাওয়া হবে। এছাড়া এ বছর গবেষণা ও প্রশিক্ষণ খাতে ১৯ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। বাজেটে বেতন-ভাতা খাতে মোট ২০২০-২১ অর্থবছরে ২৬৪ দশমিক ৪৮ কোটি টাকা রাখা হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *