বিএসইসির লোকসানি প্রতিষ্ঠানগুলোকে লাভজনক করার আহ্বান শিল্পমন্ত্রীর

বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল করপোরেশনের (বিএসইসি) অধীনে থাকা শিল্পপ্রতিষ্ঠানগুলোকে লোকসান কমিয়ে লাভজনক প্রতিষ্ঠানে পরিণত করার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। এজন্য তিনি কার্যকর পন্থা খুঁজে বের করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন। বিএসইসি আয়োজিত দুই দিনব্যাপী ব্যবসা উন্নয়ন সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে গতকাল শিল্পমন্ত্রী এ নির্দেশনা দেন।

বিএসইসির চেয়ারম্যান মো. শহীদুল হক ভূঞার সভাপতিত্বে সম্মেলেনে শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ফয়েজুল আমীনসহ মন্ত্রণালয় ও বিএসইসির ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন। অন্যদের মধ্যে বিএসইসির শিল্পপ্রতিষ্ঠানগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী বলেন, আমরা রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানগুলো বন্ধ করতে চাই না। কারণ এর সঙ্গে কর্মসংস্থানের বিষয় জড়িত। কাজেই নতুন নতুন বিনিয়োগ আনতে হবে। প্রকল্প নিতে হবে। কর্মকতা ও কর্মচারীদের দক্ষতা বাড়াতে হবে। অদক্ষ ও অপ্রয়োজনীয় জনবল বাদ দিতে হবে।

শিল্পমন্ত্রী জানান, বিএসইসি ৬২টি শিল্পপ্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত হয়। তা কমতে কমতে বর্তমানে নয়টি প্রতিষ্ঠান টিকে আছে। বর্তমান মুক্ত বাজার অর্থনীতির সঙ্গে তাল মিলিয়ে বিএসইসির নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠানগুলোকে পরিচালনা করার কথা বলেন তিনি। একই সঙ্গে উৎপাদিত পণ্যের আন্তর্জাতিক মান বজায় রেখে উৎপাদন বৃদ্ধির আহ্বান জানান। তিনি বলেন, প্রতিযোগিতামূলক বাজার বিবেচনায় পণ্যের বিক্রয়মূল্য নির্ধারণ ও বিক্রয় বৃদ্ধি, গ্রাহক বা ক্রেতার চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন নতুন পণ্য উৎপাদনের ব্যবস্থা অর্থাৎ পণ্য বহুমুখীকরণ করতে হবে। পণ্য উৎপাদনে আধুনিক যন্ত্রপাতি স্থাপন, পণ্য ক্রয় ও পণ্য বিক্রয় ব্যবস্থা যুগোপযোগী করতে হবে।

সভাপতির বক্তব্যে বিএসইসির চেয়ারম্যান বলেন, শুধু ডিপিএমনির্ভর না থেকে আমাদের উৎপাদিত পণ্য বাজারজাতের জন্য বহুমুখী উপায় গ্রহণ করতে হবে।প্রতিযোগিতায় নিজেদের সক্ষমতা প্রমাণ করতে হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *