বাজেট ফোনে স্যামসাংয়ের চিপ ব্যবহার করবে নকিয়া

হ্যান্ডসেট বা মোবাইল তৈরিতে এক্সিনোজ চিপ ব্যবহারে স্যামসাংয়ের সঙ্গে অংশীদারিত্বমূলক চুক্তি করেছে এইচএমডি গ্লোবাল। সুজুমে কোডনেমে নকিয়ার নতুন একটি স্মার্টফোন গিকবেঞ্চের তালিকায় চিহ্নিত হওয়ার পর এ তথ্য পাওয়া গেছে। খবর গ্যাজেটস নাউ।

জিএসএম অ্যারেনায় প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, চারটি নতুন স্মার্টফোন নিয়ে কাজ করছে নকিয়া। এদিকে সিঙ্গেল কোরে সুজুমে ৩০৬ পয়েন্ট ও মাল্টি কোরে এক হাজার পয়েন্ট অর্জন করেছে। সেদিক থেকে এটি এন্ট্রি লেভেলের স্মার্টফোন হবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বাজেটবান্ধব বা সাশ্রয়ী মূল্যের স্মার্টফোনে ভালো প্রসেসর ব্যবহারে বরাবরই পিছিয়ে নকিয়া। পাশাপাশি প্রতিযোগী প্রতিষ্ঠানগুলো একই দামের কিংবা একটু কম দামের স্মার্টফোনে ভালো প্রসেসর সরবরাহ করায় বিক্রির দিক থেকেও নকিয়া তেমন ভালো অবস্থানে নেই, যা এইচএমডি গ্লোবালকে শঙ্কায় ফেলে দিচ্ছে। প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত কোয়ালকম ও মিডিয়াটেকের প্রসেসর ব্যবহার করে আসছে। স্যামসাংয়ের এক্সিনোজ প্রসেসর নকিয়া ফোনের বিক্রি বাড়াবে বলে আশা প্রতিষ্ঠানটির।

প্রকাশিত তথ্যানুযায়ী, নকিয়া সুজুমেতে অক্ট-কোর এক্সিনোজ চিপ থাকতে পারে। ইউনিভার্সাল৭৪৪৮৮ কোডনেমে প্রসেসরটি চিহ্নিত করা হয়েছে। যেটি এক্সিনোজ ৭৮৮৪ চিপসেট হিসেবে পরিচিত এবং স্যামসাং তাদের সাশ্রয়ী মূল্যের গ্যালাক্সি এ১০ ও এ২০-তে এটি ব্যবহার করেছে বলে জানা গেছে। সুুজুমে হ্যান্ডসেটটিতে তিন জিবি র্যাম ও অ্যান্ড্রয়েড ১২ অপারেটিং সিস্টেম থাকতে পারে। তবে এমন কোনো স্মার্টফোন আনার বিষয়ে প্রতিষ্ঠানের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি। স্মার্টফোনের বাজারে চীনা প্রতিষ্ঠানের আধিপত্য রোধে স্যামসাং এইচএমডি গ্লোবালকে সাহায্য করবে বলে সূত্রে জানা গেছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *