বাজেটে ২৬ হাজার কোটি টাকা পেতে পারে বিদ্যুৎ বিভাগ

আগামী ২০২১-২২ অর্থবছরের বাজেটে বিদ্যুৎ সঞ্চালন, বিতরণ ব্যবস্থা উন্নয়ন ও সম্প্রসারণে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। ফলে আসন্ন বাজেটে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ ২৬ হাজার কোটি টাকার মতো বরাদ্দ পেতে পারে। গতকাল বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ এক ওয়েবিনারে এ তথ্য জানান।

ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ (এফইআরবি) আয়োজিত ‘আসন্ন জাতীয় বাজেট ২০২১-২০২২: বিদ্যুৎ উৎপাদনকারীদের প্রত্যাশা’ শীর্ষক ওই ওয়েবিনারে প্রধান অতিথি ছিলেন প্রতিমন্ত্রী।

ওয়েবিনারে প্রতিমন্ত্রী বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির হার বৃদ্ধির লক্ষ্যে প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার সরকার ১৯৯৬ সালে বেসরকারি খাতে বিদ্যুৎ উৎপাদন নীতিমালা গ্রহণ করেছিলেন। তার জন্যই আজ বেসরকারি উদ্যোগে ৯১টি বিদ্যুৎকেন্দ্রের মাধ্যমে বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা ৯ হাজার ৪৭৩ মেগাওয়াট হয়েছে, যা মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৪৩ শতাংশ।

প্রতিমন্ত্রী জানান, বিদ্যুৎ বিভাগে ২০০৯-১০ অর্থবছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচি বা এডিপিতে বরাদ্দ ছিল ২ হাজার ৬৪৪ কোটি ২৬ লাখ টাকা, বর্তমানে ২০২০-২১ অর্থবছরে তা বেড়ে হয়েছে ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা। আর আগামী বাজেটে বিদ্যুৎ বিভাগ ২৬ হাজার ১১৮ কোটি ৭৬ লাখ কোটি টাকা পেতে পারে। অর্থাৎ বিদ্যুতের গুরুত্ব উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

ওয়েবিনারে বাংলাদেশ ইনডিপেনডেন্ট পাওয়ার প্রডিউসারস অ্যাসোসিয়েশনের (বিআইপিপিএ) পক্ষে সংগঠনটির সহসভাপতি ইঞ্জিনিয়ার মো. মোজাম্মেল হোসেন মূল প্রবন্ধ উপস্থাপন করেন। তিনি স্ট্যাম্প ডিউটি ও রেজিস্ট্রশন ফি, অগ্রিম কর, এইচএফওর ওপর ৩৪ শতাংশ আমদানি শুল্ক, বিলম্বে বিল প্রদান, পরিবেশগত সনদ, স্টোরেজ ট্যাংকের ভাড়া ইত্যাদি বিষয়ে বিদ্যুৎ বিভাগের সহযোগিতা কামনা করেন।

এফইআরবির চেয়ারম্যান অরুণ কর্মকারের সভাপতিত্বে ও নির্বাহী পরিচালক শামীম জাহাঙ্গীরের সঞ্চালনায় ওয়েবিনারে অন্যান্যের মাঝে বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, পিডিবির চেয়ারম্যান বেলায়েত হোসেন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন ও বিআইপিপিএর সভাপতি ইমরান করিম বক্তব্য রাখেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *