বাঘারপাড়ায় আমন ধানের জমিতে মাজরা পোকা ও পাতা ঝলসানো রোগের আক্রমণ

২] উপজেলার বিভিন্ন এলাকায় আমন ধানের ক্ষেতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। সেই সাথে রয়েছে ইদুরের ব্যাপক উপদ্রব ও ধানের পাতা ঝলসানো রোগ। এর ফলে চলতি মৌসুমে আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা পুরন না হবার সম্ভাবনা দেখা দিয়েছে। চাষীরা আসন্ন ক্ষতির চিন্তায় বিচলিত হয়ে পড়েছে।

[৩] উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এবার এবার ১৬ হাজার ৮’ শ ৯০ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গত বছর লক্ষ্যমাত্রা ছিলো ১৭ হাজার ২’শহেক্টর ।

[৪] চাষীরা জানান, উপজেলার বিল জলেশ্বর ,খয়রার বিল, সোনাকুড়, ছোটবিল, কাতলামারি বিল, রাখালগাছি, ছোটখুদড়ার বিলসহ বিভিন্ন এলাকায় ধানের জমিতে মাজরা পোকার আক্রমণ দেখা দিয়েছে। মাজরা পোকার ব্যাপক আক্রমণে চাষিরা দিশেহারা হয়ে পড়েছেন। বিভিন্ন কীটনাশক ব্যবহার করে পোকা নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন।ধানের ফলন নিয়ে হতাশ হয়ে পড়েছেন কৃষকরা।
আ.লীগ নেতা মান্নান হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড, ৫ জনের যাবজ্জীবন ≣ [১] সিরিয়ায় ৫০ লাখ মানুষের জন্য মাত্র ২ হাজার টেস্ট কিট; আক্রান্ত হতে পারে ৩০ লাখ ≣ সোহেল তাজ: আমার ফিটনেস, হেলথি লাইফস্টাইল কিংবা স্বাস্থ্যসচেতন জীবন ধারার জার্নি

[৫] বন্দবিলা ইউনিয়নের পাইকপাড়া গ্রামের হযরত খান, ইসমাইল শেখ জানান তাদের ধানের জমিতে মাজরার আক্রমণের ধানের ক্ষতি হচ্ছে। আমরা স্থানীয় সার-কীটনাশক বিক্রেতাদের পরামর্শে বিভিন্ন কোম্পানীর মারা দমনকারি কীটনাশক ব্যভার করে পোকা দমনের চেষ্টা করছেন।

[৬] মউপজেলা কৃষি কর্মকর্তা রুহুল আমিন বলেন, বিভিন্ন এলাকায় চাষীদের আমন ধানের ক্ষেতে বিএলডি ও মাজরা পোকার আক্রমণ হয়েছে ঠিকই কিন্তু এটা খুব একটা ক্ষতি করতে পারবে না। আমাদের সকল উপ-কৃষি কর্মকর্তারা মাঠে চাষীদের কাছে যাচ্ছেন এবং পরামর্শ দিচ্ছেন। খুব দ্রুতই ধান ক্ষেতের মাজরা পোকার আক্রমন নিয়ন্ত্রণ সম্ভব হবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *