বর্জ্যরে স্তুপে দূষিত হচ্ছে সমুদ্র সৈকত, পর্যটকদের অসন্তোষ

দখল বাণিজ্য, সৈকত ব্যবস্থাপনা কমিটির অসচেতনতা ও অপরিকল্পিত ড্রেনেজ ব্যবস্থার কারণে দৃষ্টিনন্দন কক্সবাজার সমুদ্র সৈকতের বালিয়াড়ি পরিণত হয়েছে আবর্জনার স্তুপে।

[৩] যতদূর চোখ যায় প্রাকৃতিক দৃশ্যের পাশাপাশি পর্যটকদের চোখে পড়ছে সৈকতে উচ্ছিষ্ট আবর্জনার স্তুপগুলো। ফলে বিশ্বের দীর্ঘতম এই সমুদ্র সৈকতটিও ধীরে ধীরে হারাচ্ছে তার অপরূপ সৌন্দর্য। নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।

[৪] সরেজমিনে দেখা গেছে, ছোট ছোট খন্ড আকারে পুরো সৈকত জুড়ে রয়েছে এসব আবর্জনার স্তুপ।
[১] ট্রাম্পকে ‘অযোগ্য’ মনে করলেও তার অভিশংসনের পক্ষে নন বাইডেন ≣ [১] শরীরে প্রয়োজনীয় প্রতিরোধ ব্যবস্থা তৈরি করতে পারছে রুশ কোভিড ভ্যাকসিন ≣ [১] সংক্রমণের এই সময়ে দেশের বিভিন্ন স্থানে নারী ও কন্যাশিশুদের প্রতি সহিংসতার ঘটনায় উদ্বেগ

[৫] বিশেষ করে সৈকতের লাবণী পয়েন্ট, সুগন্ধা পয়েন্ট, কলাতলী, ঝাউবন, ডায়াবেটিক পয়েন্ট, শৈবাল পয়েন্ট, কবিতা চত্বর, ইনানিসহ সৈকতের প্রায় ৩ কিলোমিটার এলাকা জুড়ে পড়ে আছে পরিত্যক্ত ডাবের ছোবড়া, ডিমের খোসা, পলিথিন, চিপসের খালি প্যাকেট, প্লাস্টিকের বোতল ও সামুদ্রিক বর্জ্য।

[৭] অনেক স্থানে আবার আগুন দিয়ে পোড়ানো হচ্ছে এসব আবর্জনা। এতে নষ্ট হচ্ছে পরিবেশের ভারসাম্য।
এরমধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা সুগন্ধা পয়েন্টের। এ পয়েন্ট দিয়ে পর্যটকদের সৈকতে নামতে হলে পাড়ি দিতে হয় ময়লার ভাগাড়। দুর্গন্ধের কারণে নাক ঢেকে হাঁটতেও কষ্ট হয় পর্যটকদের।

[৮] সৈকতে বেড়াতে আসা ইসরাতুল বিন জান্নাত, সাইদুল ইসলাম, আরফাতুল কাউসার, সাঈদ বিন জামান জানান, সৈকতে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভ্রাম্যমান ব্যবসায়ীরা যেখানে-সেখানে ডাব ও অন্যান্য খাবার বিক্রি করায় এসব ডাবের খোসা ও আবর্জনাগুলো পড়ে রয়েছে যেখানে-সেখানে।

[৯] সেভ দ্য নেচার অব বাংলাদেশের চেয়ারম্যান আ ন ম মোয়াজ্জেম হোসেন রিয়াদ বলেন, কয়েক বছর ধরে বিচ ম্যানেজমেন্ট কমিটির উন্নয়নমূলক কোনো কর্মকাণ্ড চোখে পড়ছে না। পুরো সৈকতে যত্রতত্র ময়লা-আবর্জনা, অবৈধ ঝুঁপড়ি দোকান, বিচ বাইকসহ নানা অব্যবস্থাপনা বিরাজ করছে। আমরা বারবার বলে আসছি এসবের ব্যাপারে কিন্তু প্রশাসন কান দিচ্ছে না।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *