প্লাস্টিক বর্জ্য কমাতে কাগজের দিকে নজর জাপানি সংস্থাগুলোর

পরিবেশে ক্ষতিকর প্রভাব বিবেচনায় অনেক দিন ধরেই প্লাস্টিক পণ্য বর্জনের ডাক দিচ্ছে জাপান সরকার। জীববৈচিত্র্য ধ্বংস করা এসব প্লাস্টিক কমাতে নানামুখী উদ্যোগও নিয়েছে দেশটি। এমনকি প্লাস্টিকের ব্যবহার কমাতে আগামী বছর থেকে নতুন আইনও প্রয়োগ করতে যাচ্ছে দেশটির সরকার। এমন পরিস্থিতিতে প্লাস্টিক পণ্যের ব্যবহার থেকে সরে এসেছে বেশ কয়েকটি জাপানি সংস্থা।

কিয়োদো নিউজের একটি প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি সংস্থাগুলো প্লাস্টিকের বিকল্প হিসেবে কাগজ ব্যবহার শুরু করেছে। পানি প্রতিরোধী কার্ডবোর্ডের বক্স থেকে শুরু করে ছোট হ্যাঙ্গার পর্যন্ত সবই তৈরি হচ্ছে কাগজ দিয়ে। আগামী বছরের এপ্রিল থেকে দেশের প্লাস্টিক রিসাইক্লিং অনুশীলন এবং বর্জ্য কমাতে একটি আইন প্রয়োগ করতে চায় জাপান সরকার। এরই প্রস্তুতি হিসেবে প্লাস্টিক ব্যবহার বর্জন করছে সংস্থাগুলো।

কাগজ ব্যবহার করা প্রথম সংস্থা হিসেবে নিজেদের নাম লিখিয়েছে মৎস্য সংস্থা নিপ্পন সুইসান কাইশা লিমিটেড। এ মাসে সংস্থাটি নিপ্পন পেপার ইন্ডাস্ট্রিজ কোম্পানির তৈরি পানি প্রতিরোধী কার্ডবোর্ড পণ্য ব্যবহারের ঘোষণা দেয়। সংস্থাটি এখন স্টাইরোফোম পাত্রের পরিবর্তে কাগজের পাত্রে বরফ ভরা তাজা মাছ পরিবহন করছে।

নিপ্পন পেপার ইন্ডাস্ট্রিজ জানিয়েছে, তাদের কাগজের কার্ডবোর্ডে এমন রাসায়নিকের প্রলেপ দেয়া হয়েছে, যা পানি ও আর্দ্রতাকে প্রতিহত করে। কাগজের এ বক্সটি তিন সপ্তাহ পর্যন্ত পানি ধরে রাখতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

নিপ্পন পেপারের তথ্য অনুযায়ী, স্টাইরোফোম থেকে নতুন কাগজের পণ্যগুলোয় স্থানান্তরিত হওয়ার মাধ্যমে পেট্রোলিয়াম থেকে প্রাপ্ত কাঁচামালের ব্যবহার ৯৬ শতাংশ কমিয়ে আনা যেতে পারে। এজন্য প্রতিষ্ঠানটির লক্ষ্য হলো প্লাস্টিকের জায়গায় কাগজের ব্যবহারকে পরিবেশবান্ধব প্রতিষ্ঠানগুলোর সামনে তুলে ধরা।

যদিও এক্ষেত্রে কিছু সমস্যা রয়েই গেছে। প্রচলিত স্টাইরোফোমের চেয়ে নতুন কার্ডবোর্ডের দাম বেশি। যদিও নিপ্পন সুইসান কাইশা জানিয়েছে, কাগজের বক্সটি আরো আঁটসাঁট এবং পরিবহনের সময় স্থান বাঁচায়। আর পুনর্ব্যবহাযোগ্য হওয়ায় এ বক্সের অতিরিক্ত সুবিধা তো আছেই।

এদিকে সজ্জা ও কাগজ প্রস্তুতকারক ওজি হোল্ডিংস করপোরেশনের সহায়ক প্রতিষ্ঠান ওজি এফটেক্স কোং প্লাস্টিক ফিল্মের ব্যবহার কমাতে স্বচ্ছ কাগজ তৈরির ঘোষণা দিয়েছে। নতুন স্বচ্ছ প্যাকেজিংয়ে মোড়ানো পণ্যগুলো এরই মধ্যে বাজারে পাওয়া যাচ্ছে। এ মোড়কটি পোড়ানো যায় এমন আবর্জনা হিসেবে নিষ্পত্তি করা যেতে পারে।

গত জুলাইয়ে দাইও পেপার করপোরেশন কাগজের তৈরি স্টার স্টিক ও ছোট হ্যাঙ্গার বিক্রি শুরু করে। কয়েক স্তরবিশিষ্ট এ পণ্যগুলোর স্থায়িত্ব বাড়াতে অনেক পুরু করা হয়েছে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *