প্রযুক্তি জায়ান্টগুলোর ওপর আরো নিয়ন্ত্রণ চায় ইইউ

বিশ্বের বৃহৎ প্রযুক্তি জায়ান্টগুলোর একক আধিপত্য ধ্বংস করতে চায় ইউরোপিয়ান ইউনিয়ন (ইইউ)। সে কারণে এসব প্রতিষ্ঠানের ওপর আরো বেশি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে চায় ইইউ। খবর দ্য ভার্জ।

অভিযোগ রয়েছে, বৃহৎ প্রযুক্তি জায়ান্টগুলোর একচ্ছত্র আধিপত্যের কারণে গ্রাহক স্বার্থ এবং তুলনামূলক ছোট প্রতিষ্ঠানগুলোর ব্যবসা ঝুঁকিতে পড়ছে। যে কারণে ইইউ এমন ক্ষমতা চায়, যা প্রয়োগ করে প্রয়োজনে বৃহৎ প্রতিষ্ঠানগুলোকে ভেঙে দেয়া কিংবা ইউরোপীয় কার্যক্রমের কিছু অংশ বিক্রিতে বাধ্য করতে পারে। ইইউর এমন সিদ্ধান্ত এখনো পরিকল্পনা পর্যায়ে রয়েছে।

প্রতিবেদন অনুযায়ী, চলতি বছরের শেষ নাগাদ ‘ডিজিটাল সার্ভিসেস অ্যাক্ট’ নামে নতুন আইন প্রস্তাব করতে যাচ্ছে কমিশন। এর ফলে প্লাটফর্মে কনটেন্টের জন্য সামাজিক মাধ্যমগুলোর ওপর দায়িত্ব এবং বাধ্যবাধকতাও বাড়বে।

এ বিষয়ে ইইউর ইন্টারনাল মার্কেট কমিশনার থিয়েরি ব্রেটন বলেন, শুধু অত্যন্ত জটিল পরিস্থিতিতেই প্রস্তাবিত এ ব্যবস্থাগুলো ব্যবহার করা হবে। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো যাতে এককভাবে বাজারের দখল না নিতে পারে, সেজন্যও এ আইন কার্যকর করা হবে। প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কর পরিশোধের মতো বিষয়গুলোতে সাধারণ জনগণ এবং শেয়ারধারীদের জন্য রেটিং ব্যবস্থা চালু করার পরিকল্পনাও করছে ইইউ।

তিনি বলেন, বৃহৎ জায়ান্টগুলো যদি গ্রাহককে অন্য প্লাটফর্মে যেতে বাধা দেয় বা একটি সেবা ব্যবহার করতে বাধ্য করে, তাহলে আরো কঠোর নীতিমালা আসতে পারে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *