পোশাক শিল্পকে এগিয়ে নিতে বিটুবি একটি কার্যকর কৌশল

তৈরি পোশাক শিল্পকে এগিয়ে নিয়ে যেতে বিটুবি একটি কার্যকর কৌশল হতে পারে বলে মনে করছেন খাতসংশ্লিষ্টরা। সম্প্রতি দ্য হংকং অ্যান্ড সাংহাই ব্যাংকিং করপোরেশন লিমিটেড বাংলাদেশ (এইচএসবিসি), সেরাই লিমিটেড ও বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ) আয়োজিত এক ওয়েবিনারে এমনটি জানান আলোচকরা। ‘বাংলাদেশে তৈরি পোশাক শিল্প, পৃথিবীর অন্যান্য দেশের চাহিদা এবং প্রযুক্তিকে কাজে লাগিয়ে এর ভবিষ্যৎ সম্ভাবনা ও কৌশল’ শীর্ষক এ ওয়েবিনারে এইচএসবিসি বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুবউর রহমান, বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক এবং সেরাই লিমিটেডের সিইও বিবেক রামাচন্দ্রন অংশ নেন।

ওয়েবিনারে বলা হয়, ঐতিহাসিকভাবেই বাংলাদেশের তৈরি পোশাক শিল্পের ঘুরে দাঁড়ানোর শক্তি রয়েছে। বর্তমান বৈশ্বিক পরিস্থিতি বাংলাদেশের মতো বিশ্বের শীর্ষস্থানীয় তৈরি পোশাক রফতানিকারকদের সামনে এনে দিয়েছে কিছু সুযোগও। বাংলাদেশের তৈরি পোশাক শিল্প-কারখানাগুলো এই সুযোগ ও পরিবর্তনগুলো গ্রহণ এবং নতুন এই কর্মপরিবেশের সঙ্গে নিজেকে খাপ খাইয়ে নিতে পারে। বাজারের এই পরিবর্তনকে কাজে লাগিয়ে ক্রেতাদের কাছ থেকে নতুন ব্যবসা পাওয়ার সম্ভাবনাও তৈরি করতে পারে।

ওয়েবিনারে ড. রুবানা হক বলেন, তৈরি পোশাক শিল্প যদি তার যোগ্যতাকে সঠিকভাবে কাজে লাগাতে পারে, নতুন কনজিউমারিজম চাহিদার সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে, নতুন লিন-ম্যানুফ্যাকচারিং চাহিদা ও হ্রাসকৃত লিড টাইমে সরবরাহ দিতে পারে এবং সর্বোপরি অনলাইন প্লাটফর্মকে কাজে লাগাতে পারে তাহলেই এ শিল্প এগিয়ে যেতে পারবে।

মো. মাহবুবউর রহমান বলেন, ব্যবসাকে সমৃদ্ধ করা তথা ব্যবসায়ীদের সহায়তা প্রদান করার মূল লক্ষ্য নিয়ে এইচএসবিসি প্রতিষ্ঠিত হয়। যদিও ব্যবসায়িক ক্ষেত্রে প্রযুক্তিগত বিবিধ উন্নতি হয়েছে। তার পরও আন্তর্জাতিক বাণিজ্য এখনো ১৫০ বছর আগের মতো ততটুকুই জটিল রয়ে গেছে। প্রযুক্তিগত বিভিন্ন উদ্ভাবনের সঙ্গে সঙ্গে দ্বায়িত্বশীল আচরণ ও সাসটেইনেবল সাপ্লাই চেইন বর্তমান ক্রেতাদের কাছে বেশি গুরুত্ব পাচ্ছে। সেরাই এমন একটি ওপেন সোর্স প্লাটফর্ম, যার মাধ্যমে পোশাক শিল্পে ডুপ্লিকেশন ও খরচ কমবে, নির্ভরযোগ্য সম্পর্ক পুনর্গঠিত হবে এবং যার ফলে দ্রুত ও সঠিক সিদ্ধান্ত নেয়া সম্ভব হবে।

বিবেক রামাচন্দ্রন বলেন, আন্তর্জাতিক বাণিজ্যের ভবিষ্যৎ নির্ভর করছে আমরা কীভাবে অধিক ও সুষ্ঠু ডিজিটাইজেশনের মাধ্যমে আমাদের কর্মকাণ্ডকে পরিচালন করছি তার ওপর। আর এজন্যই রয়েছে সেরাই। সেরাই একটি ডাটানির্ভর অনলাইন প্লাটফর্ম, যা ব্যবসাকে নির্ভরযোগ্য সম্পর্ক তথা ব্যবসা সম্প্রসারণে সহায়তা দেবে।

উল্লেখ্য, সেরাই এইচএসবিসির টেকনোলজি সাবসিডিয়ারি। তৈরি পোশাক ও গার্মেন্ট শিল্পের ক্রেতা ও বিক্রেতার মধ্যে সৎ ও নির্ভরযোগ্য সম্পর্ক গড়ে তোলাই সেরাইয়ের মূল লক্ষ্য।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *