পাবলিক বিশ্ববিদ্যালয়ে গবেষণায় বরাদ্দ বাড়ানো হবে: ইউজিসি

উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো সেন্টার অব এক্সিলেন্স হিসেবে গড়ে তুলতে গবেষণায় বরাদ্দের পরিমাণও বাড়ানো হবে। পাশাপাশি আগামী অর্থবছর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা যাচাই করে বাজেট বরাদ্দের কথা ভাবছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)।

গতকাল ইউজিসি অডিটোরিয়ামে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বাজেটসংক্রান্ত দুই দিনব্যাপী সভার সমাপনী দিনে এসব সিদ্ধান্তের কথা জানায় ইউজিসি। ইউজিসি চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ প্রধান অতিথি হিসেবে সভায় ভার্চুয়ালি যোগদান করেন। কমিশনের সদস্য প্রফেসর ড. মো. আবু তাহেরের সভাপতিত্বে বাজেট সভায় ইউজিসি সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর ও প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন কমিশনের সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। এছাড়া সভায় ইউজিসির বিভাগীয় প্রধানরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে কাজী শহীদুল্লাহ বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ে আর্থিক শৃঙ্খলা খুবই দরকার। আর্থিক কাজে ভুলের কোনো সুযোগ নেই। এ খাতে এক পয়সা পর্যন্ত ছাড় দেয়া যাবে না। বাজেটে বরাদ্দকৃত টাকা যাতে অলসভাবে পড়ে না থাকে, সেদিকে খেয়াল রাখতে হবে। পাশাপাশি সবাইকে বিশ্ববিদ্যালয় ও সরকারের আইনকানুন মেনে এবং ইউজিসির অনুমোদন নিয়ে দাপ্তরিক কাজ সম্পাদন করতে হবে।

ড. আবু তাহের বলেন, দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো যাতে সেন্টার অব এক্সিলেন্স হয়, শিক্ষায় গুণগতমান বজায় রেখে এগিয়ে যায় এবং বিশ্ব র্যাংকিংয়ে সম্মানজনক স্থান করে নিতে পারে, সেজন্য গবেষণায় বরাদ্দ বাড়ানো হবে। কর্মদক্ষতা মূল্যায়ন করে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোয় বাজেট বরাদ্দের কথা ভাবছে কমিশন। কারণ বিশ্ববিদ্যালয়ের কর্মদক্ষতা কমে গেলে সামগ্রিকভাবে বিশ্ববিদ্যালয়ের মান নিচে নেমে যায়।

প্রফেসর আলমগীর বলেন, পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোকে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছতে হলে বাজেট বরাদ্দ বাড়াতে হবে। স্ট্র্যাটেজিক প্লান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ-২০৩০-এ শিক্ষা খাতে বাজেট বরাদ্ধ বৃদ্ধির কথা বলা হয়েছে। তবে খাতওয়ারি বরাদ্দকৃত টাকা প্রয়োজন অনুযায়ী খরচ করতে হবে।

অনুষ্ঠানে অবশিষ্ট ২৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অর্থ ও হিসাব বিভাগের পরিচালক ও বাজেট কর্মকর্তারা অংশগ্রহণ করেন। সভায় ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২১-২২ অর্থবছরের মূল বাজেটের সুবিধা-অসুবিধা ও সম্ভাবনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *