ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ পণ্য নিয়ে বিপাকে আমদানিকারকরা

বেনাপোল বন্দরে পণ্যজট ভয়াবহ আকার ধারণ করেছে। অবস্থা এমন পর্যায়ে পৌঁছেছে যে একটি ট্রাক ভারত থেকে প্রবেশ করে পণ্য খালাস করার পর আরেকটি প্রবেশ করছে। জায়গা সংকটের জন্য অনেক পণ্য রাখা যাচ্ছে না। ফলে বাইরে যেখানে সেখানে ফেলে রাখা হচ্ছে। এতে পণ্য চুরিসহ নানাভাবে আর্থিক ক্ষতির শিকার হচ্ছেন আমদানিকারকরা। অন্যদিকে পেট্রাপোলে হাজার হাজার পণ্যবাহী ট্রাক প্রবেশের অপেক্ষায় দিনের পর দিন অপেক্ষা করছে। ফলে বাড়তি ব্যয়সহ নানা হয়রানিতে প্রতিনিয়ত বিপাকে পড়তে হচ্ছে আমদানিকারকদের।

বেনাপোল বন্দর সূত্রে জানা গেছে, ৮৭ কোটি টাকা ব্যয়ে নতুন ইয়ার্ড নির্মাণ করা হয়েছে। এর পরেও জায়গা সংকট কাটছে না। বর্তমানে সব মিলিয়ে বন্দরে ৩২টি শেড ও ১০টি ইয়ার্ড রয়েছে। যেখানে পণ্য ধারণক্ষমতা মাত্র ৫১ হাজার টন। কিন্তু বর্তমানে বন্দরে পণ্য রয়েছে এক লাখ টনের বেশি।

বন্দর কর্মকর্তারা বলছেন, করোনার কারণে বন্ধের পর শুধু জুলাইয়ে আমদানি হয়েছে প্রায় দেড় লাখ টন পণ্য এবং আর চলতি আগস্টের ১০ দিনে আমদানি হয়েছে ৪৩ হাজার টন। সব মিলিয়ে প্রায় দুই লাখ টন পণ্য এ সময়ে আমদানি হয়েছে। এতে বন্দরে জায়গা সংকট প্রকট আকার ধারণ করেছে। তবে তারা আশা করছেন, আগামী ১০ দিনের মধ্যে ব্যবসায়ীরা সব পণ্য খালাস করে নিয়ে নেবেন।

জানা গেছে, ভারত থেকে আসা ১ হাজার থেকে ১ হাজার ২০০ পণ্যবোঝাই গাড়ি বেনাপোল স্থলবন্দর দিয়ে প্রতিদিন বাংলাদেশে প্রবেশ করার কথা। কিন্তু পণ্যজটের কারণে জুলাইয়ে প্রবেশ করেছে দিনে ৪০০ থেকে ৫০০ গাড়ি। আর পেট্রাপোলে অপেক্ষা করছে হাজার হাজার গাড়ি।

ইন্দো-বাংলা চেম্বার অব কমার্সের বেনাপোল শাখার চেয়ারম্যান মতিউর রহমান বলেন, বেনাপোল বন্দরে জায়গা সংকট দীর্ঘদিনের। আমরা বারবার জায়গা বাড়ানোর দাবি করলেও কেউ শুনছে না। বন্দরে জায়গা সংকটের কারণে পেট্রাপোলে হাজারো পণ্যবাহী গাড়ি দাঁড়িয়ে রয়েছে। সেখানে তারা নানাভাবে হয়রানির শিকার হচ্ছে। এখন সময় এসেছে বন্দরের আশপাশে বেসরকারিভাবে ওয়্যারহাউজ নির্মাণ ও আইসিটি গড়ে তোলার।

যশোর চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি মিজানুর রহমান খান জানান, বেনাপোলে ঢোকার জন্য পণ্যবাহী গাড়ি পেট্রাপোলে দাঁড়িয়ে থাকে বলে সঠিক সময় ওই আমদানি পণ্য পাওয়া যাচ্ছে না। আবার ওপারে দাঁড়িয়ে থাকার কারণে প্রতিদিন ৩ হাজার টাকা অতিরিক্ত গুনতে হয়। কোনো কোনো গাড়ি ১০ দিনও পেট্রাপোলে দাঁড়িয়ে থাকছে। অতিরিক্ত এই টাকা গুনতে হচ্ছে বলেই ব্যবসায় লোকসান হচ্ছে। এর সঙ্গে নষ্ট হচ্ছে আমদানি করা পণ্য এবং মূল্যবান সময়।

বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল বাণিজ্যের প্রধান মাধ্যম হচ্ছে বেনাপোল স্থলবন্দর। এ বন্দর দিয়ে বছরে প্রায় ২০ হাজার কোটি টাকার পণ্য আমদানি-রফতানি হয়। এছাড়া ১৩ লাখ যাত্রীর যাতায়াত হয় এ বন্দর দিয়ে। এর মাধ্যমে বছরে ৫ হাজার কোটি টাকার রাজস্ব জমা হচ্ছে সরকারি কোষাগারে।

সংশ্লিষ্টদের অভিযোগ, দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখলেও বন্দরের অবকাঠামোগত উন্নয়ন কিছুই হয়নি বলা চলে। এ কারণে ব্যবসায়িক কার্যক্রমের জন্য বেনাপোল স্থলবন্দর অনুপযোগী বন্দরে পরিণত হতে চলেছে। এখানে পণ্যজট অসহনীয়। বন্দরে ট্রাকজটও পীড়াদায়ক। আর পণ্য লোডিং-আনলোডিংয়ের জন্য পর্যাপ্ত যন্ত্রপাতি ও সরঞ্জাম নেই এখানে।

চট্টগ্রামের বিএসআরএমের নির্বাহী পরিচালক তপন সেনগুপ্তা বলেন, করোনার কারণে পণ্য আমদানি বাড়ার কারণে বেনাপোলে জট লেগেছে। আমরা ১০ দিন পর সোমবার পণ্য খালাস করতে পেরেছি। তবে অন্য সময় খালাস প্রক্রিয়া স্বাভাবিক থাকে।

যশোর মোটরপার্টস ব্যবসায়ী সমিতির সভাপতি ও আমদানিকারক শাহিনুর হোসেন জানান, বর্তমানে বেনাপোলে পণ্যজট ভয়াবহ আকার ধারণ করেছে। ওপার থেকে বেনাপোলে প্রবেশ করতে ১০ দিন সময় লাগছে। আবার তাড়াহুড়া করে পণ্য খালাস করায় অনেক সময় পণ্য নষ্ট হয়ে যাচ্ছে।

বর্তমানে বেনাপোলে ঢোকার অপেক্ষায় পেট্রাপোলে কমপক্ষে পাঁচ হাজার ট্রাক লাইনে দাঁড়িয়ে রয়েছে উল্লেখ করে বেনাপোল সিঅ্যান্ডএফ অ্যাসোসিয়েশনের সভাপতি মো. মফিজুর রহমান সজন বলেন, স্থলবন্দরটি খুবই অচলাবস্থার মধ্যে দিয়ে খুঁড়িয়ে চলছে। ধীরে ধীরে বন্দরটি ব্যবসায়িক কার্যক্রমের অনুপযোগী হয়ে পড়ছে। এ বন্দরকে আরো গতিশীল করে তোলার জন্য প্রথমেই দূর করতে হবে জায়গার সংকট। জায়গা সংকটের কারণে অনেক পণ্য রাখা যাচ্ছে না। এখন একটি ট্রাক খালাসের পর আরেকটি প্রবেশ করছে।

তিনি আরো বলেন, বেনাপোল স্থলবন্দরকে বাণিজ্যের উপযোগী করে তুলতে এর ধারণক্ষমতা বাড়াতে হবে। পাশাপাশি নির্মাণ করতে হবে প্রয়োজনীয় অবকাঠামো। বাড়াতে হবে বন্দরের ইকুইপমেন্ট। এ বিষয়ে সরকার যদি দ্রুত পদক্ষেপ গ্রহণ না করে তাহলে বন্দরটির কর্মচাঞ্চল্য কমতে কমতে এটি খুব শিগগিরই অচল হয়ে পড়বে।

জানা গেছে, বেনাপোল স্থলবন্দরে আসা পণ্য লোডিং-আনলোডিংয়ের জন্য মাত্র ছয়টি ক্রেন ও পাঁচটি ফর্কলিফট রয়েছে। তবে এদের মধ্যে বেশির ভাগ যন্ত্রপাতি অচল অবস্থায় থাকে। বর্তমানে বন্দরে পণ্য লোড-আনলোড করার জন্য একটি ক্রেন ব্যবহার করা হচ্ছে। বাকিগুলো ঠিকভাবে কাজ করছে না বলে অভিযোগ বেনাপোল আমদানি-রফতানি সমিতির সিনিয়র সহসভাপতি আমিনুল হকের।

এ বিষয়ে বেনাপোল স্থলবন্দর কর্তৃপক্ষের উপপরিচালক মো. মামুন কবির তরফদার বলেন, করোনার বন্ধের কারণে জুলাইয়ে আমদানি বেড়েছে। যে কারণে পণ্যজট লেগেছে। তবে আগামী ৮-১০ দিনের মধ্যে সব পণ্য খালাস হয়ে যাবে।

বন্দরের পণ্যজট ও অন্যান্য সমস্যা নিরসনের বিষয়ে তিনি বলেন, বন্দরের জায়গা সংকট ও ইকুইপমেন্টস্বল্পতার বিষয়ে ব্যবসায়ীরা আমাদের জানিয়েছেন। এ সমস্যাগুলো সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য আমরা কর্তৃপক্ষকে জানিয়েছি। এরই মধ্যে আমাদের ৮৭ কোটি টাকা ব্যয়ে বৃহৎ দুটি ইয়ার্ড নির্মাণ হয়েছে। এতে পণ্য ধারণক্ষমতা বেড়েছে। ২৫ একর জায়গা আমরা অধিগ্রহণ করেছি। আরো সাড়ে ১৬ একর অধিগ্রহণের প্রস্তাবনা রয়েছে। শিগগিরই ২৮৯ কোটি টাকা ব্যয়ে বেনাপোলে কার্গো ভেহিকল টার্মিনাল স্থাপনের কাজ শুরু হবে। ৪৫ কোটি টাকা ব্যয়ে সিসিটিভি স্থাপন করা হবে। এসব বাস্তবায়ন হলে এ বন্দরে আর কোনো সমস্যা থাকবে না।

ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ পণ্য নিয়ে বিপাকে আমদানিকারকরা
অর্থবছরের প্রথম মাসেই ঘাটতি ১৮ কোটি ৭৬ লাখ টাকা
শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ লভ্যাংশ অনুমোদন
কর্মকর্তাদের সৃজনশীলতার সর্বোচ্চ ব্যবহারের আহ্বান এমডির
জয়পুরহাটের বটতলী বাজারে ইসলামী ব্যাংকের এজেন্ট ব্যাংকিং উদ্বোধন
অনলাইনে পাওয়া যাচ্ছে মিনিস্টার পণ্য

আরও পড়ুন
২০১৯-২০ অর্থবছরে জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪%
সবার আগে ভ্যাকসিন অনুমোদন দিল রাশিয়া
অর্ধেক জনবল দিয়ে চলছে সড়ক ও জনপথ অধিদপ্তর
পোশাকপণ্য বিপণনে জড়িত প্রতিষ্ঠানের কর্তৃত্ব নিয়ে দ্বন্দ্ব
ঢাকায় কভিড আক্রান্তের প্রায় ৮০ শতাংশই উপসর্গহীন
বন্ধ হয়ে গেল স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত লাইভ হেলথ বুলেটিন

যুক্তরাষ্ট্রের প্রথম ভারতীয়-আফ্রিকান ভাইস-প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা
১০২ দিনের মাথায় নিউজিল্যান্ডে স্থানীয় সংক্রমণ, শহর লকডাউন
জিডিপির প্রবৃদ্ধি ও মাথাপিছু আয় নিয়ে অর্থমন্ত্রীর সন্তোষ
সাম্প্রদায়িক সম্প্রীতির এক উজ্জ্বল নিদর্শন বাংলাদেশ —ওবায়দুল কাদের
আমানত ফেরত পেতে প্রতারকের খপ্পরে পিপলস লিজিংয়ের গ্রাহকরা
বঙ্গবন্ধু হত্যা ছিল বাংলাদেশ রাষ্ট্র হত্যার ষড়যন্ত্রের অংশ —তথ্যমন্ত্রী
প্রয়োজন হলে আরো পিসিআর ল্যাব স্থাপন করা হবে —স্বাস্থ্য…
এসডিজি অর্জনে তরুণদের অংশগ্রহণ নিশ্চিতের আহ্বান টিআইবির
উত্তরা-তেজগাঁওয়ের ইউটার্নগুলোর কাজ শেষ হবে এ বছরই —ডিএনসিসি মেয়র
চট্টগ্রামে নতুন করোনা আক্রান্ত ১১৮ জন
এই বিভাগের জনপ্রিয়
উদ্যোক্তাদের জন্য সহজ শর্তে অর্থায়ন চালু করল প্রাইম ব্যাংক
এম আমানউল্লাহ এমবিএলের ভাইস চেয়ারম্যান নির্বাচিত
বিরল স্থলবন্দর আধুনিকায়নের কাজ দ্রুত শুরু হবে
২৫০ ট্রাক পণ্য আমদানি রফতানি ৫০ ট্রাক
সপ্তম বর্ষে পদার্পণ করল ইউএস-বাংলা এয়ারলাইন্স
দিলওয়ার এইচ চৌধুরী অডিট কমিটির চেয়ারম্যান পুনর্নির্বাচিত

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *