দ. কোরিয়ার স্মার্টফোন বাজারের ৮৫% শেয়ার স্যামসাংয়ের

চলতি বছরের তৃতীয় প্রান্তিকে দক্ষিণ কোরিয়ার স্মার্টফোন বাজারের ৮৫ শতাংশ বাজার শেয়ার ছিল স্যামসাংয়ের। বিশ্লেষক প্রতিষ্ঠান কাউন্টারপয়েন্ট রিসার্চের এক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। দি ইলেক।

তৃতীয় প্রান্তিকে দক্ষিণ কোরিয়ায় স্মার্টফোনের সর্বোচ্চ বাজার শেয়ারের রেকর্ড গড়ল স্যামসাং। দ্বিতীয় প্রান্তিকে স্থানীয় বাজারে ৭১ শতাংশ বাজার শেয়ার ছিল স্থানীয় প্রযুক্তি জায়ান্টটির। এর আগে ২০২০ সালে ৭২ শতাংশ বাজার শেয়ারের রেকর্ড গড়েছিল স্যামসাং।

গত জুলাইয়ে স্মার্টফোন ব্যবসা গুটিয়ে নেয়া এলজির তৃতীয় প্রান্তিকে স্মার্টফোন বাজার শেয়ার ছিল ২ শতাংশ। গত বছরের একই প্রান্তিকে যা ছিল ১৪ শতাংশ এবং দ্বিতীয় প্রান্তিকে ছিল ১১ শতাংশ। মার্কিন স্মার্টফোন জায়ান্ট অ্যাপলের বাজার শেয়ার ছিল ১২ শতাংশ, গত বছরের একই প্রান্তিকের চেয়ে যা এক শতাংশীয় পয়েন্ট কম। দ্বিতীয় প্রান্তিকে অ্যাপলের বাজার শেয়ার ছিল ১৬ শতাংশ।

প্রতিবেদনে স্পষ্ট, বাজার থেকে সরে দাঁড়ানো স্থানীয় কোম্পানি এলজির শূন্যস্থান পূরণ করেছে স্যামসাং। এদিকে তৃতীয় প্রান্তিকে এশিয়ার চতুর্থ বৃহত্তম অর্থনীতিটির স্মার্টফোনের বাজার আগের বছরের একই সময়ের তুলনায় ৯ শতাংশ সংকুচিত হয়েছে। এলজির বাজার থেকে সরে দাঁড়ানো এবং চলমান চিপ সংকটের কারণে এ প্রভাব পড়েছে বলে মনে করে কাউন্টারপয়েন্ট রিসার্চ।

তবে গত আগস্টে স্যামসাংয়ের গ্যালাক্সি জি ফ্লিপ ৩ ও গ্যালাক্সি জি ফোল্ড ৩ উন্মোচনের ফলে দ্বিতীয় প্রান্তিকের তুলনায় স্মার্টফোন বাজার সম্প্রসারণ হয়েছে ৮ শতাংশ।

তৃতীয় প্রান্তিকে সবচেয়ে বেশি বিক্রীত স্মার্টফোন ছিল গ্যালাক্সি জি ফ্লিপ ৩। তার পরই রয়েছে গ্যালাক্সি এস২১ ও গ্যালাক্সি এ৩২। এ প্রান্তিকে ১০ লাখের মতো ফোল্ডেবল ফোন বিক্রি করেছে স্যামসাং।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *