দুবাই এক্সপোর প্রত্যাশা আড়াই কোটি দর্শক

এক বছর পেছানোর পর ওয়ার্ল্ড এক্সপো আয়োজনের জন্য প্রস্তুত হচ্ছে দুবাই। সাধারণত প্রতি পাঁচ বছর পর একবার হয় এ আয়োজন। কিন্তু কভিড-১৯ মহামারীর কারণে গত বছর স্থগিত করা হয়েছিল এ আয়োজন। পুরো এক বছর অপেক্ষার পর পর্দা উঠবে এ আয়োজনের। তাই এবারের এক্সপো নিয়ে প্রত্যাশাও বেশি আয়োজকদের। খবর বিবিসি।

আগামী ১ অক্টোবর শুরু হয়ে ২০২২ সালের ৩১ মার্চ পর্যন্ত চলবে পণ্য প্রদর্শনী। এ ছয় মাসে আড়াই কোটি দর্শনার্থী এক্সপো পরিদর্শন করবে বলে আশা করা হচ্ছে।

ভ্রমণ বিধিনিষেধ ও ইউরোপের অনেক দেশে লকডাউন থাকার পরেও মহামারীর আগের দর্শনার্থীদের যে লক্ষ্যমাত্রা, তা-ই ধরে রেখেছেন বলে জানান দুবাই এক্সপো ২০২০-এর মহাপরিচালক রিম আল হাশিমি। তিনি বলেন, নভেল করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই দারুণ একটি পরিবর্তনের মধ্য দিয়ে গেছে। তবে এখন বিভিন্ন দেশে টিকাদান কার্যক্রম চলছে, তাই আমরা আশা করি অক্টোবর নাগাদ পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হয়ে আসবে। আমরা বিশ্বাস করি, পরিস্থিতি আগের চেয়ে অনেক বেশি ইতিবাচক হবে।

দুবাই এক্সপোর মতো একটি বড় আয়োজন, যার প্রায় পুরোটাই নির্ভর করে পর্যটনের ওপর, তার জন্য এ ধরনের পূর্বাভাস অবশ্যই ইতিবাচক। গত কয়েক মাসে দুবাইয়ে আয়োজিত বেশকিছু ছোট-বড় সম্মেলন ও অনুষ্ঠানের আয়োজন দেখে এক্সপো কর্তৃপক্ষ আশাবাদী হয়েছে। আয়োজকরা মনে করছেন, আগামী গ্রীষ্ম নাগাদ বিশ্বের আরো বেশি মানুষ টিকার আওতায় চলে আসবে। ফলে আন্তর্জাতিক সফরের জন্যও তাদের আত্মবিশ্বাস বাড়বে।

আরব বিশ্বের সবচেয়ে বড় আয়োজন হিসেবে ধরা হয় দুবাই এক্সপোকে। এবার এমন এক সময়ে এটির আয়োজন হচ্ছে, যখন গত পাঁচ দশকের মধ্যে সবচেয়ে বড় মন্দার মোকাবেলা করছে সংযুক্ত আরব আমিরাত। কর্তৃপক্ষ আশা করছে, এবারের দুবাই এক্সপো বিপুলসংখ্যক পর্যটককে আকর্ষণ করতে পারবে এবং এটি দেশটির অর্থনীতি পুনরুদ্ধারে অবদান রাখবে।

মধ্যপ্রাচ্যের দারুণ এ আয়োজনে ১৯০টির বেশি দেশ অংশ নেয়। এক্সপোর জন্য থাকে নিজস্ব মেট্রো স্টেশন, পুরো আয়োজন হয় ৪ দশমিক ৩ বর্গকিলোমিটার এলাকাজুড়ে। এবারের এক্সপোর মাধ্যমে প্রায় তিন লাখ কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করা হচ্ছে। এক্সপো উপলক্ষে বিভিন্ন ব্যবসাপ্রতিষ্ঠানও নানা চমক দিতে চাইছে। যেমন রাইড শেয়ারিং সার্ভিস উবার এবারের এক্সপোতে উড়ন্ত কারের পরীক্ষামূলক ব্যবহার করতে চায়।

আয়োজকদের প্রত্যাশা অনুযায়ী আড়াই কোটি দর্শনার্থীর বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন কিছু বিশেষজ্ঞ। তবে তারা এটাও বলছেন যে যদি এই বিপুল পরিমাণ মানুষ এক্সপোতে অংশ নেয়, তবে তা দেশের অর্থনীতিতে দারুণ প্রভাব ফেলবে। এমনকি যদি প্রত্যাশা মতো এত দর্শক না-ও আসে, তবু দুবাই এক্সপো দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করছেন অর্থনীতিবিদরা।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *