দুই অর্থনৈতিক অঞ্চলে টি কে গ্রুপের বিনিয়োগ প্রস্তাব ২৮৩ কোটি ডলার ছাড়িয়েছে

বঙ্গবন্ধু শিল্প নগরে সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের মাধ্যমে কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ভোগ্যপণ্য ও ফুড প্রসেসিং প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করেছে দেশের শীর্ষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান টি কে গ্রুপ। গতকাল সোমবার বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে এ সংক্রান্ত জমি ইজারা চুক্তি সম্পন্ন করেছে টি কে গ্রুপ। এই অর্থনৈতিক অঞ্চলেই গ্রুপটির আরেক প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স লিমিটেড; এছাড়াও মহেশখালী অর্থনৈতিক অঞ্চলে (ধলঘাটা) তাদের রয়েছে সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেড এবং সামুদা কেমিক্যাল কমপ্লেক্স। সবশেষটিসহ দুই অর্থনৈতিক অঞ্চলে শিল্প প্রতিষ্ঠানটির বিনিয়োগ প্রস্তাব ২৮৩ কোটি ডলার ছাড়িয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প নগরে ৬০ একর জমিতে বিভিন্ন ধরনের কেমিক্যাল ইন্ডাস্ট্রি, ভোগ্য পণ্য ও ফুড প্রসেসিং প্ল্যান্ট স্থাপনের পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। এখানে টি কে গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের ২০ কোটি ৫২ লাখ ৮০ হাজার ডলার বিনিয়োগে স্থাপিত শিল্পে প্রায় ২ হাজার জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, প্রস্তাবিত কারখানায় তিনটি ইউনিট গড়ে তোলা হবে। ইউনিটগুলো হলো এডিবল রিফাইনারি, কস্টিক সোডা ইউনিট এবং সিড ক্রাসিং ইউনিট। এডিবল রিফাইনারি অংশে বিভিন্ন ভোগ্য পণ্য, কস্টিক সোডা অংশে র-সল্ট, ব্রাইন ক্লারিফায়ার, ক্লোরিন ইউনিট ইত্যাদি থাকবে। অপরদিকে সয়াবিন জাতীয় পণ্য সিড ক্রাশিং ইউনিটে প্রস্তুত হবে।

বেজা কার্যালয়ে অনুষ্ঠিত এ চুক্তি সম্পাদন অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী। বেজার পক্ষে মো. আব্দুল মান্নান (অতিরিক্ত সচিব), নির্বাহী সদস্য (বিনিয়োগ উন্নয়ন) এবং সামুদা ফুড প্রোডাক্টস লিমিটেডের পক্ষে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা হায়দার জমি লিজ চুক্তিতে স্বাক্ষর করেন।

ইতোপূর্বে টি কে গ্রুপের প্রতিষ্ঠান মডার্ন সিনটেক্স লিমিটেড বঙ্গবন্ধু শিল্প নগরে ২০ একর জমি লিজ নেয়। প্রতিষ্ঠানটি ইতোমধ্যে সেখানে শিল্প স্থাপনের কাজ শুরু করেছে। শিল্প স্থাপিত হলে এর মাধ্যমে দৈনিক ৫০০ টন পলিয়েস্টার ফিলামেন্ট ইয়ার্ন, স্ট্যাপল (পিএসএফ) ফাইবার ও পিইটি চিপস উৎপাদন করা সম্ভব হবে। আনুমানিক ১২৬০ কোটি টাকার এ প্রকল্পে সহস্রাধিক লোকের কর্মসংস্থান হবে।

এছাড়াও মহেশখালী অর্থনৈতিক অঞ্চল (ধলঘাটা) এ টি কে গ্রুপের অপর প্রতিষ্ঠান সুপার পেট্রোকেমিক্যাল লিমিটেডকে ৪১০ একর এবং সামুদা কেমিক্যাল কমপ্লেক্স লিমিটেডকে ১০০ একর জমি প্রদান করা হয়। এ পরিপ্রেক্ষিতে ইতোমধ্যে তারা সেখানে শিল্প স্থাপনে উন্নয়ন কাজ শুরু করেছে করেছে। দুটি প্রতিষ্ঠান সমন্বিতভাবে মহেশখালীতে ২৪৮ কোটি ২০ লাখ মার্কিন ডলার বিনিয়োগ করবে। যার মাধ্যমে ২৫০০ জনের কর্মসংস্থান সৃষ্টি হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, শিল্প স্থাপন করেই বেজা ক্ষান্ত নয়, এ বিশাল আয়তনের শিল্প নগরের জন্য খাতভিত্তিক প্রয়োজনীয় দক্ষ মানবশক্তি গড়ে তোলার লক্ষ্যে বেজা বিভিন্ন প্রশিক্ষণ সংস্থার সাথে নিয়মিত কাজ করছে।

তিনি বলেন, বঙ্গবন্ধু শিল্পনগরে চলছে অসম্ভবকে সম্ভব করে তোলার এক নিরন্তর সংগ্রাম। শিল্প সৃষ্টিতে প্রয়োজনীয় সকল অবকাঠামো ইতোমধ্যেই ব্যাপকভাবে দৃশ্যমান হয়েছে।

শিগগিরই বিশ্ব ব্যাংকের ‘প্রাইড প্রকল্প’- এর মাধ্যমে বঙ্গবন্ধু শিল্পনগরে কমিউনিটি ভিত্তিক আবাসনের জন্য প্রয়োজনীয় সকল স্থাপনা নির্মাণ করা হবে উল্লেখ করে তিনি বলেন, জলবায়ুর পরিবর্তনের নিরিখে সবুজ অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার জন্য একই প্রকল্পের অধীনে সিইটিপি, ইটিপি, এসটিপি, ডিস্যালাইনেশন প্ল্যান্ট, রেসপন্স সেন্টারসহ প্রশিক্ষণ কেন্দ্র স্থাপনের মাধ্যমে আধুনিক নগরব্যবস্থা গড়ে তোলার কাজ পূর্ণ গতিতে এগিয়ে চলেছে।

তিনি টি কে গ্রুপকে বঙ্গবন্ধু শিল্পনগরে তাদের দ্বিতীয় এই শিল্পদ্যোগকে ধন্যবাদ জানান এবং বেজার সহায়তায় তারা দ্রুত গতিতে শিল্প স্থাপনের কাজ শুরু করতে পারবেন বলে আশা প্রকাশ করেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *