তিন আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম খোঁজতে কমিটি গঠন

তিন প্রতিষ্ঠান হলো-ইন্টারন্যাশনাল লিজিং, পিপলস লিজিং, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স কোম্পানি (বিআইএফসি)। এর আগে সব আর্থিক প্রতিষ্ঠানের অনিয়ম তদন্তে করতে কমিটি গঠন করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

[৩] নির্দেশ অনুযায়ী মঙ্গলবার বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে ৫ সদস্যের কমিটির তালিকা দেওয়া হয়। যাতে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এ কে এম সাজেদুর রহমান খানকে প্রধান করা হয়েছে। কমিটির সদস্যরা হলেন- কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক এ কে এম ফজলুর রহমান, দুই মহাব্যবস্থাপক কবির আহমেদ ও নুরুল আমিন। সদস্যসচিব করা হয়েছে উপমহাব্যবস্থাপক সারোয়ার হোসেনকে।

[৪] এদিকে বিচারপতি খুরশিদ আলম সরকারের একক বেঞ্চ আজ আরও দুইজনকে কমিটিতে রাখতে নির্দেশ দেন। তারা হলেন- সাবেক জেলা ও দায়রা জজ মহিদুল ইসলাম এবং সাবেক সচিব নুরুর রহমান। কমিটিকে তিন মাসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে।
মোহাম্মদ শরিফ: খাতুনগঞ্জ-সদরঘাটের সিন্ডিকেট ভাঙেন, খুচরা বিক্রেতাদের জরিমানা করে লাভ নেই ≣ একুশে গ্রন্থমেলায় রোহিঙ্গা গণহত্যার ইংরেজি বই ‘ওয়েল’ ≣ [১] বিশ্লেষকদের মতে, ঢাকা-ওয়াশিংটন সম্পর্কে বড় ধরনের কোনও উন্নতি ও অবনতির সম্ভাবনা নেই

[৫] আর্থিক প্রতিষ্ঠানগুলোতে যে ধরনের অনিয়ম ও লুটপাট হয়েছে, ভবিষ্যতে যাতে এমন ঘটনা না হয়, এ জন্য পরামর্শ দিবে কমিটি। তারা আর্থিক প্রতিষ্ঠানের অনিয়মের ঘটনা খতিয়ে দেখবে। একইসঙ্গে বাংলাদেশ ব্যাংকের যাঁরা দায়িত্বে ছিলেন, তাঁদের ভূমিকাও খতিয়ে দেখবে কমিটি। এছাড়া কমিটি কেন্দ্রীয় ব্যাংকের যেকোনো বিভাগ, কর্মকর্তার পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাদের সঙ্গে আলোচনা ও জিজ্ঞাসাবাদ করতে পারবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *