তারুণ্য ছাড়া জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা সম্ভব নয়

তরুণদের সম্পৃক্ততা ছাড়া টেকসইভাবে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলা করা সম্ভব নয়। এজন্য এ ধরনের সব কার্যক্রমে তরুণদের আরো বেশি পরিমাণে সম্পৃক্ত করতে হবে। প্রয়োজনীয় প্রশিক্ষণ ও প্রযুক্তি সহায়তা দিতে হবে। গতকাল পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) আয়োজিত ‘জলবায়ু পরিবর্তন ও যুবদের ভূমিকা’ শীর্ষক ভার্চুয়াল কর্মশালায় এ ধরনের মতামত উঠে আসে।

দেশের জলবায়ু পরিবর্তন মোকাবেলা বিষয়ক বিভিন্ন কার্যক্রমে যুবদের সক্রিয় অংশগ্রহণ এবং যুবদের মধ্যে জলবায়ু পরিবর্তন বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদ ও সম্মানিত অতিথি ছিলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও অতিরিক্ত সচিব মাসুদ আহমদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পিকেএসএফের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ।

ড. কাজী খলীকুজ্জমান আহমদ বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে মানবজাতি আজ বিপদাপন্ন। এ সংকট মোকাবেলায় তরুণদের ভূমিকা আরো জোরালো করার প্রতি গুরুত্বারোপ করেন তিনি। জাতীয় পর্যায়ে নীতিনির্ধারণ থেকে শুরু করে তা বাস্তবায়ন, সব কিছুতেই তরুণদের সম্পৃক্ত করার আহ্বান জানান ড. আহমদ।

মাসুদ আহমদ বলেন, জলবায়ুর পরিবর্তনের প্রভাব মোকাবেলায় এবং রূপকল্প-২০২১ ও ২০৪১ অর্জনে দেশের জনসংখ্যার সর্বাপেক্ষা সৃজনশীল ও উদ্যমী অংশ যুবদের অংশগ্রহণ নিশ্চিত করার বিকল্প নেই। এজন্য প্রয়োজন উন্নয়ন ও ক্ষমতায়ন এবং সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় যুবদের সম্পৃক্ত করা।

বিশ্বের মোট জনগোষ্ঠীর ৬৫ শতাংশ যুব উল্লেখ করে মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ বলেন, এ বিপুল জনগোষ্ঠীকে বাদ দিয়ে কোনো ধরনের উন্নয়ন কার্যক্রম টেকসই হতে পারে না। জলবায়ু পরিবর্তনের দায় বাংলাদেশের নয়, তবে ক্ষয়ক্ষতির দিক থেকে বাংলাদেশের অবস্থান সবচেয়ে উপরে উল্লেখ করে জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবেলায় তরুণদের অংশগ্রহণ আবশ্যক বলে মন্তব্য করেন তিনি।

পিকেএসএফের উপব্যবস্থাপনা পরিচালক ড. মো. জসীম উদ্দিন বলেন, পিকেএসএফ বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে প্রায় সাড়ে চার লাখ তরুণকে সংগঠিত করেছে। সংগঠিত যুবরা প্রান্তিক পর্যায়ে জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় সক্রিয়ভাবে কাজ করবে।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *