ডিসকর্ড কিনতে কেন আগ্রহী মাইক্রোসফট

বছরের বিভিন্ন সময় সামাজিক যোগাযোগ মাধ্যমের বিভিন্ন প্লাটফর্ম এমন কিছু কাজ করে থাকে, যেগুলো তাদের নিয়ে আলোচনা ও সমালোচনার সৃষ্টি করে। ২০২০ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট টিকটক বন্ধের ঘোষণা দিলে এ মাধ্যম বিশ্বের মানুষদের ব্যাপকভাবে আকৃষ্ট করে। খবর ব্লুমবার্গ।

গেমিং জগতে যোগাযোগের জন্য পরিচিত ডিসকর্ড খুব একটা অপরিচিত মাধ্যম নয়। তবে সম্প্রতি মাইক্রোসফট ১০০০ কোটি ডলারের বিনিময়ে এটি কিনে নেয়ার ইচ্ছা পোষণা করায় ভিডিও গেম কেন্দ্রিক এ চ্যাট অ্যাপ বিশ্বে আলোচনার সৃষ্টি করেছে।

ডিসকর্ড কী?

প্রোগ্রামার ও উদ্যোক্তা জেসন সিট্রন এবং স্ট্যান ভিসনেভস্কি ২০১৫ সালে এ প্লাটফর্মের সূচনা করেন। যেখানে গেমাররা গেম খেলতে খেলতে অডিও, ভিডিও ও টেক্সট চ্যাটের মাধ্যমে কথা বলতে পারেন এবং সেই গেমের নামও প্রকাশ করতে পারেন। করোনা মহামারীতে মানুষ গৃহবন্দি অবস্থায় গেমিংয়ের সঙ্গে জড়িত ছিল। এ সময় তারা সামাজিকীকরণের নিশ্চিন্ত মাধ্যমও খুঁজছিল। ধীরে ধীরে ডিসকর্ড বিভিন্ন সম্প্রদায়ের মানুষের জন্য একটা বন্ধনস্থলে পরিণত হয়। যেখান থেকে ব্ল্যাক লাইভ ম্যাটারস আন্দোলন থেকে শুরু করে বাড়ির কাজ, বইয়ের ক্লাবসহ বিভিন্ন বিষয়ে একটি কমিউনিটির সৃষ্টি।

ডিসকর্ডের বিস্তৃতি কতদূর?

বর্তমানে ডিসকর্ডের মাসিক ব্যবহারকারীর সংখ্যা ১৪ কোটির বেশি। সেই সঙ্গে এটি গত বছর ১০ কোটি ডলার রাজস্ব আদায় করেছে। ওয়াল স্ট্রিট জার্নালের তথ্যানুযায়ী, গত বছর ডিসকর্ড তাদের বাজার মূল্য দুই গুণ বাড়িয়ে ৭০০ কোটি ডলার নির্ধারণ করে। ক্রাঞ্চবেঞ্চের মতে, গ্রিনওকস ক্যাপিটালের মতো বিনিয়োগকারীদের কাছ থেকে ডিসকর্ড এখন পর্যন্ত ৪৮ কোটি ডলারের বেশি বিনিয়োগ আদায় করে নিয়েছে।

কেন ডিসকর্ড জনপ্রিয়?

এপিক গেমসের মাল্টিপ্লেয়ার গেম ফোর্টনাইটের মাধ্যমে ডিসকর্ডের জনপ্রিয়তা বৃদ্ধি পায়।

মাইক্রোসফট কেন আগ্রহী?

ডিসকর্ডে বিভিন্ন সম্প্রদায়ের বিশাল কমিউনিটিকেই মাইক্রোসফট তাদের (ডিসকর্ডের) বিশাল বাজারের অন্যতম কারণ হিসেবে মনে করছে। প্রযুক্তি জগতের এ প্রতিষ্ঠানটি ২০২০ সালে সামাজিক যোগাযোগ মাধ্যম টিকটক কিনে নেয়ার ইচ্ছা পোষণ করেছিল। সেই সঙ্গে পিন্টারেস্ট অধিগ্রহণের ব্যাপারেও আলোচনায় গিয়েছিল। এর প্রধান কারণ ছিল এসব মাধ্যমের বিশাল ব্যবহারকারীদের নিজেদের সান্নিধ্যে নিয়ে আসা। গত সেপ্টেম্বরে ৭৫০ কোটি ডলারে জেনিম্যাক্স মিডিয়া সহ বেশকিছু ভিডিও গেম কোম্পানি কিনে নেয় এক্সবক্স কনসোল নির্মাতা প্রতিষ্ঠান। ভিডিও গেমসের ক্ষেত্রে মাইক্রোসফট তার ব্যবহারকারীদের নেটফ্লিক্সের মতো সাবস্ক্রিপশনের সুবিধা দিয়ে থাকে। এ সুবিধায় নতুন মোড় আনতেই মাইক্রোসফট এক্সবক্সের সঙ্গে ডিসকর্ডকে একীভূত করতে চায়।

ডিসকর্ডের আয় হয় কীভাবে?

ডিসকর্ডের জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ হচ্ছে কম বিজ্ঞাপন হার। টুইটার বা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমের মতো ডিসকর্ড বিজ্ঞাপন দিয়ে উপার্জনে বিশ্বাসী নয়। এর পরিবর্তে ডিসকর্ড নাইট্রো নামের সাবস্ক্রিপশন সার্ভিস থেকে তাদের উপার্জন করে থাকে। যেখানে প্রতি মাসে ১০ ডলারের বিনিময়ে একজন গেমার ডিসকর্ডে তাদের ইউজার নেমের ট্যাগ পরিবর্তন করতে পারেন, বড় আকৃতির ফুটেজ বা ফাইল আপলোড করতে পারেন এবং ভালো রেজল্যুশনে গেম স্ট্রিম করতে পারেন।

ডিসকর্ড কী এখনো গেমারদের জন্যই?

ডিসকর্ড এখনো গেমারদের যোগাযোগ মাধ্যম হিসেবেই পরিচিত। তবে মানুষ এখন সব ধরনের যোগাযোগের জন্য এ মাধ্যম ব্যবহার করে থাকেন। এমনকি বিশ্বের বড় গেমিং প্রতিষ্ঠানগুলোও তাদের পণ্যের বাণিজ্যিক প্রচারণা ও এর মাধ্যমে গেমারদের উৎসাহিত করার কাজে এ প্লাটফর্ম ব্যবহার করে থাকেন। কিছু গেম ডেভেলপার সরাসরি তাদের ডিসকর্ড চ্যানেলে অবস্থান করেন। যেখানে সাধারণ ব্যবহারকারীরা তাদের পছন্দের গেম এবং চরিত্রের ব্যাপারে তাদের সঙ্গে সরাসরি যোগাযোগ করতে পারেন।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *