ঠাকুরগাঁওয়ে কলেজ ছাত্র উজ্জ্বলের তরমুজ চাষে সাফল্য

ঠাকুরগাঁও সরকারি কলেজের প্রাণী বিদ্যা বিভাগের ছাত্র হরিপুর উপজেলার উজ্জ্বল হাসান রাজভীর লকডাউনকে কাজে লাগিয়ে এক বিঘা জমিতে তরমুজ চাষ করে এলাকায় বেশ চাঞ্চল্য সৃষ্টি করেছেন। ৫০ দিনের মধ্যে স্বল্প সময়ে ব্ল্যাক বেবি ও গোল্ডেন ক্রাইন বিদেশী দুটি জাতের তরমুজের ফলনও হয়েছে ভালে। তার এই তরমুজ ক্ষেত দেখে তরমুজ আবাদে আগ্রহী হচ্ছে ঠাকুরগাঁওয়ের বিভিন্ন পেশাজীবি মানুষ।

[৩] করোনায় পরিস্থিতিতে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় ঠাকুরগাঁও সরকারি কলেজের অনার্স পড়ুয়া ছাত্র উজ্জ্বল হাসান রাজভীর ঠাকুরগাঁওয়ের হরিপুর উপজেলার কারীগাঁও গ্রামে উদ্যোগ নেয় বিদেশী জাতের তরমুজ চাষে। তার এই তরমুজ ক্ষেত দেখতে দূরদূরান্ত থেকে মানুষ আসছে ও তরমুজ আবাদে আগ্রহী হয়ে উঠছে।

[৪] তার পাশাপাশি কৃষি অফিসের পরামর্শ ও ইউনাইটেড সিড কোম্পানির সহযোগিতায় পরীক্ষামূলকভাবে এক বিঘা জমিতে চাষাবাদ শুরু করে বিদেশী জাতের ব্ল্যাক বেবি ও গোল্ডেন ক্রাইন তরমুজের। নিয়মিত পরিচর্চা ও পোকা দমনে ফেরোমন ফাঁদ ব্যবহার করায় মাত্র ৫০ দিনের মধ্যে এই দুই জাতের তরমুজের ব্যাপক ফলন হয়েছে। কিছুদিনের মধ্যে পরিপক্ক হয়ে বাজার জাত করতে পারবেন এই তরমুজ।

[৫] মালচিং প্রদ্ধুতিতে তরমুজ চাষ করা মাচায় গাছের ফাঁকে ফাঁকে ঝুলছে গোল্ডেন ক্রাউন ও ব্ল্যাক বেবি রং বেরংয়ের তরমুজ। তার তরমুজ আবাদ দেখে স্থানীয়রা যেমন উদ্বুদ্ধ হচ্ছেন তেমনি কর্মসংস্থানের জায়গা হয়েছে অনেকের।

[৬] উজ্জ্বল হাসান রাজভীর বলেন, শিক্ষা প্রতিষ্ঠান দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় আমার মনে হয়েছে কর্মসংস্থানের সঙ্গে যুক্ত হতাম তাহলে ভালো হতো বলে তাই আমি তরমুজ আবাদ শুরু করি। এক বিঘা জমিতে বিদেশী জাতের ব্ল্যাক বেবি ও গোল্ডেন ক্রাইন তরমুজ আবাদে খরচ হয়েছে আমার ৫০’হাজার টাকা। আর ফল বিক্রি করে দেড় থেকে দুই লাখ টাকা আয় করা সম্ভব হবে।
[১] বিদ্যানন্দ ফাউন্ডেশনের সহযোগীতায় ১ হাজার ৬০০ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেছে কোস্ট গার্ড ≣ [১] দুর্গাপুর পৌরসভার ৩০৮১ পরিবার পেলো প্রধানমন্ত্রীর ঈদ উপহার ≣ করোনা ইউনিটে ডিউটি করা অনেকেই মেডিক্যাল ভর্তি পরীক্ষার দায়িত্বে!

[৭] হরিপুর উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকতা গুলজার রহমান বলেন, আমাদের হরিপুর উপজেলা ঠাকুরগাঁওয়ের একটি প্রত্যন্ত এলাকা এই এলাকায় খুব উচ্চ মূল্য ফসল তরমুজ চাষ করা হচ্ছে। অল্প সময়ের মধ্যে মাত্র ৬০ দিনের মধ্যে এই ফলন আমরা ঘরে তুলতে পারবো। এবার হরিপুর উপজেলায় এক হতে দুই হেক্টর জমিতে তরমুজ আবাদ হয়েছে ফলনও ভালো হয়েছে কৃষকরা বেশ লাভবান হবে বলে আশা করছি।

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *