টানা দুই হারে বাংলাদেশের ‘প্রাপ্তি’ শিক্ষা ও অভিজ্ঞতা

গত চার সাফ চ্যাম্পিয়নশিপে গ্রুপ পর্বের গণ্ডি পেরোতে পারেনি বাংলাদেশ। আগামী অক্টোবরে আরেকটি দক্ষিণ এশিয়ান ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াই। মালদ্বীপের এই আসরে ব্যর্থতা ঘোচানোর মিশন বাংলাদেশের। প্রস্তুতিটা তাই ভালো হওয়া চাই। সেই লক্ষ্যে র‌্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দলের বিপক্ষে ম্যাচ খেলা। তিন দেশীয় ফুটবল সিরিজের আয়োজক কিরগিজস্তানের ডাকে তাই সাড়া দিতে দেরি করেনি বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। স্বাগতিকদের র‌্যাঙ্কিং ১০১। আর একধাপ পেছনে ফিলিস্তিন।

অনুমিতভাবেই ফিলিস্তিন ও কিরগিজস্তানের কাছে হেরেছে ফিফা র‌্যাঙ্কিংয়ের ১৮৮তম স্থানে থাকা বাংলাদেশ। ফিলিস্তিনের কাছে ২-০ গোলের হার। আর মঙ্গলবার কিরগিজরা বাংলাদেশকে হারিয়েছে ৪-১ গোলে। সাফের প্রস্তুতি হিসেবে খেলা এই সিরিজে খুব বেশি প্রাপ্তি নেই বাংলাদেশের। তবে লাল-সবুজদের কোচ জেমি ডে’র মতে, দুই হারে ‘প্রাপ্তি’ শিক্ষা ও অভিজ্ঞতা।
কিরগিজস্তান সফরে আরও এক ম্যাচ বাকি বাংলাদেশের। আজ বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় সেই ম্যাচে লাল-সবুজদের প্রতিপক্ষ কিরগিজ অনূর্ধ্ব-২৩ দল। জাতীয় দলের মতো অতটা শক্তিশালী নয় কিরগিজস্তান অলিম্পিক দল। গত মার্চে নেপালে ত্রিদেশীয় সিরিজের অন্যতম দল ছিল কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩। সেই ম্যাচে আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে জেতে বাংলাদেশ। আগামী অক্টোবরের শেষে এএফসি অনূর্ধ্ব-২৩ চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বে খেলবে বাংলাদেশ। সেখানে বাংলাদেশের প্রতিপক্ষ সৌদি আরব, উজবেকিস্তান ও কুয়েত। অনূর্ধ্ব-২৩ বাছাইপর্বের জন্য কিরগিজ অলিম্পিক দলের বিপক্ষে ফুটবলারদের পরখ করবেন জেমি ডে। সিনিয়রদের বিশ্রাম দিতে এই ম্যাচে খেলার জোরালো সম্ভাবনা ফ্রান্সের পঞ্চম স্তরে খেলা মিডফিল্ডার তাহমিদ ইসলামের। তরুণ গোলরক্ষক মিতুল মারমা ও আরেক তরুণ ডিফেন্ডার আতিকুজ্জামানের খেলারও ভালো সম্ভাবনা রয়েছে।
৪৮ ঘণ্টার ব্যবধানে অনেক এগিয়ে থাকা প্রতিপক্ষের সঙ্গে ২ ম্যাচ খেলতে হয়েছে বাংলাদেশকে। তার উপর একটি ম্যাচ খেলতে হয়েছে স্বাগতিক দলের বিপক্ষে। মঙ্গলবার বিশকেকে বড় ব্যবধানে হেরেছে লাল-সবুজরা। হারের পর কোনো অজুহাত দাঁড় করাননি বাংলাদেশ কোচ জেমি ডে। জানিয়েছেন দুই হার থেকে পাওয়া ইতিবাচক দিকগুলো। তিনি বলেন, ‘আমি মনে করি না মাত্র দুই দিনের ব্যবধানে ৮০-৯০ ধাপ ওপরে থাকা দলগুলোর বিপক্ষে খেলা সম্ভব। আশাও করা উচিত নয় দুই দিনই খেলোয়াড়েরা তাদের সর্বোচ্চটা দিতে পারবে। আগে থেকেই জানতাম দুটি দল অনেক শক্তিশালী। আমাদের খেলোয়াড়েরা ডিফেন্ডিং ভালো করেছে। এখান থেকে আমরা অনেক অভিজ্ঞতা ও শিক্ষা নিয়ে যাচ্ছি।’
কিরগিজস্তানের বিপক্ষে খেলা আগের চার ম্যাচের সবকটিতে হেরেছে বাংলাদেশ। তবে কখনই ৪ গোল হজম করেনি। বেলারুশ, আজারবাইজান, কাজাখস্তান ও আর্মেনিয়ার ঘরোয়া লীগে খেলা ৭ ফুটবলার নিয়ে খেলতে নামা কিরগিজরা প্রথমার্ধেই ২ গোলের লিড নেয়। দশম মিনিটে প্রথম গোল হজম করে বাংলাদেশ। আলিমারদন শুকরোভের নেওয়া ফ্রিকিকে দূরের পোস্ট থেকে ভলিতে বল জালে জড়িয়েছেন এলডার। স্বাগতিকদের শক্তিশালী দিক দ্রুত গতির ফুটবলে বারবার খেই হারিয়েছে বাংলাদেশ। ৪০তম মিনিটে দ্বিতীয় গোল হজম করতে হয়েছে কিরগিজদের গতিতে পরাস্ত হওয়ায়। দ্রুত গতির প্রতি-আক্রমণ থেকে কায়রাত ইজাকোভের কাটব্যাক থেকে বক্সের মধ্যে থেকে দেখেশুনে পোস্টে জড়িয়েছেন শুকুরোভ।
দ্বিতীয়ার্ধের শুরুতেই তৃতীয় গোল হজম করে আরো ব্যাকফুটে চলে যায় বাংলাদেশ। ৪৬তম মিনিটে গুলজিগিত আলিকলুভ আড়াআড়ি ক্রস বাড়ান বক্সে। রুস্তমোভ তুরসুনালি ডান পায়ের প্লেসিং শটে লক্ষ্যভেদ করেন। ৫৩তম মিনিটে ব্যবধান কমায় বাংলাদেশ। মাহবুবুর রহমান সুফিলের শট প্রতিপক্ষ ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়ায়। জাতীয় দলের জার্সিতে বসুন্ধরা কিংস ফরোয়ার্ডের পঞ্চম গোল। তিন ম্যাচ পর প্রতিপক্ষের জালে গোল করে বাংলাদেশ। সময়ের হিসেবে ৩২৯ মিনিট পর। আন্তজাতিক ম্যাচে বাংলাদেশ সবশেষ গোলের দেখা পেয়েছিল গত মার্চে। বিশ্বকাপ বাছাইপর্বের সেই ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে গোল করেছিলেন ডিফেন্ডার তপু বর্মণ। আর ফরোয়ার্ডের পা থেকে গোলের দেখা মিললো চার ম্যাচ পর। গত মার্চে নেপালের বিপক্ষে ত্রিদেশীয় সিরিজের ফাইনালে গোল করেছিলেন সুফিল।
ম্যাচের ৮৯তম মিনিটে হেডে স্কোরলাইন ৪-১ করেন বাংলাদেশ লীগে শেখ রাসেল ক্রীড়া চক্রের হয়ে খেলা বখতিয়ার। কিরগিজদের বিপক্ষে বাংলাদেশ ৪ গোল হজম করবে তা ভাবেননি জেমি ডে। ম্যাচের স্কোরলাইনে হতাশ এই ইংলিশ কোচ। তিনি বলেন, ‘আমরা আশাহত। আমি মনে করিনি খেলাটি ৪-১ এর ব্যবধানে শেষ হবে। আমরা গত ম্যাচে ফিলিস্তিনের সঙ্গে যেভাবে খেলেছিলাম তার থেকে ভালো একটা সূচনা হয়েছিল।’

0Shares

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *